১৯ সেপ্টেম্বর, ২০২৩ ১৫:২৮

বাংলাদেশ-ভারত সীমান্তে ২৩ কেজি স্বর্ণ উদ্ধার, গ্রেফতার পাচারকারী

দীপক দেবনাথ, কলকাতা

বাংলাদেশ-ভারত সীমান্তে ২৩ কেজি স্বর্ণ উদ্ধার, গ্রেফতার পাচারকারী

বাংলাদেশ-ভারত সীমান্ত থেকে ৬৬টি স্বর্ণের বার উদ্ধার করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। উদ্ধারকৃত স্বর্ণের ওজন প্রায় ২৩ কেজি। মোটরসাইকেলে লুকিয়ে ওই স্বর্ণের বার বাংলাদেশ থেকে চোরাই পথে ভারতে আনা হচ্ছিল বলে অভিযোগ। 

আজ মঙ্গলবার বিএসএফের তরফে এক বিবৃতি দিয়ে জানানো হয়েছে, সোমবার ১৮ সেপ্টেম্বর উত্তর ২৪ পরগণা জেলার দক্ষিণবঙ্গ সীমান্তের অধীন ৬৮ ব্যাটালিয়নের সীমা চৌকি রনঘাট এলাকা দিয়ে ওই স্বর্ণ পাচার হচ্ছিল। সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে, জওয়ানরা তাদের দায়িত্বের এলাকা থেকে ৬৬টি স্বর্ণের বারসহ এক চোরাকারবারিকে আটক করে। জব্দ করা এই স্বর্ণের ওজন ২৩ কেজি। চোরাকারবারিরা এই স্বর্ণ বাংলাদেশ থেকে ভারতে আনার চেষ্টা করছিল।

বিবৃতিতে আরো বলা হয়েছে, সোমবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৫০ মিনিট নাগাদ সীমান্ত চৌকি রনঘাটের জওয়ানরা খবর পান যে তাদের এলাকায় অবস্থিত ভ্যান মোড় দিয়ে স্বর্ণের বিশাল পাচার হতে চলেছে। এই খবরে অভিযান চালিয়ে এক সন্দেহজনক বাইক আরোহীকে থামায় বিএসএফ। জিজ্ঞাসাবাদের সময় ওই ব্যক্তি ঘাবড়ে যায় এবং বাইকটি ফেলে ঘটনাস্থল থেকে পালানোর চেষ্টা করে। কিন্তু সতর্ক জওয়ানরা ঘটনাস্থলেই তাকে ধরে ফেলে এবং বাইকসহ সীমান্ত চৌকি রনঘাটে নিয়ে আসে।

চৌকিতে পৌঁছে জওয়ানরা বাইকটিকে পুঙ্খানুপুঙ্খভাবে তল্লাশি করে। তল্লাশির সময় জওয়ানরা বাইকের এয়ার ফিল্টার থেকে ওই বিপুল স্বর্ণ উদ্ধার করে এবং সেগুলো বাজেয়াপ্ত করে। এ ঘটনায় ২৩ বছর বয়সী গ্রেফতারকৃত পাচারকারী ইন্দ্রজিৎ পাত্র ভারতের উত্তর ২৪ পরগনা জেলার কুলিয়া গ্রামের বাসিন্দা বলে জানা গেছে। 

জিজ্ঞাসাবাদে চোরাকারবারী জানায়, অলডাঙ্গা গ্রামে তার ভাইয়ের একটি জুয়েলারি দোকান রয়েছে এবং সে তার ভাইয়ের সাথে জুয়েলারির কাজ করে। সে  আরও জানায়, কিছুদিন আগে রনঘাট গ্রামের বাসিন্দা সমীর (৫০) তার সঙ্গে দেখা করে। রনঘাট থেকে বনগাঁয় সেই স্বর্ণ পৌঁছানোর জন্য সমীর তার সঙ্গে চুক্তি করেছিল। এজন্য সমীর প্রতি মাসে ইন্দ্রজিৎকে টাকা দেবে বলে প্রতিশ্রুতি দেয়। এদিন সমীর কুলিয়া গ্রামে তার বাড়ির কাছে এই স্বর্ণ তার হাতে তুলে দেয়। এরপর সে সেই স্বর্ণের বার বাইকের এয়ার ফিল্টারে লুকিয়ে ভ্যান মোড় হয়ে বনগাঁয় নিয়ে যাচ্ছিল। কিন্তু তার আগেই স্বর্ণসহ ওই পাচারকারী বিএসএফ এর হাতে গ্রেফতার হয়। 

গ্রেফতার চোরাকারবারী ও বাজেয়াপ্ত স্বর্ণ পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য উত্তর ২৪ পরগণা জেলার বাগদা কাস্টম অফিসে হস্তান্তর করা হয়।

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর