শিরোনাম
৯ ফেব্রুয়ারি, ২০২৪ ০৪:৩১

‌‘সংসদে আজই আমার শেষ দিন’, আবেগঘন দেব

দীপক দেবনাথ, কলকাতা

‌‘সংসদে আজই আমার শেষ দিন’, আবেগঘন দেব

সংসদে বক্তব্য রাখেন দেব

‘সংসদ সদস্য হিসেবে আমি থাকি বা না থাকি, ঘাটালের মানুষের দুঃখটা কোথাও যেন মিটে যায়। ঘাটালের মানুষ যেন ভালো থাকে।’ বৃহস্পতিবার সংসদের বাজেট অধিবেশনের শেষ দিনে এই আবেগঘন বক্তব্য দেন পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেসের সাংসদ ও অভিনেতা দীপক অধিকারী ওরফে দেব।

সামনেই ভারতে লোকসভা নির্বাচন, তার আগে লোকসভায় বক্তব্য রাখতে গিয়ে ঘাটাল লোকসভা কেন্দ্রের সাংসদ দেব বলেন, ‘ঘাটাল মাস্টার প্ল্যান নিয়ে আমি প্রথমবার কথা বলেছিলাম সংসদে। আজ (বৃহস্পতিবার) সংসদে আমার শেষ দিন। ১৯৫০ সাল থেকে ঘাটাল মাস্টার প্ল্যান নিয়ে ঘাটালের মানুষের অনেক দিনের কষ্ট, অনেক দিনের বেদনা রয়েছে।’

লোকসভার ভারপ্রাপ্ত স্পিকারের উদ্দেশে দেব বলেন, আমি আপনার মাধ্যমে প্রধানমন্ত্রীকে বলতে চাই যে এটা তৃণমূল বা বিজেপির সমস্যা নয়, এটা বাংলার সমস্যা। আমার মনে হয় দলকে সরিয়ে রেখে সাধারণ মানুষের কথা ভেবে আগামী দিনে যেন ঘাটাল মাস্টার প্ল্যানটা বাস্তবায়িত হয়। বন্যার জন্য মানুষ যেভাবে ক্ষতির সম্মুখীন হয়ে থাকে, মানুষ যেন তার ফলটা পায়। ঘাটাল মাস্টার প্ল্যান নিয়ে মানুষ যে স্বপ্নটা দেখেছিল, সেটা যেন এবার সত্যি হয়।’

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকেও ধন্যবাদ জানিয়েছেন দেব। তিনি বলেন, মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানাবো গত ১০ বছর আমাকে সুযোগ দেওয়ার জন্য। ঘাটাল লোকসভার প্রত্যেকটা মানুষ যারা আমাকে ভোট দিয়েছে বা যারা আমাকে ভোট দেননি-তাদেরকেও অসংখ্য ধন্যবাদ।

দেব জানান, ‘আমি থাকি বা না থাকি, ঘাটাল সারা জীবন আমার মনের মধ্যে থাকবে।’

গত শনিবার একসাথে ঘাটাল লোকসভা কেন্দ্রের অন্তর্গত বীরসিংহ ডেভেলপমেন্ট অথরিটির ভাইস চেয়ারম্যান, ঘাটাল রবীন্দ্র শতবার্ষিকী মহাবিদ্যালয়ের সভাপতি এবং ঘাটাল সুপার স্পেশালিটি হাসপাতালের রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান-এই তিনটে সরকারি কমিটি থেকে ইস্তফা দেন তৃণমূল সাংসদ দীপক অধিকারী। এরপরই জল্পনা ছড়ায় তবে কি পাকাপাকিভাবে রাজনীতি থেকে অবসর নিচ্ছেন? এদিন লোকসভায় দেবের ‘সংসদে আজ আমার শেষ দিন’-এমন মন্তব্য সেই জল্পনাকে আরও উস্কে দিল।

বেশ কিছুদিন আগে লোকসভার প্রার্থী হওয়া নিয়ে অনিচ্ছা প্রকাশ করেছিলেন দেব। যদিও সম্প্রতি পশ্চিম মেদিনীপুর জেলার তৃণমূলের নেতৃত্বদের নিয়ে বৈঠকে দলনেত্রী মমতা ব্যানার্জি দেবকেই পুনরায় ঘাটাল লোকসভা কেন্দ্রের প্রার্থী হওয়ার জন্য নিশ্চিত করেছিলেন। প্রথমে তিনি প্রার্থী হবে না বলে জানালেও পরে নেত্রীর কথায় তৃণমূল সাংসদ সম্মতি জানিয়েছিলেন বলেও খবর। সেইমতো দল প্রস্তুতিও শুরু করেছিল। কিন্তু দেবের এ দিনের মন্তব্যে ফের একবার রাজনীতিতে তার থাকা-না থাকা নিয়ে আলোচনা চলছে।

পরে এদিন রাতে দিল্লি থেকে কলকাতায় ফিরে বিমানবন্দরে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে দেব জানান, আমি নিজের দল ছাড়তে যাব কেন, অন্য দলে বা যাবো কেন? আমি দলের কাছে এমন কী চেয়েছি যা আমাকে দল না বলেছে, আর অন্য দল হ্যাঁ বলেছে? আমার সাথে বিজেপির কারো কোনো কথা হয়নি।

দেবের প্রশ্ন, ‘আমি কেন রিজাইন করবো? আপনারা যে রাজনীতির কথা বলছেন আমি সেই রাজনীতি গত ১০ বছরে করিনি। আমি যে রাজনীতি করি তা হলো মানুষের উন্নয়ন, মানুষকে ভালো রাখা। আমার মনে হয় শেষ ১০ বছরে আমি এমন কোনো মন্তব্য করিনি যাতে কোনো বিবাদ বাধে। আমি মানুষকে বাঁচিয়ে রাখার রাজনীতিতে বিশ্বাস করি। আমি তাই করেছি।’

তার অভিমত, ‘আমার মনে হয় না মানুষের ভালো কাজ করার জন্য কোনো পদ লাগে। এমনিতেও কাজ করা যেতে পারে।’

২০২৪-এর লোকসভা নির্বাচনের কথা যদি বলি, তাহলে সেটা পুরোপুরি দিদির উপর নির্ভর করছে। গত দশ বছর ধরে দিদির সাথে আমার কথা হচ্ছে, তাই নতুন করে কোনো কথা বলার কিছু নেই।

সংসদে শেষদিন নিয়ে তার নিজের মন্তব্যের পরিপ্রেক্ষিতে দেব জানান, এটা আমার লাস্ট দিন ছিল। আমি সত্যিই জানি না ২০২৪-এ কী হবে? আমি দাঁড়াবো কি দাঁড়াবো না, সেটা নিয়ে একটা প্রশ্ন আছে? ডেফিনেটলি আমার মাথায় কিছু চলছে। এবারে হয়তো আমি নির্বাচনে নাও দাঁড়াতে পারি।’

সম্পর্কের কথা বলতে গিয়ে দেব জানান, আমার সাথে সবার সম্পর্ক খুব ভালো। দিদির সাথে আমার অদ্ভুত একটা সম্পর্ক রয়েছে। আমি দিদিকে সত্যিই ভালোবাসি, শ্রদ্ধা করি। আমি আমার মনের কথা দিদিকে জানিয়েছি। দিদির সাথে এই নিয়ে আলোচনা হয়েছে আবার হবেও। এখন নির্ভর করছে দিদি কী চাইছে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর