২৩ আগস্ট, ২০২৩ ১৬:২৩

মিজোরামে নির্মাণাধীন রেল ব্রিজ ভেঙে মৃত্যু ১৭ জনের

দীপক দেবনাথ, কলকাতা

মিজোরামে নির্মাণাধীন রেল ব্রিজ ভেঙে মৃত্যু ১৭ জনের

উত্তর-পূর্ব ভারতের রাজ্য মিজোরামে এক নির্মাণাধীন রেলওয়ে ব্রিজ ভেঙে ১৭ জন শ্রমিকের মৃত্যু হয়েছে। নিহতরা সকলেই ওই ব্রিজ তৈরির কাজে নিযুক্ত ছিলেন। বুধবার সকালের দিকে রাজ্যটির সাইরাং এলাকায় এই দুর্ঘটনা ঘটে।

জানা গেছে, এদিন সকাল ১০টা নাগাদ মিজোরামের রাজধানী আইজল থেকে প্রায় ২১ কিলোমিটার দূরে দুর্ঘটনাটি ঘটে। সে সময় সেখানে ৩৫ থেকে ৪০ জন শ্রমিক কাজ করছিলেন। স্বাভাবিকভাবেই আরও একাধিক ব্যক্তির আটকে পড়ে থাকার আশঙ্কা করছে প্রশাসন। দুর্ঘটনাগ্রস্থ নির্মাণাধীন এই রেল সেতুটি কুরুং নদীর উপরে একদিকে বাইরবী অন্যদিকে সাইরাং- এর মধ্যে যোগাযোগ রক্ষা করছিল। লোহার সেতুটি যখন একটি পিলার থেকে আরেকটি পিলারের উপরে বসানোর কাজ চলছিল, সেই সময়ই আচমকা এটি নিচের দিকে ভেঙে পড়ে।

দুর্ঘটনার পরই জোর কদমে শুরু হয়েছে উদ্ধারকাজ।

রাজ্য প্রশাসনের এক কর্মকর্তা জানান, ধ্বংসস্তূপ থেকে এখনো পর্যন্ত ১৭টি লাশ উদ্ধার করা সম্ভব হয়েছে। কিন্তু এখনো অনেকেই নিখোঁজ।

ভয়াবহ এই দুর্ঘটনায় হতাহতের ঘটনায় শোক প্রকাশ করে বার্তা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাশাপাশি প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে নিহতদের পরিবার পিছু আর্থিক ক্ষতিপূরণ এবং আহত ব্যক্তিদের চিকিৎসা বাবদ আর্থিক রুপি প্রদান করার ঘোষণা দিয়েছেন।

এই ঘটনায় নিহতদের পরিবার প্রতি শোকজ্ঞাপনের পাশাপাশি উদ্ধারকার্যে হাত লাগানো ব্যক্তিদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে এক বার্তায় মিজোরামের মুখ্যমন্ত্রী জোরাম থাঙ্গা জানিয়েছেন, সাইরাং এলাকায় একটি রেলের ব্রিজ নির্মাণের সময় বৃষ্টি ভেঙে পড়ে এই দুর্ঘটনা ঘটে। এতে অন্তত ১৭ জন শ্রমিকের মৃত্যু হয়েছে। উদ্ধার কার্য চলছে। ভয়াবহ এই দুর্ঘটনায় নিহতদের পরিবারের প্রতি আমার সমবেদনা জানাই এবং আহতদের দ্রুত আরোগ্য কামনা করি। সেই সাথে যারা উদ্ধারকাজে নিয়োজিত আছে তাদেরকেও আমার কৃতজ্ঞতা প্রকাশ করছি। 

দুর্ঘটনার পরেই মিজোরামের রাজ্যপাল হরি বাবু কম্ভামপতি এবং মুখ্যমন্ত্রী জোরাম থাঙ্গার সাথে টেলিফোনে কথা বলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত সাহা। সেইসাথে যাবতীয় সহায়তার আশ্বাসও দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

কেন্দ্রীয় রেল মন্ত্রণালয়ের তরফেও নিহত ও আহতদের পরিবার কিছু আর্থিক ক্ষতিপূরণের ঘোষণা দিয়েছেন কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। 

উত্তর-পূর্ব ফ্রন্টিয়ার রেলওয়ের প্রধান জনসংযোগ কর্মকর্তা সব্যসাচী দে জানিয়েছেন ইতিমধ্যেই রেলের শীর্ষ কর্মকর্তারা দুর্ঘটনাস্থলের পৌঁছে গেছেন। শোক প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও।

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর