৪ মে, ২০২৩ ০০:৩৭

অমর্ত্য সেনের বাড়ি রক্ষায় দলীয় কর্মীদের অবস্থানের নির্দেশ মমতার

দীপক দেবনাথ, কলকাতা

অমর্ত্য সেনের বাড়ি রক্ষায় দলীয় কর্মীদের অবস্থানের নির্দেশ মমতার

মমতা ব্যানার্জি

অমর্ত্য সেনের বাসভবন ‘প্রতীচী’র সামনে আগামী ৬ ও ৭ মে দলীয় কর্মীদের লাগাতার অবস্থান কর্মসূচির নির্দেশ দিলেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। বৃহস্পতিবার মালদা জেলা সফর রয়েছে মুখ্যমন্ত্রীর। সেই কারণে হেলিকপ্টারে কলকাতা থেকে যাওয়ার কথা ছিল তার। কিন্তু আবহাওয়া খারাপ থাকায় হেলিকপ্টারের বদলে ট্রেনে চড়েই মালদা রওনা দেন মমতা। 

বুধবার সন্ধ্যা ৬টা নাগাদ সেই ট্রেন এসে পৌঁছায় বীরভূম জেলার বোলপুর স্টেশনে। এই ট্রেনে চড়েই তিনি মালদহে যাচ্ছেন। 

দলনেত্রী যাওয়ার খবর পেয়ে আগে থেকেই বোলপুর রেল স্টেশনের ১ নম্বর প্ল্যাটফর্মে ভিড় জমান তৃণমূল নেতা-কর্মীরা। ট্রেনের দরজার সামনে দাঁড়িয়ে দলীয় নেতৃত্বের সঙ্গে জনসংযোগও সারেন মমতা। 

তখন অমর্ত্য সেনের বাসভবন ‘প্রতীচী’র সামনে আগামী ৬ ও ৭ মে লাগাতার অবস্থান কর্মসূচির নির্দেশ দেন দলনেত্রী। বীরভূম জেলা তৃণমূল কংগ্রেস সভাধিপতি বিকাশ রায়চৌধুরী ও মন্ত্রী চন্দ্রনাথ সিনহাকে নেতৃত্ব দেওয়ার কথা বলেন মমতা। 

এর আগে মঙ্গলবারও মন্ত্রিসভার বৈঠক থেকে মন্ত্রী চন্দ্রনাথ সিনহাকে শান্তিপূর্ণ অবস্থানের নেতৃত্ব দেওয়ার নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। 

বিশ্বভারতীর তরফে অর্মত্য সেনেকে উচ্ছেদের নোটিশ দেওয়ার প্রতিবাদে বুধবার বিক্ষোভের ঘোষণা দিয়েছেন সরকারপন্থী বিদ্বজনেরা। পরিচালক গৌতম ঘোষ, চিত্রশিল্পী যোগেন চৌধুরী, শুভাপ্রসন্ন, সংগীতশিল্পী কবীর সুমনের মতো ব্যক্তিরা শান্তিনিকেতনে ‘প্রতীচী’ বাড়ির বাইরে আগামী ৬-৭ মে দিনভর অবস্থান বিক্ষোভে অংশ নেবেন বলে জানা গেছে। এজন্য বুধবার রাত থেকেই প্রতীচীর সামনে শুরু হয়ে গেছে মঞ্চ বাধার কাজ।  

এদিন মালদা যাওয়ার পথেই স্পর্শকাতর এই বিষয়টি নিয়ে মুখ্যমন্ত্রী কিছুক্ষণ বীরভূম জেলা প্রশাসনের সঙ্গে আলোচনা করেন। বিষয়টির ওপর কড়া নজর রাখার কথা বলেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রীর কথায় বিশ্বভারতীর তরফে জোর করে উচ্ছেদের চেষ্টা হলে প্রশাসন প্রশাসনের মতো পদক্ষেপ করবে। তিনি বলেন, ‘আমি মালদায় থাকছি। কিছু হলে আমাকে জানাবেন। আপনারা বিষয়টায় নজর রাখুন।’

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর