শিরোনাম
১৫ ডিসেম্বর, ২০২৩ ২০:৫২

সংগীতশিল্পী অনুপ ঘোষাল আর নেই

দীপক দেবনাথ, কলকাতা

সংগীতশিল্পী অনুপ ঘোষাল আর নেই

অনুপ ঘোষাল

ভারতের পশ্চিমবঙ্গের বিশিষ্ট সংগীতশিল্পী ও সাবেক তৃণমূল কংগ্রেস বিধায়ক ড. অনুপ ঘোষাল আর নেই। শুক্রবার কলকাতায় নিজের বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর।

তার মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে রাজ্যের সাংস্কৃতিক জগতে। শোক প্রকাশ করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও। এক শোকবার্তায় মুখ্যমন্ত্রী লিখেছেন বিশিষ্ট সংগীতশিল্পী ও সুরকার ড. অনুপ ঘোষালের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি।

মাত্র ৪ বছর বয়সে মায়ের উৎসাহে গান শেখা শুরু করেন অনুপ ঘোষাল। যখন তার ১৯ বছর বয়স বিশ্বনন্দিত পরিচালক সত্যজিৎ রায়ের চোখে পড়েন অনুপ। পরবর্তীতে ১৯৬৭ সালে সত্যজিৎ রায়ের ‌‘গুপী গাইন বাঘা বাইন’ ছবিতে ‘দেখরে নয়ন মেলে’,  ‘ভূতের রাজা দিল বর’, ও ‘মন্ত্রী মশাই’ - এই তিনটি গান গেয়ে জনপ্রিয়তার শেখরে পৌঁছে যান অনুপ। যে গান এখনো মানুষের মুখে মুখে ফেরে। পরে সত্যজিৎ রায়ের ‘হীরক রাজার দেশ’ ছবিতেও তিনি গান গান। পরিচালক তপন সিনহা পরিচালিত ‘সাগিনা মাহাতো’ চলচ্চিত্রে প্রথম সংগীত পরিচালনা করেন তিনি।

২০১১ সালে তাকে ‘নজরুল স্মৃতি পুরস্কার’ সম্মাননায় ভূষিত করে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার, ২০১৩ সালে ‘সংগীত মহাসম্মান’ সম্মাননা পান তিনি।

১৯৮১ সালে হীরক রাজার দেশের জন্য গায়ক হিসেবে জাতীয় পুরস্কার পান তিনি। শুধু বাংলাতেই নয়, হিন্দি ভোজপুরি ও অসমীয়া ভাষাতেও গান গেয়েছেন তিনি।

নজরুলগীতি ছাড়াও তিনি বাংলা, হিন্দিসহ অন্যান্য ভাষার চলচ্চিত্রে সংগীত পরিবেশন করেছেন অনুপ ঘোষাল।

কলকাতার আশুতোষ কলেজ থেকে হিউম্যানিটিতে স্নাতক পাস করার পর রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ও পিএইচডি করেন অনুপ ঘোষাল।

২০১১ সালে উত্তরপাড়া বিধানসভা কেন্দ্র থেকে তৃণমূলের টিকিটের বিধায়ক নির্বাচিত হয়েছিলেন তিনি।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর