৯ অক্টোবর, ২০২৩ ১৬:৩৩

ভারতের পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের তফসিল ঘোষণা

দীপক দেবনাথ, কলকাতা

ভারতের পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের তফসিল ঘোষণা

মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার

আগামী বছরের গোড়ার দিকে ভারতের লোকসভা নির্বাচন। তার আগে দেশটির পাঁচ রাজ্যে বিধানসভার নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হল। ছত্তিশগড়, মধ্যপ্রদেশ, মিজোরাম, রাজস্থান ও তেলেঙ্গানা রাজ্যে আগামী ৬ নভেম্বর থেকে ৩০ নভেম্বরের মধ্যে ভোট নেওয়া হবে। প্রতি রাজ্যেই গননা একই দিনে আগামী ৩ ডিসেম্বর। সোমবার দেশটির নির্বাচন কমিশন সংবাদ সম্মেলন করে এ তথ্য জানায়। 

আগামী ৭ ও ১৭ নভেম্বর দুই দফায় ছত্রিশগড় রাজ্যে ভোট নেওয়া হবে। রাজস্থানে এক দফায় ২৩ নভেম্বর, মধ্যপ্রদেশে এক দফায় ১৭ নভেম্বর, তেলেঙ্গানায় এক দফায় ৩০ নভেম্বর ও মিজোরামে আগামী ৭ নভেম্বর একটি মাত্র দফায় ভোট নেওয়া হবে। 

দেশটির মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার জানান, এই নির্বাচনে মোট ভোটারের সংখ্যা প্রায় ১৬ কোটি। এর মধ্যে ৮.২ কোটি পুরুষ ভোটার, ৭.৮ কোটি নারী ভোটার রয়েছে। প্রথম ভোটারের সংখ্যা ৬০.২ লাখ। পাঁচ রাজ্যে ১.৭৭ লাখ ভোট গ্রহণ কেন্দ্র খোলা হবে। নির্বাচনের দিন ঘোষণার সাথে সাথেই ওই পাঁচ রাজ্যে নির্বাচনী আচরণবিধি চালু হয়ে গেল। 

নির্বাচন কমিশনার আরো জানান, কমিশনের লক্ষ্য হবে যত সংখ্যক বেশি ভোটারকে ভোট দানে নিযুক্ত করা। মানুষ যাতে সুষ্ঠুভাবে তার গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে পারে, সে লক্ষ্য কমিশন সব ধরনের চেষ্টা করবে। ভোটারদের নিরাপত্তা সুনিশ্চিত করতেও একাধিক পদক্ষেপ নেওয়া হচ্ছে। কোনো অভিযোগ দায়ের করার জন্য সি-ভিজিল অ্যাপ খোলা হচ্ছে এবং অভিযোগ জানানোর ১০০ মিনিটের মধ্যেই পদক্ষেপ নেওয়া হবে বলেও আশ্বাস দিয়েছেন তিনি। 

নির্বাচনের দিনক্ষণ ঘোষণার পরেই বিজেপি কংগ্রেসসহ প্রতিটি রাজনৈতিক দল নিজেদের নির্বাচনী রণকৌশল স্থির করতে গুরুত্বপূর্ণ সভায় বসেছে। 

বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা জানান, মন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে প্রতিটি রাজ্যে বিজেপি সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গড়বে এবং মানুষের প্রত্যাশা পূরণে আগামী পাঁচ বছর দায়িত্ব নিয়ে কাজ করবে।' 

কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়গে বলেছেন, পাঁচ রাজ্যে নির্বাচনের দিন ঘোষণা সাথে সাথে বিজেপি এবং তাদের শরিক দলগুলির বিদায়ের ঘোষণা দেওয়া হয়েছে। কংগ্রেস খুব দৃঢ়তার সঙ্গে ওই পাঁচ রাজ্যে জয় পাবে।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর