১৮ অক্টোবর, ২০২৩ ১০:০১

বাংলাদেশে ভারত বিদ্বেষী শক্তিকে কখনোই স্বাগত জানাবো না: ফিরহাদ হাকিম

দীপক দেবনাথ, কলকাতা

বাংলাদেশে ভারত বিদ্বেষী শক্তিকে কখনোই স্বাগত জানাবো না: ফিরহাদ হাকিম

পশ্চিমবঙ্গের পৌরসভা ও নগর উন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম

আগামী বছর বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচন। সেই নির্বাচনে বর্তমান ক্ষমতাসীন দল আওয়ামী লীগই ক্ষমতায় আসুক- এমনটাই চাইছেন কলকাতার মেয়র তথা পশ্চিমবঙ্গের পৌরসভা ও নগর উন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম। 

তিনি বলেছেন, ভারত বিদ্বেষী শক্তিকে আমরা কখনোই স্বাগত জানাবো না। তাই শেখ হাসিনার সরকার আবার ক্ষমতায় আসুক। 

কারণ হিসাবে তিনি বলেন, শেখ হাসিনাই ভারতের সাথে বাংলাদেশের সব থেকে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রেখেছেন। বিশেষ করে পশ্চিমবঙ্গের সাথে বাংলাদেশের সম্পর্ক তো এখন আত্মীয়ের আত্মীয় হয়ে দাঁড়িয়েছি। ফলে আমি চাই সাম্প্রদায়িকতার বিরুদ্ধে যারা কাজ করছে, যারা উন্নয়নের জন্য কাজ করছে, সেই সরকারই বাংলাদেশে থাকুক। এবং শেখ হাসিনাই সেই সরকার দিতে পারে।  

ভোট পরবর্তীতে বাংলাদেশে কেমন সরকার হওয়া উচিত, এমন একটি প্রশ্নের উত্তরে এসব কথা বলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ঘনিষ্ঠ এই মন্ত্রী। 

মঙ্গলবার দক্ষিণ কলকাতার চেতলা অগ্রণী ক্লাবের দুর্গাপূজা (এটি ফিরহাদ হাকিমের পূজা বলেই পরিচিত) উদ্বোধনের পর গণমাধ্যমের সামনে ফিরহাদ হাকিম আরও বলেন, 'বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমার অত্যন্ত শ্রদ্ধেয় একজন। আমার সৌভাগ্য যে, তিনি আমাকে ব্যক্তিগতভাবে চেনেন। আমাদের রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সাথে আমি তার বাড়ি গিয়ে খেয়ে এসেছি। মুখ্যমন্ত্রীকে তিনি নিজের ছোট বোন বলে সম্বোধন করেন। হাসিনা ও মমতা- তাদের উভয়েরই চিন্তাধারা একইরকম। বাংলাদেশে যখন স্বাধীনতার যুদ্ধ চলছিল, বাংলা ভাষার অস্তিত্বের জন্য আন্দোলন চলছিল, তখন ভারত এবং আমাদের পশ্চিমবঙ্গ প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশের জাতির পিতা শেখ মুজিবুর রহমানের পাশে এসে দাঁড়িয়েছিল। পাশাপাশি বঙ্গবন্ধুরও অনেক স্মৃতি এই কলকাতা শহরের সাথে জড়িয়ে রয়েছে। তাই আমরা যে আলাদা সেটা আমরা ভাবিনা। 

ফিরহাদ হাকিম আরো বলেন, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যে কাঁটাতারের বেড়া থাকলেও আমাদের মন এক। আমরা যেমন নজরুলের ভক্ত, তেমন রবীন্দ্রনাথের ভক্ত, শরৎচন্দ্রের ভক্ত। আমরা সব লেখকদের ভক্ত, সৃষ্টির ভক্ত। 

এদিন সন্ধ্যায় চেতলা অগ্রণী ক্লাবে প্রদীপ প্রজ্জলন করে পূজা মণ্ডপের দ্বারোদঘাটন করেন বিশ্বখ্যাত ব্রাজিলিয়ান ফুটবল তারকা রোনাল দিনহো। দুদিনের সফরে এই মুহূর্তে তিনি কলকাতাতে অবস্থান করছেন। তাকে সামনে পেয়ে আপ্লুত হয়ে ওঠে ফুটবলপ্রেমী কলকাতাবাসী। প্রদীপ প্রজ্বলনের পর পূজা মণ্ডপ ঘুরে দেখেন ফুটবল তারকা। 

কলকাতার পূজায় মানুষের ঢল নিয়ে ফিরহাদ হাকিম বলেন 'কলকাতা ভালো পূজা করার চেষ্টা করে। আমাদের পূজাগুলোয় শিল্পকলা আছে। বাংলার শিল্পকলা দেখার জন্যই আমাদের পূজা মণ্ডপগুলোয় মানুষের ঢল নামে। তার কারণ, আমরা যারা বাঙালি আছি তারা ওই দেশেরই হোক আর এদেশের- আমরা বাঙালিরা সংস্কৃতি প্রেমী, আমরা শিল্পপ্রেমী। আমরা চাই নতুন সৃষ্টি হোক এবং সেগুলো দুর্গা উৎসবে এমনভাবে প্রদর্শনী করা হোক যার আকর্ষণে মানুষ দূর দূরান্ত থেকে কলকাতায় ছুটে আসে। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর