৩ আগস্ট, ২০২৩ ১৫:৪৬

পেট্রাপোল বন্দরে চালু হল অনলাইন স্লট বুকিংয়ের ব্যবস্থা

দীপক দেবনাথ, কলকাতা

পেট্রাপোল বন্দরে চালু হল অনলাইন স্লট বুকিংয়ের ব্যবস্থা

ভারত থেকে বাংলাদেশ যাওয়ার জন্য ভারতের পেট্রাপোল আন্তর্জাতিক স্থলবন্দরে যাত্রীদের দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়ে থাকার অভিযোগ দীর্ঘ দিনের। এ নিয়ে বিভিন্ন সময়ে তারা ক্ষোভও প্রকাশ করেছেন। তবে এবার থেকে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকতে হবে না। যাত্রী সুবিধার্থে এবার অনলাইন রেজিস্ট্রেশনের ব্যবস্থা করল ভারতের ল্যান্ড পোর্ট অথরিটি অব ইন্ডিয়া (এলপিআই)। পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগণা জেলার পেট্রাপোল স্থলবন্দরে এই বিশেষ সুবিধা চালু করেছে। 

আজ বৃহস্পতিবার পেট্রাপোল স্থলবন্দরে আনুষ্ঠানিক ভাবে এই পরিষেবা চালু করলেন এলপিএআই চেয়ারম্যান আদিত্য মিশ্র। 

এলপিএআই সূত্রে খবর, ভারত থেকে যেসব যাত্রীরা এখন বাংলাদেশে যাবেন তারা এক সপ্তাহ আগে থেকে নিজেদের মোবাইল নম্বর দিয়ে এলপিএআই'এর এই ওয়েবসাইটে রেজিস্ট্রেশন বা স্লট বুকিং করতে পারবেন। বুকিং করার সময় তাদের টাইম স্লট দেওয়া হবে। সেই সময় মেনে তাকে সীমান্তে আসতে হবে। এছাডাও কিউআর কোডের মাধ্

প্রতি ঘণ্টায় ১০০ টি স্লট বুক করা যাবে। প্রাথমিকভাবে একদিনে ১২ ঘণ্টার ১২০০ টি স্লটের ব্যবস্থা রাখা হয়েছে। যাত্রীরা তাদের সুবিধামতো স্লট বুক করে সরাসরি ইমিগ্রেশন এর কাউন্টারে আসতে পারবেন। সেক্ষেত্রে সমস্ত আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে তাদেরকে আর সীমান্তে দীর্ঘ সময় ধরে লাইনে দাঁড়িয়ে থাকতে হবে না। 

প্রাথমিকভাবে শুধুমাত্র ভারত থেকে যেসব পর্যটক বাংলাদেশে যাবেন, তাদের জন্যই এই স্লট বুকিং এর ব্যবস্থা থাকছে। 

এই বিষয়ে পেট্রাপোল বন্দরের এলপিএআই ম্যানেজার কমলেশ সাইনি বলেন, ‌‘যাত্রীরা যাতে মসৃণ ভাবে যাতায়াত করতে পারেন, তার দিকে তাকিয়েই আজ স্লট বুকিং সিস্টেম চালু করা হলো। ওয়েবসাইটের মাধ্যমে যাত্রীরা বিনা পয়সায় স্লট বুক করতে পারবেন, ফলে অনেকটাই সুবিধা হবে যাত্রীদের।’ 

সুরত্না দাস নামে বাংলাদেশগামী এক যাত্রী বলেন, এলপিএআই'এর পক্ষ থেকে যে স্লট বুকিং এর ব্যবস্থা করা হয়েছে তাতে আগামীতে বাংলাদেশের যাওয়ার ক্ষেত্রে অত্যন্ত সুবিধা হবে। দীর্ঘ সময় লাইনে ধরার ভোগান্তি আর পোহাতে হবে না। আগামীতে আগে থেকেই স্লট বুকিং করে আসবেন বলেও জানান তিনি। 


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর