৩ ফেব্রুয়ারি, ২০২৪ ২০:৪৩

১০০ দিনের কাজের রুপি রাজ্য সরকারই মেটাবে, ঘোষণা মমতার

দীপক দেবনাথ, কলকাতা

১০০ দিনের কাজের রুপি রাজ্য সরকারই মেটাবে, ঘোষণা মমতার

শনিবার কলকাতার রেড রোডের ধরনা (অবস্থান কর্মসূচি) মঞ্চ থেকে এই ঘোষণা দেন মমতা ব্যানার্জি

১০০ দিনের কাজবাবদ বকেয়া মজুরির অর্থ ভারতের কেন্দ্রের বিজেপি সরকার না দিলে রাজ্য সরকারই তা প্রদান করবে। এই ঘোষণা দিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। চলতি মাসে এই অর্থ সকলের ব্যাংক অ্যাকাউন্টে ঢুকে যাবে বলেও স্পষ্ট করে দেন তিনি। শনিবার কলকাতার রেড রোডের ধরনা (অবস্থান কর্মসূচি) মঞ্চ থেকে এই ঘোষণা দেন মুখ্যমন্ত্রী।

মোদি সরকারের কাছ থেকে ১০০ দিনের কাজ, আবাস যোজনাসহ একাধিক কেন্দ্রীয় প্রকল্পবাবদ বকেয়া অর্থ আদায়ের দাবিতে শুক্রবার থেকে শুরু হয়েছে মমতার ৪৮ ঘণ্টার ধরনা।

শনিবার দুপুরে সেই মঞ্চ থেকে মমতা বলেন, ‘যারা ১০০ দিনের কাজ করেও পয়সা পাননি তারা আমার কাছ থেকে কী আশা করেন? লড়াই? লড়াই তো চলছে। আন্দোলনও চলছে। কেন্দ্রীয় সরকার ভাবছে বাংলাকে ভাতে মারব।’

এরপরই মমতার ঘোষণা, ‘আমি আমার প্রথম পদক্ষেপ বলে যাই, গত তিন বছর ধরে ২১ লাখ শ্রমিককে যাদের রুপি কেন্দ্রীয় সরকার দেয়নি। আগামী ২১ ফেব্রুয়ারি সেই সব শ্রমিকের ব্যাংক একাউন্টে তাদের প্রাপ্য রুপি চলে যাবে।’ রাজ্য সরকার এই রুপি দেবে বলেই পরিষ্কার জানিয়ে দেন মমতা। যদিও আবাস যোজনা (গৃহ নির্মাণ) প্রকল্পের বিষয়ে পরে ঘোষণা দেবেন বলে জানান তিনি।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর