৮ অক্টোবর, ২০২৩ ২১:১৮

দুর্নীতির অভিযোগ; পশ্চিমবঙ্গের প্রভাবশালী মন্ত্রীর বাড়িতে তল্লাশি

দীপক দেবনাথ, কলকাতা

দুর্নীতির অভিযোগ; পশ্চিমবঙ্গের প্রভাবশালী মন্ত্রীর বাড়িতে তল্লাশি

পশ্চিমবঙ্গের পৌরসভাগুলিতে নিয়োগ সম্পর্কিত দুর্নীতির মামলায় রাজ্যটির পৌর ও নগর উন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিমকে জিজ্ঞাসাবাদ করেছে দেশটির কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা 'সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন' (সিবিআই)। 

রবিবার সকালে কলকাতার মেয়র ফিরহাদ হাকিমের বাড়িতে যায় সিবিআই'এর এক প্রতিনিধি দল। সাথে ছিল কেন্দ্রীয় বাহিনীর সদস্যরা। পৌরসভায় নিয়োগ দুর্নীতিতে ফিরহাদ হাকিমের কি ভূমিকা রয়েছে মূলত তা জানতেই সিবিআই-এর এই অভিযান ও জিজ্ঞাসাবাদ। কলকাতা মেয়রের বাড়ি পৌঁছেই তদন্তকারীর কর্মকর্তারা সোজা চলে যান তার ঘরে, সেখানে তার ফাইলপত্র ঘেটে দেখা হয়। 

ফিরহাদ হাকিমের বাড়িতে সিবিআই'এর অভিযানের খবর পৌঁছাতেই তার বাড়ির সামনে ভিড় জমায় দলীয় নেতাকর্মীরা। সেখান থেকে স্লোগানও দিতে শুরু করে তারা। 

ফিরহাদ হাকিমের পাশাপাশি রাজ্যের সাবেক মন্ত্রী ও তৃণমূল কংগ্রেস বিধায়ক মদন মিত্রের ভবানীপুরের বাড়িতেও অভিযান চালায় সিবিআই। রাজ্যটির কামারহাটির তৃণমূল বিধায়কের আরেকটি বাড়ি রয়েছে উত্তর ২৪ পরগনা জেলার দক্ষিণেশ্বরে। সেখানেও তদন্তকারী কর্মকর্তারা অভিযান চালায়, মদের ভিতর একটি কার্যালয় প্রবেশ করে বেশ কিছু নথি সংগ্রহ করে। যদিও পরে মদন মিত্র সাংবাদিকদের জানান 'সিবিআর প্রতিনিধিরা যা জানতে চেয়েছে বলেছি যা নথি চেয়েছে সেগুলো তুলে দেওয়া হয়েছে।' 

এর পাশাপাশি কাঁচরাপাড়া পৌরসভার সাবেক চেয়ারম্যান সুদামা রায়, হালিশহর পৌরসভার সাবেক চেয়ারম্যান অংশুমান রায়, কৃষ্ণনগর পৌরসভার সাবেক চেয়ারম্যান অসীম সাহা, টাকি পৌরসভার চেয়ারম্যান সোমনাথ মুখার্জি, দক্ষিণ দমদম পুরসভার চেয়ারম্যান হরেন্দ্র সিং'এর বাড়ি ও অফিসে ছোট ছোট দলে ভাগ হয়ে একযোগে ১২টির বেশি জায়গায় অভিযান চালায় সিবিআই'এর কর্মকর্তারা। 

পৌরসভার দুর্নীতি নিয়ে সিবিআই তল্লাশির পরে রাজভবনের সামনে প্রতিবাদে বসে তৃণমূলের নেতাকর্মীরা। 

এদিকে পৌরসভার নিয়োগ দুর্নীতিতে সিবিআই'এর অভিযান নিয়ে বিজেপি সাংসদ দিলীপ ঘোষ বলেন, 'পৌরসভা নিয়োগ দুর্নীতির মামলাটি আদালতের বিচারাধীন। যে দুর্নীতি হয়েছে তা সবাই জানে। তার জন্য সাধারণ মানুষ আদালতে গিয়ে মামলা করেছিল। আদালত বিষয়টিকে খুবই গুরুত্ব দিয়েছে। এরপরে তদন্তের জন্য সিবিআইকে নির্দেশ দেয় আদালত। সিবিআই যে তদন্ত করছে, তা ভালোর জন্যই করছে।' 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর