২০ সেপ্টেম্বর, ২০২৩ ২১:২৮

বাংলাদেশের ইলিশ আসার খবরে পশ্চিমবঙ্গে খুশির হাওয়া

দীপক দেবনাথ, কলকাতা

বাংলাদেশের ইলিশ আসার খবরে পশ্চিমবঙ্গে খুশির হাওয়া

আসন্ন দুর্গাপুজো উপলক্ষে ভারতে ৩ হাজার ৯৫০ মেট্রিকটন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে বাংলাদেশ সরকার। আগামী ৩০ অক্টোবর পর্যন্ত এই সিদ্ধান্ত কার্যকর থাকবে। এই খবর ছড়িয়ে পড়তেই খুশির মেজাজে পশ্চিমবঙ্গের মৎস্য ব্যবসায়ীরা। 

মৎস্য ব্যবসায়ীরা বলছেন, বৃহস্পতিবার বিকালের মধ্যেই পেট্রাপোল-বেনাপোল স্থলবন্দর পার হয়ে বাংলাদেশি ইলিশ চলে আসবে পশ্চিমবঙ্গে। শুক্রবার সকাল থেকেই সাধারণ মানুষের নাগালে চলে যাবে সেই সুস্বাদু মাছ। 

রাজ্যটির ফিস ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক সৈয়দ আনোয়ার মাকসুদ বুধবার বিকালে জানান, আজ (বুধবার) আমরা বাংলাদেশ সরকারের কাছ থেকে ৩৯৫০ মেট্রিক টন ইলিশের রপ্তানির অনুমতি পেয়েছি। বৃহস্পতিবার থেকেই এই মাছ পশ্চিমবঙ্গে ঢুকতে শুরু করবে। পরের দিন অর্থাৎ শুক্রবার থেকে সাধারণ মানুষ এই মাছ পাবে। 

মাকসুদ আরও বলেন, আগামী ৩০ অক্টোবরের মধ্যেই এই মাছ নিয়ে আসতে হবে। তারপরে আর এই মাছ আনা যাবে না। সেক্ষেত্রে আগামী ১০ নভেম্বর পর্যন্ত রাজ্যের বাজারগুলোতে পাওয়া যাবে এই ইলিশ।  

তার অভিমত, শুরুর দিকে প্রথম দুই-এক দিন এই মাছের দাম একটু বেশি থাকবে। এরপর ধীরে ধীরে মাছের দাম সাধারণ মধ্যবিত্তের নাগালে চলে আসবে। পাইকারি বাজারে এক কেজি ওজনের মাছ ১০০০ থেকে ১১০০ রুপি হতে পারে বলেও তার ধারণা। 

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর