১২ নভেম্বর, ২০২৩ ১২:১১

বলিউড সিনেমায় কবি নজরুলের গান বিকৃতি, দুই বাংলায় সমালোচনার ঝড়

দীপক দেবনাথ, কলকাতা

বলিউড সিনেমায় কবি নজরুলের গান বিকৃতি, দুই বাংলায় সমালোচনার ঝড়

পিপ্পা ছবির পোস্টার

বলিউড সিনেমা 'পিপ্পা' তে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম রচিত 'কারার ওই লৌহ কপাট...' গানটিকে রিমেক করে বিপাকে সুরকার, সংগীতশিল্পী এ. আর রহমান। তার বিরুদ্ধে এই গানটিকে বিকৃত করার অভিযোগ উঠেছে। ১৯৭১ সালের যুদ্ধ বা বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের প্রেক্ষাপটে তৈরি হওয়া এই ছবিতে ব্যবহৃত হয়েছে বিদ্রোহী কবির লেখা এই গানটি। বাঙালির আবেগ জড়িয়ে রয়েছে বিদ্রোহী এই গানের সঙ্গে। সেই গানেই নতুনভাবে সুর সংযোজন করতে গিয়ে গানের সুর পুরোপুরি বদলে দিয়েছেন এ. আর রহমান- এমনটাই অভিযোগ। প্রতিবাদে সোশ্যাল মিডিয়ায় ঝড় উঠেছে। 

এ আর রহমানের 'কারার ওই লৌহ কপাট' গানের রিমেক শুনে বেজায় ক্ষুব্ধ কাজী নজরুল ইসলামের পৌত্র কাজী অরিন্দম। এটিকে অন্যায় বলে অভিহিত করে বলেন, 'মা প্রয়াত কল্যাণী চৌধুরী এই গানটিকে ছবিতে ব্যবহারের অনুমতি দিলেও, সুরের কোন পরিবর্তন চাননি।' 

তিনি বলেন, 'যেভাবে সুর ও ছন্দে পরিবর্তন ঘটিয়ে এই গানটিকে পরিবেশিত করা হয়েছে তা মর্মান্তিক। আমার মা যখন জীবিত ছিলেন, তিনিই চুক্তির সকল বৈধতা দেখাশোনা করতেন। মা এখন বেঁচে নেই, তাই আমাকে একবার সেইসব চুক্তিপত্র গুলো দেখতে হবে। কারণ ওই চুক্তিতে কী লেখা আছে তা পরীক্ষা করতে হবে এবং তারপরেই এনিয়ে আমার পরিবারের সদস্যদের সাথে কথা বলবো এবং পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।' 

'এই গানটি ব্রিটিশদের সাথে লড়াইয়ের পটভূমিতে পরিবেশিত হয়েছিল। এই গান মুক্তিযোদ্ধাদের অনুপ্রাণিত করেছিল। আমি জানি না রহমান স্যার কেন এমনটা করলেন, এটা অবিচার। আমি আবেদন রাখছি যেন, এই গানটি বাদ দেওয়া হয়। তিনি (রহমান) হয়তো গানের কথা বা গানের পটভূমি বুঝতে পারেননি।' 

বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্ম ১৮৯৯ সালে ভারতের পশ্চিমবঙ্গের পশ্চিম বর্ধমান জেলার চুরুলিয়া গ্রামে। তার গাওয়া নজরুল গীতি দুই বাংলায় সমান জনপ্রিয়। 

নজরুলের নাতনি অনিন্দিতা কাজীও গানের এই পরিবর্তনের ব্যাপারে তার অসম্মতি প্রকাশ করেছেন। অবিলম্বে ছবি এবং পাবলিক ডোমেইন থেকে গানটির পরিবর্তিত সংস্করণ মুছে ফেলার দাবি জানান অনিন্দিতা। 

অরিন্দমের চাচাতো বোন খিলখিল কাজীও এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন। আগামী দুই একদিনের মধ্যেই কলকাতা সফর করবেন তিনি। এই সফরকালে স্থানীয় বিশিষ্ট সংগীত শিল্পী, নজরুল গবেষকদের সাথে কথা বলে এই রিমেকের বিরুদ্ধে তাদের পরবর্তী পদক্ষেপ সম্পর্কে সকলকে অবগত করবেন। 

জনপ্রিয় বাঙালি গায়িকা হৈমন্তী শুক্লাও এই আচরণে নিজের ক্ষোভ প্রকাশ করেছেন। তার প্রশ্ন এ.আর রহমানের মত একজন উচ্চমানের সুরকার কীভাবে গানটিতে এমন পরিবর্তন করতে পারেন।

যদিও এত কিছুর মধ্যেও এ. আর রহমান এ বিষয়ে এখনো কোনো মন্তব্য করেননি। 

পরিচালক রাজাকৃষ্ণ মেননের এই ছবিটিতে মূল চরিত্রে অভিনয় করেছেন ঈশান খাট্টার, মৃণাল ঠাকুর, প্রিয়াংশু পাইনুলি, সোনি রাজদান, ইনামুল হক প্রমুখ। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর