২৯ আগস্ট, ২০২৩ ১৪:৩৪

ফের নাম বিভ্রাটে মমতা!

দীপক দেবনাথ, কলকাতা

ফের নাম বিভ্রাটে মমতা!

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। ফাইল ছবি

কয়েকদিন আগে চাঁদের সফল অবতরণ নিয়ে বক্তব্য রাখতে গিয়ে ভারতীয় মহাকাশচারী রাকেশ শর্মার বদলে চিত্রপরিচালক রাকেশ রোশনের নাম বলেছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এজন্য সামাজিক যোগাযোগমাধ্যমে ট্রোলের শিকার হয়েছিলেন তিনি।

এর আগেও একাধিকবার বিভিন্ন গুণীজনের নাম ভুলভাল বলে নেটিজেনদের সমালোচনার শিকার হয়েছিলেন মমতা। এরই মধ্যে ফের নাম বিভ্রাটে পড়লেন মুখ্যমন্ত্রী।

ভারতের সাবেক প্রধানমন্ত্রী প্রয়াত ইন্দিরা গান্ধীকেই এবার চাঁদে পাঠিয়ে দিলেন মমতা। চন্দ্রযান-৩ এর সফল অবতরণ প্রসঙ্গে বক্তব্য রাখতে গিয়ে মমতা বলেনম, ‘এর আগেও আপনারা জানেন ইন্দিরা গান্ধী চাঁদে মানুষ পাঠিয়েছিলেন। সালটা ১৯৬৯ বা ১৯৭০-এই সময় হবে। আমি তখন খুব ছোট ছিলাম। আমার মনে আছে আমি তখন খুব কাগজ পড়তাম, আনন্দবাজার পড়তাম, কিন্তু এখন পড়ি না। তখন আমি একটা প্রতিবেদন দেখেছিলাম...ইন্দিরা গান্ধী যখন চাঁদে পৌঁছালো, রাকেশকে জিজ্ঞাসা করেছিল উপর সে হিন্দুস্তান ক্যাইসা লাগ রাহা হে। তিনি বলেছিলেন, সারে জাহা সে আচ্ছা।’

সোমবার কলকাতার ধর্মতলায় রাজ্যের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস ছাত্র পরিষদের (টিএমসিপি) প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে এমন ভুল মন্তব্য করে বসেন মমতা। তার এই বক্তব্যের ভিডিও ইতিমধ্যেই সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। মমতার এমন মন্তব্যের পরে ফের মিমের ছড়াছড়ি।

চাঁদের মাটিতে চন্দ্রযান-৩ এর অবতরণের শেষ মুহূর্তের ছবি গণমাধ্যমগুলোতে সম্প্রচারিত না করানো নিয়েও নিজের ক্ষোভ প্রকাশ করেন মমতা।

তিনি বলেন, ‘ল্যান্ডিং টা দেখাই গেল না। সকলেই রেডি হয়ে বসেছিল। আমি নিজেও টিভির সামনে বসেছিলাম। ভাবছি কি করে ল্যান্ডিংটা করছে। স্মুথ ল্যান্ডিং, না টাফ ল্যান্ডিং, না রাফ ল্যান্ডিং, না স্ট্রং ল্যান্ডিং। কিন্তু দেখতে পেলাম না। টিভি বন্ধ করে দিলাম।’

এর আগে গত বুধবার বিশ্ববাংলা মেলা প্রাঙ্গণে ক্ষুদ্র ছোট ও মাঝারি উদ্যোগের উদযাপন অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন মমতা। সেই সময় চন্দ্রযান-৩ এর চাঁদে অবতরণ ও ভারতের মহাকাশ কাহিনী নিয়ে স্মৃতিচারণ করতে গিয়ে মমতা বলেন, ‘...তারা যখন চাঁদের মাটিতে পৌঁছালেন, ইন্দিরা গান্ধী তখন রাকেশ রোশনকে জিজ্ঞাসা করেছিলেন মহাকাশ থেকে ভারতকে কীরকম দেখতে লাগছিল? উত্তরে রাকেশ বলেছিলেন সারে জাহা সে আচ্ছা।’

১৯৮৪ সালে প্রথম ভারতীয় হিসেবে মহাকাশে পাড়ি দিয়েছিলেন রাকেশ শর্মা। পূর্বতন সোভিয়েত ইউনিয়নের মহাকাশযানে চেপে তিনি মহাকাশে গিয়েছিলেন। তারও আগে একটি সরকারি অনুষ্ঠান থেকে মতুয়া সম্প্রদায়ের দুই ধর্ম গুরুর নাম ভুল উচ্চারণ করে প্রবল সমালোচনার মুখে পড়েছিলেন তিনি। এমনকি সেসময় গোটা রাজ্যজুড়ে বিক্ষোভ, প্রতিবাদ, সড়ক অবরোধ হয়েছিল।

মমতার এই ভুল নিয়ে বিরোধীদের কটাক্ষ, মমতা কি ইচ্ছা করেই এই ভুলগুলো বলেন যাতে ভাইরাল হয়, নাকি তার মনে থাকে না।

বিডি প্রতিদিন/এমআই

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর