শিরোনাম
২২ জানুয়ারি, ২০২৪ ১৪:৫১

ভারত-বাংলাদেশ সীমান্তে ৩ কোটি রুপির স্বর্ণ জব্দ, গ্রেফতার ১

দীপক দেবনাথ, কলকাতা

ভারত-বাংলাদেশ সীমান্তে ৩ কোটি রুপির স্বর্ণ জব্দ, গ্রেফতার ১

ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্ত থেকে ৩.১০ কোটি রুপি মূল্যের বিভিন্ন আকারের ৩২টি স্বর্ণের বার জব্দ করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ। রবিবার বাহিনীর দক্ষিণবঙ্গ সীমান্তের অন্তর্গত ৫ নম্বর ব্যাটালিয়নের সীমান্ত চৌকি পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগণা জেলার আংরাইল এলাকা থেকে এই বিপুল পরিমাণ স্বর্ণ উদ্ধার করা হয়। পাচারকারী সন্দেহে গ্রেফতার করা হয়েছে এক ভারতীয় নাগরিককে। 

এক বিবৃতিতে বিএসএফ জানিয়েছে, রবিবার বিকাল ৩ টার দিকে সীমান্তে কর্তব্যরত বিএসএফ জওয়ানরা ৩ জন দুর্বৃত্তের গতিবিধি লক্ষ্য করে। তারা প্রত্যেকেই ইছামতি নদী (আন্তর্জাতিক সীমানা) থেকে ঘাস এবং বাঁশের ঝোপের ঘন বনের মধ্য দিয়ে ভারতের দিকে প্রবেশ করছিল। এ সময় বিএসএফ জওয়ানরা চোরাকারবারিদের দেখতে পেয়ে তাদের প্রতিহত করে এবং দুর্বৃত্তদের তাড়া করতে থাকে। একপর্যায়ে বিএসএফ জওয়ানরা স্বর্ণের চালান বহনকারীকে ধরে ফেলে।

গ্রেফতারকৃতের কাছ থেকে জব্দকৃত বাদামি রঙের কাপড়ের গাঁট খুলে ২টি বড় স্বর্ণের বার ও ৩০টি ছোট স্বর্ণের বার উদ্ধার করা হয়। 

বিএসএফ জানিয়েছে, চোরাকারবারিরা এসব স্বর্ণের বার বাংলাদেশ থেকে ভারতে পাচারের চেষ্টা করছিল। জব্দ করা স্বর্ণের মোট ওজন ৪.৮২৯  কেজি এবং আনুমানিক মূল্য ৩,০৯,৭০,২৭৩ রুপি। 

গ্রেফতারকৃত পাচারকারীর নাম প্রসেনজিৎ মন্ডল, তার বাড়ি উত্তর ২৪ পরগনা জেলার হালদার পাড়া গ্রামে। 

জিজ্ঞাসাবাদে অভিযুক্ত ব্যক্তি জানান, সফলভাবে স্বর্ণ হস্তান্তর করার পর তাকে পারিশ্রমিক হিসাবে ৫০০ রুপি দেওয়া হতো। কিন্তু পাচারের আগেই বিএসএফ জওয়ানদের তৎপরতায় ধরা পড়ে। পরবর্তী আইনি ব্যবস্থা নেওয়ার জন্য গ্রেফতারকৃত এবং জব্দ স্বর্ণ কলকাতার ডিআরআই-এর কাছে হস্তান্তর করা হয়েছে। 

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর