১৯ মে, ২০২৩ ১৪:০৮

শরীরে ক্যান্সার; মৃত্যুর আগে বৃদ্ধার শেষ ইচ্ছা শাহরুখকে দেখার

দীপক দেবনাথ, কলকাতা

শরীরে ক্যান্সার; মৃত্যুর আগে বৃদ্ধার শেষ ইচ্ছা শাহরুখকে দেখার

শরীরে বাসা বেধেছে মারণ রোগ ক্যান্সার। চিকিৎসকরাও সময়সীমা বেঁধে দিয়েছেন। তার আগে জীবনের শেষ ইচ্ছা পূরণ করতে চান শিবানী চক্রবর্তী। তা হল মৃত্যুর আগে বলিউড বাদশা শাহরুখ খানের সঙ্গে দেখা করা। কিন্তু বেঁচে থাকতে সেই ইচ্ছা পূরণ হবে কিনা তা তার জানা নেই। তবু আশা ছাড়ছেন না শাহরুখের ভক্ত পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা জেলার খড়দহের দক্ষিণ পল্লী কালীমন্দির এলাকার বাসিন্দা ৬০ বছর বয়সী শিবানী দেবী। 

দুই বছর আগেও অন্য আর পাঁচ জন সাধারণ মানুষের মতোই ছিলেন, কিন্তু হঠাৎ করেই ছন্দপতন! নানা পরীক্ষা নিরীক্ষার পর ২০২২ সালের আগস্ট মাসে জানতে পারেন শরীরে বাসা বেঁধেছে মারণ ব্যাধি ক্যান্সার। কলকাতার মুকুন্দপুরের এক হাসপাতাল সেসময় জানিয়ে দিয়েছিল, হাতে আর খুব একটা বেশি সময় নেই। ডাক্তারদের কাছ থেকে এসব শুনে ভেঙে পড়েছিলেন শিবানী দেবী। স্বামী উত্তম চক্রবর্তী বা মেয়ে প্রিয়া চক্রবর্তীও বাকরুদ্ধ হয়ে পড়েন। 
 
তখন থেকেই ফের নতুন করে বেঁচে থাকার লড়াই শুরু হয় শিবানী দেবীর জীবনে। শুধু বাড়ি আর হাসপাতাল। এখনো পর্যন্ত ১০ বার কেমো থেরাপিও করা হয়েছে। 

তবে শুধু ক্যান্সারই নয়, স্পাইনাল কর্ডের সমস্যা নিয়েও ভুগছেন এই বৃদ্ধা। সোজা হয়ে দাঁড়াতে পারেন না, বসতেও সমস্যা। হাঁটতে গেলে ওয়াকারের সাহায্য লাগে। দৃষ্টি শক্তি ক্ষীণ হয়ে আসছে। এই অবস্থায় তার ইচ্ছে মরার আগে অন্তত একবার কাছ থেকে শাহরুখ খানকে দেখা। 

আগামী ২০ মে কলকাতায় ইডেন গার্ডেনে মুখোমুখি হচ্ছে কলকাতা নাইট রাইডার্স এবং লখনও সুপার জায়েন্টস। সেই ম্যাচের ফাঁকে যদি একটিবারের জন্য কেকেআরের মালিক এর সাথে দেখা হয়ে যায় সেই আশাতেই দিন গুনছেন শিবানী দেবী। 

শিবানী জানান, "আমার শেষ ইচ্ছে যে শাহরুখকে খুব কাছ থেকে একবার দেখতে চাই। শাহরুখ যদি বাড়িতে আসে তবে আমি টেনশন ফ্রি থাকার চেষ্টা করব। আমি শাহরুখের হাতটা আমার মেয়ের মাথার উপর রাখব কারণ ওর আশীর্বাদ মেয়ের খুব দরকার।" 

শাহরুখ যদি কখনও তার বাড়িতে আসেন তবে কি খাওয়াবেন? সেই প্রশ্নের উত্তরে শিবানী জানান, "আমরা সাধারণত ঘরে যেটা খাই সেটাই ওকে দেব। এক্সট্রা অর্ডিনারি কিছু করতে যাব না, কারণ আমার মনে হয় এই ধরনের সেলিব্রিটিরা খুব সাধারণভাবে থাকতে ভালোবাসেন।"

শাহরুখের প্রতি শিবানী দেবীর শ্রদ্ধা, ভালোবাসা, কিনা টান- যাই বলি না কেন সেটা বোঝা যায় তার ঘরে ঢুকলেই। বাড়ির একটি রুমের দেওয়ালে সারি দিয়ে টাঙানো এসআরকে'এর ছবি। সেই ছবির পাশে দাঁড়িয়েই শিবানী দেবী জানালেন শাহরুখ প্রীতির কথা। এমনকি কেকেআরের কোন খেলাও মিস করেন না শিবানী দেবী। 

শিবানী দেবী জানান, "আসলে আমার মেয়ে শাহরুখের বড় ফ্যান। তার কাছ থেকে শাহরুখ সম্বন্ধে এত শুনেছি, দেখেছি, জেনেছি, কেকেআর'এর সাথে তার সম্পৃক্ততা, খেলার প্রতি তার উন্মাদনা দেখে আমিও তার ভক্ত হয়ে যাই। অন্তর থেকেই তার প্রতি আমার শ্রদ্ধা, ভালবাসা তৈরি হয়।" 

শাহরুখ যে তার জীবনে কতটা জায়গা জুড়ে রয়েছেন তার প্রমাণ অসুস্থ শরীরেও সিনেমা হলে গিয়ে শিবানী দেবীর "পাঠান" সিনেমা দেখা। দিন কয়েক আগেই হুইল চেয়ারে বসিয়ে গাড়ি করে কয়েক কিলোমিটার দূরে দমদমের একটি মাল্টিপ্লেক্সে গিয়ে মাকে সিনেমা দেখিয়ে আনেন মেয়ে প্রিয়া। হুইল চেয়ারে বসেই সিনেমা হলের গেটে নামতেই তাকে দেখে অনেকেই হতবম্ব হয়ে যান। কিন্তু শাহরুখ প্রীতির কথা শুনে তখন অনেকেই এগিয়ে এসে তাকে সাহায্যও করেন। যা দেখে অভিভূত খড়দহের ওই বাসিন্দা। 

সেই কথা বলতে গিয়ে শিবানী জানান, "শারীরিক অসুস্থতার কারণে আমি আমি বাইরে বেরোতে পারি না। কিন্তু "পাঠান" ছবিটা দেখলাম, দুর্দান্ত হয়েছে।"    

তিনি জানান, "প্রতি নভেম্বরে আমার মেয়ে শাহরুখের জন্মদিন পালন করে। প্রদীপ জ্বালিয়ে কেক কেটে বাচ্চাদেরকে ডেকে এনে সেলিব্রেট করেন।" 

অন্যদিকে প্রিয়া চক্রবর্তী জানান "আমার বন্ধু ফয়জানের মাধ্যমে একটি টুইট করেছিলাম। গত ১৪ মে সেই ভিডিওতে মা আর্জি জানিয়েছিল তিনি শাহরুখের সঙ্গে দেখা করতে চান, শাহরুখকে কিছু বলতে চান। এটাই মায়ের শেষ ইচ্ছা।" 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন
 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর