শিরোনাম
১৩ মার্চ, ২০২৪ ১২:০২

সিএএ চালুর প্রতিবাদে আসামে বিক্ষোভ

দীপক দেবনাথ, কলকাতা

সিএএ চালুর প্রতিবাদে আসামে বিক্ষোভ

ভারতজুড়ে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) চালুর পর দিনই বিক্ষোভ, প্রতিবাদে উত্তাল আসাম। সোমবারই ভারত জুড়ে চালু হয় নতুন এই নাগরিকত্ব আইন। আসন্ন লোকসভা নির্বাচনের আগে এদিন এই সম্পর্কিত একটি বিজ্ঞপ্তি দিয়ে আনুষ্ঠানিকভাবে সিএএ চালু করার কথা ঘোষণা করে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। 

একদিন পর মঙ্গলবার এই আইনের প্রতিবাদ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর কুশপুতুল পোড়ানো হয়। এমনকি সেই আইনের কপিও পোড়ায় বিক্ষোভ কারীরা। 

আসাম জাতীয়তাবাদী যুব ছাত্র পরিষদ (এজেওয়াইসিপি) নামে একটি সংগঠন অসমের লখিমপুর এলাকায় প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রীর কুশপুতুল পোড়ায় বলে অভিযোগ। অন্যদিকে এই আইনের বিরোধিতা করে জায়গায় জায়গায় সিএএর প্রতিলিপি পুড়িয়েছে কংগ্রেস। 

আসাম বিধানসভার বিরোধী দলনেতা এবং কংগ্রেস বিধায়ক দেবব্রত সাইকিয়ার নেতৃত্বে এদিন গুয়াহাটির রাজীব ভবনের সামনে বিক্ষোভ দেখায় কংগ্রেসের কর্মী-সমর্থকরা এরপর সেই আইনের কপি পোড়ায়। বরপেটা এবং নলবাড়ি এলাকাতেও কংগ্রেস এবং এজেওয়াইসিপি দলের সদস্যরা সিএএর কপি পুড়িয়ে বিক্ষোভ প্রদর্শন করে। 

আলাদা করে এই আইনের প্রতিবাদে পথে নেমেছে সিপিআইএমও। কামরূপের রাঙ্গিয়া টাউন এলাকায় এই আইন চালুর প্রতিবাদ করে তারা বিক্ষোভ প্রদর্শন করে। পাশাপাশি তাদের ছাত্র সংগঠন 'স্টুডেন্ট ফেডারেশন অফ ইন্ডিয়া' (এসএফআই)-এর সদস্যরা বিভিন্ন কলেজ ও শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে বিক্ষোভ প্রদর্শন করে। 

শিবসাগর জেলায় রাইজর দল, কৃষক মুক্তি সংগ্রাম সমিতি, ছাত্র মুক্তি পরিষদ ও বিধায়ক অখিল গোগোই এই বিতর্কিত রায়ের প্রতিবাদ করে এবং কেন্দ্রের বিরুদ্ধে শ্লোগান দেয়। 

এদিকে এই আইনের প্রতিবাদেই অসমে ১২ ঘণ্টার হরতালের ডাক দেয় 'ইউনাইটেড অপজিশন ফোরাম আসাম' (ইউওএফএ)। যদিও তার কোন প্রভাবই রাজ্যে পড়েনি। কামরূপ, শিবসাগর, গোলঘাট, নওগাওসহ কিছু জেলায় বিক্ষিপ্তভাবে কিছু দোকান, বাজার-ঘাট, ব্যবসা-বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধ ছিল। 

উল্লেখ্য, ২০১৯ সালের সংসদে এই আইন পাস হওয়ার পরেই আসামে সহিংসতা ছড়িয়ে পড়ে। তাতে কয়েকজনের মৃত্যু হয় নষ্ট হয় কয়েক কোটি রুপির সম্পত্তি। 

ওই ঘটনার পুনরাবৃত্তি ঠেকাতে গোটা আসাম জুড়ে সতর্ক ছিল রাজ্য আইনশৃঙ্খলা বাহিনী। স্পর্শকাতর এলাকাগুলিতে অতিরিক্ত পুলিশ কমান্ডো মোতাহীন ছিল। রাজ্যের প্রতিটি পুলিশ স্টেশনকেই অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে। গুজব ছড়ানো ঠেকাতে নজর রাখা হচ্ছে সোশ্যাল মিডিয়ার দিকেও। 

শোনিতপুর জেলায় ১৪৪ ধারা জারি করে যেকোনো মিটিং, মিছিল, প্রতিবাদ সভা, বিক্ষোভ প্রদর্শনের উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। 

এদিকে সিএএ নিয়ে সরকারের বিজ্ঞপ্তি জারির পরেই তা কার্যকরের উপর স্থগিতাদেশ চেয়ে মামলা হল সুপ্রিম কোর্টে। এই মামলা করে 'ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লীগ' (আইইউএমএল)। শীর্ষ আদালতে মামলা করে আরজি জানানো হয়েছে মুসলিম সম্প্রদায়ের মানুষও যাতে নাগরিকত্ব পাবার জন্য আবেদন করতে পারেন আইনে যাতে তার ব্যবস্থা রাখা হয়। 

২০১৯ সালের ১১ ডিসেম্বরে ভারতের সংসদে পাশ হয় সংশোধিত নাগরিকত্ব আইন। এই আইন অনুযায়ী ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে বাংলাদেশ, আফগানিস্তান ও পাকিস্তান থেকে আসা অমুসলিম নাগরিকদের (হিন্দু শিখ খ্রিস্টান, জৈন, পার্সি, বৌদ্ধ) ভারতীয় নাগরিকত্ব পাবেন। 

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর