১৪ নভেম্বর, ২০২৩ ০৯:১৩

না জানিয়েই নজরুলের গানে পরিবর্তন আনা হয় : কাজী অনির্বাণ

অনলাইন ডেস্ক

না জানিয়েই নজরুলের গানে পরিবর্তন আনা হয় : কাজী অনির্বাণ

কাজী অনির্বাণ (ডানে)। ছবি টিভি নাইনের।

না জানিয়েই ‘পিপ্পা’ ছবিতে ব্যবহৃত ‘কারার ওই লৌহ কপাট’ গানটিতে পরিবর্তন আনা হয় বলে জানিয়েছেন কাজী নজরুল ইসলামের নাতি কাজী অনির্বাণ। তিনি বলেন, আমার দাদুর (কাজী নজরুল ইসলাম) লেখা গানটি এমনভাবে এ আর রহমান কীভাবে তৈরি করলেন, গানটি প্রকাশের আগে আমরা একবারও শুনিনি। তাই জানতামই না কী-কী পরিবর্তন আনা হয়েছিল।

সোমবার ‘পিপ্পা’ ছবির টিমের বিবৃতি আসার পরই ভারতীয় গণমাধ্যম টিভি নাইনকে এমনটাই জানিয়েছেন কাজী অনির্বাণ। এর আগে, নজরুল ইসলামের আরেক নাতি কাজী অরিন্দম বলেছিলেন, এ আর রহমান এত বড় মাপের মিউজিক ডিরেক্টর, তিনি ওই গানটির সুরই বদলে দিলেন! অবাক লেগেছে! হতবাক হয়েছি। আমাদের প্রশ্ন , এই কাজটি করার আগে কারও সঙ্গে কথা বলেছিলেন উনি? নজরুল ইসলামের গান শুরু থেকেই আধুনিক, তাই তাকে রি-অ্যারেঞ্জ করে, মডিফাই কেন করা হলো- এটা মানতে পারছি না।

উল্লেখ্য, ওটিটি প্ল্যাটফর্মে মুক্তিপ্রাপ্ত ‘পিপ্পা’ ছবির ‘কারার ওই লৌহ কপাট’ গানটি ঘিরে তোলপাড় দুই বাংলা। বাংলাদেশের একাত্তরের মুক্তিযুদ্ধর উপর নির্মিত ছবিটিতে কবি কাজী নজরুল ইসলামের গানটি ব্যবহৃত হয়েছে। সেই গান ‘নিজের মতো করে’ কম্পোজ করেছেন অস্কারজয়ী ভারতীয় সঙ্গীত পরিচালক এ আর রহমান। যেখানে সুরের সাথে পাল্টে দেওয়া হয়েছে গানের কথাও। এতে দুই বাংলায় সমালোচনার ঝড় উঠেছে।

সূত্র : টিভি নাইন।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর