শিরোনাম
২৭ মার্চ, ২০২৪ ১৮:০৩

নির্বাচনে শচীনের ছবি ব্যবহার করছেন ইউসুফ পাঠান, ইসিতে নালিশ কংগ্রেসের

অনলাইন ডেস্ক

নির্বাচনে শচীনের ছবি ব্যবহার করছেন ইউসুফ পাঠান, ইসিতে নালিশ কংগ্রেসের

ইউসুফ পাঠান

লোকসভা নির্বাচনে এত কঠিন প্রার্থী এবারই পেয়েছেন কংগ্রেস নেতা অধীর চৌধুরী। আসলে বিপক্ষের প্রার্থীর সঙ্গে ক্রিকেট খেলার ইতিহাস জড়িয়ে থাকায় মানুষের আবেগ জড়িয়ে পড়ছে। আর সেটাই এখন কপালে ভাঁজ ফেলেছে পোড়খাওয়া নেতা প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরীর। 

পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার বহরমপুর লোকসভা কেন্দ্রে অধীর চৌধুরীর বিপরীতে তৃণমূল কংগ্রেস প্রার্থী করেছে ইউসুফ পাঠানকে। সাবেক ক্রিকেটার এখন প্রচারে নেমে পড়েছেন। তবে ইউসুফ পাঠান নির্বাচনী প্রচারের ব্যানারে ২০১১ সালে আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ জয়ের মুহূর্ত ব্যবহার করেছেন বলে অভিযোগ। সেখানে শচীন টেন্ডুলকরের ছবি ব্যবহার করেছেন ইউসুফ বলে অভিযোগ। আর তাই এটা আদর্শ নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করেছে বলে নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছে কংগ্রেস।

আসলে এটা অধীর চৌধুরীর অস্তিত্ব রক্ষার লড়াই হয়ে দাঁড়িয়েছে। সেখানে তৃণমূল কংগ্রেস যদি এই আসনটি জিতে নেয় তাহলে পশ্চিমবঙ্গে কংগ্রেসের আর কিছুই থাকবে না। তাই এই ছবি সামনে আসতেই নির্বাচন কমিশনকে অভিযোগপত্র জমা দিয়েছে কংগ্রেস। 

আর চিঠিতে লিখেছে, ‘আইসিসি ক্রিকেট বিশ্বকাপের জয়ের মুহূর্ত পোস্টারে তুলে ধরা হয়েছে। যেখানে রয়েছেন ভারত রত্ন শচীন টেন্ডুলকর। এটা দেশের জন্য যেমন গর্বের তেমনই আবেগের। রাজনৈতিক লাভে এমন কিছুকে ব্যবহার করা উচিত নয়। এতে নির্বাচনী আদর্শ আচরণবিধি লঙ্ঘিত হয়েছে।’‌

ইউসুফ পাঠান প্রার্থী হওয়ার পর থেকেই বহরমপুরের চিত্রটা পাল্টে গিয়েছে। যত দিন যাচ্ছে তত ভিড় বাড়ছে পাঠানের র‌্যালিতে। তাই এক ইঞ্চি জমি ছাড়তে রাজি নয় কংগ্রেস। আবার দেদার প্রচারে ঝড় তুলছেন ইউসুফ। সেখানে এমন অভিযোগ পেয়ে উপযুক্ত পদক্ষেপ করার জন্য আবেদন করা হয়েছে নির্বাচন কমিশনের কাছে কংগ্রেসের পক্ষ থেকে। 

যদিও তৃণমূলের পাল্টা দাবি, ইউসুফের সঙ্গে শচীনের একটি খেলার মূহূর্তের ছবি দেওয়া হয়েছে। তাতেই রে রে করে উঠেছে কংগ্রেস এবং বিজেপি। কারণ সেখানে জাতীয় পতাকাও ছিল বলে অভিযোগ।

এবার ইউসুফ পাঠানের হয়ে প্রচারণা চালাবেন স্বয়ং মমতা ব্যানার্জি। পশ্চিমবঙ্গে মুখ্যমন্ত্রীর জনপ্রিয়তাও তুঙ্গে। ১ এপ্রিল বহরমপুরে প্রচারে এলে সেটা আরও বড় চাপ হবে অধীর চৌধুরীর কাছে। 

জেলা কংগ্রেসের মুখপাত্র জয়ন্ত দাস বলেন, ‘‌কান্দিতে ব্যবহার করা ছবি নিয়ে নির্বাচন কমিশনে অভিযোগ দায়ের করেছি। শচীনের ছবি প্রচারে ব্যবহার করে তৃণমূল বিধিভঙ্গ করেছে।’‌ 

এ বিষয়ে কান্দির বিধায়ক তথা মুর্শিদাবাদ বহরমপুর ইউনিটের জেলা তৃণমূল কংগ্রেস সভাপতি অপূর্ব সরকার বলেন, ‘‌ইউসুফ জাতীয় দলের ক্রিকেটার, ভারতের গর্ব। এই ছবি নির্বাচনী বিধি ভেঙেছে বলে আমার মনে হয় না।’‌ 

১৯৯৯ সাল থেকে সংশ্লিষ্ট কেন্দ্র থেকে লোকসভা ভোটে বরাবর জিতে এসেছেন অধীর চৌধুরী। এবার ঘরের মাঠে খেলাটা কঠিন হয়ে উঠল।

সূত্র : হিন্দুস্তান টাইমস।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর