৯ মে, ২০২৩ ১৭:৫৭

এবার পশ্চিমবঙ্গে নিষিদ্ধ হল ‘দ্য কেরালা স্টোরি’

কলকাতা প্রতিনিধি

এবার পশ্চিমবঙ্গে নিষিদ্ধ হল ‘দ্য কেরালা স্টোরি’

সংগৃহীত ছবি

সুদীপ্ত সেন পরিচালিত ‘দ্য কেরালা স্টোরি’ সিনেমার প্রদর্শন নিষিদ্ধ করেছে পশ্চিমবঙ্গ সরকার। রাজ্য সরকারের সচিবালয় নবান্ন থেকে এই ঘোষণা দিয়েছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। সংবাদ সংস্থা এএনআই এ খবর দিয়েছে। 

খবরে বলা হয়েছে পশ্চিমবঙ্গ সরকার সিদ্ধান্ত নিয়েছে ‘দ্য কেরালা স্টোরি’ নিষিদ্ধ করা হচ্ছে। হিংসা ও ঘৃণা ছড়ানোকে ঠেকাতে এবং রাজ্যে শান্তি রক্ষায় এই সিদ্ধান্ত। 

নবান্ন সূত্রের খবর, এ বিষয়ে রাজ্যের মুখ্য সচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে বিশেষ নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি জানিয়েছেন শান্তি সৌহার্দ্য বজায় রাখতে এই রাজ্যে 'দ্য কেরালা স্টোরি' সিনেমাটি নিষিদ্ধ করা হলো। এই সিনেমায় যেসব দৃশ্য দেখানো হয়েছে তা রাজ্যের শান্তি শৃঙ্খলার পক্ষে বিপদজনক হতে পারে। 

ইতিমধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই ছবির সমর্থন করেছেন। এই ছবিকে করমুক্তও করেছে বিজেপি শাসিত মধ্যপ্রদেশ সরকার। 

এই ছবি নিষিদ্ধ করার দাবি তুলেছে কেরালা রাজ্য সরকার। তবে সুপ্রিম কোর্ট, মাদ্রাজ হাইকোর্ট এবং কেরালা হাইকোর্ট এই ছবির মুক্তির উপর নিষেধাজ্ঞা জারির যাবতীয় আবেদন খারিজ করে দিয়েছে। অন্যদিকে দিল্লিতে আম আদমি পার্টির সরকারের কাছে বিজেপির দাবি 'দ্য কেরালা স্টোরি' ছবিকে করমুক্ত করে কিশোরীদের এই ছবি দেখানোর ব্যবস্থা করা হোক। 

কয়েকদিন আগে তামিলনাড়ুতেও এই ছবিটি নিষিদ্ধ করা হয়েছিল। এবার পশ্চিমবঙ্গেও নিষিদ্ধ করা হলো এই ছবিটি। 

ছবিটির ট্রেলার মুক্তি পাওয়ার পর থেকে গোটা ভারত জুড়ে বিতর্ক শুরু হয়। ছবিটির মূল চিত্রনাট্য সাজানো হয়েছে যে বিষয়টিকে কেন্দ্র করে তা নিঃসন্দেহে বিতর্কিত বলে একটি মহলের অভিযোগ। এই ছবিতে এক হিন্দু নারীর উপর ইসলাম আগ্রাসনের কাহিনী ফুটিয়ে তোলা হয়েছে। 

এই সিনেমাটি নিয়ে মমতা ব্যানার্জির অভিযোগ এর পিছনে বিজেপির হাত রয়েছে। কেরালা ও কেরালার মানুষকে বদনাম করে বিকৃত তথ্য দিয়ে সিনেমাটি তৈরি করা হয়েছে। সোমবার দুপুরে নবান্ন থেকে সংবাদ সম্মেলন করে মনিপুরের হিংসায় বিজেপিকে কাঠগড়ায় তুলতে গিয়ে 'দ্য কেরল স্টোরি' ও 'কাশ্মীর ফাইলস' প্রসঙ্গ তোলেন মমতা। মমতা বলেন একটা সম্প্রদায়কে খাটো করতে 'কাশ্মীর ফাইলস' তৈরি করা হয়েছিল। কেরালা ফাইলস' কি? 
মমতার ওই সংবাদ সম্মেলনের পরেই এই সিনেমাটি নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। 

এ নিয়ে বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার বলেন, 'মমতা আসলেই বাস্তবতার মুখোমুখি হতে চাইছে না। মুখ্যমন্ত্রী 'দ্য কেরালা স্টোরি' সিনেমাটি নিষিদ্ধ করেছে। এতে অবাক হওয়ার কিছু নেই। তার কাছে এটাই প্রত্যাশিত ছিল। এই ছবিটা সত্য ঘটনা অবলম্বনে তৈরি, কেমন ভাবে লাভ জিহাদের নামে হিন্দু নারীদের উপর ইসলামিক ফাঁদ পেতে তাদেরকে আইএস জঙ্গি হওয়ার জন্য পাঠিয়ে দেওয়া হয় সেটাই তুলে ধরা হয়েছে। কিন্তু দিদি এখন বাস্তব চিত্র দেখবেন না বলে তার চোখ বন্ধ করে রেখেছেন।' 

এদিকে রাজ্য সরকারের এই সিদ্ধান্তের বিরোধিতা করে আদালতে যাওয়ার হুমকি দিয়েছে ছবিটির প্রযোজক বিপুল শাহ। তিনি বলেছেন, মমতা ব্যানার্জি যদি সত্যিই এই সিদ্ধান্ত নেন, তবে আমরা এর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেব। আইন অনুযায়ী যা যা ব্যবস্থা নেওয়ার দরকার, আমরা এর বিরুদ্ধে লড়ে যাব।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর