শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৩ ০০:০০ টা
মানবতাবিরোধী অপরাধের বিচার

আলীমের পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শেষ

আলীমের পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শেষ

একাত্তরের মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত বিএনপির সাবেক মন্ত্রী আবদুল আলীমের পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শেষ হয়েছে। বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এ গতকাল তার আইনজীবী আহসানুল হক যুক্তিতর্ক উপস্থাপন শেষ করেন। তবে এ আইনজীবী জানিয়েছেন, পরে আইনি বিষয়ে লিখিতভাবে আসামি পক্ষের বক্তব্য (যুক্তি) তিনি জমা দেবেন। আর আগামী রবিবার এক ঘণ্টা যুক্তি খণ্ডনের সময় পাবে প্রসিকিউশন।

আলীমের পক্ষে পঞ্চম ও শেষ দিনের মতো যুক্তিতর্ক উপস্থাপন করা হয়। শুনানিতে তার বিরুদ্ধে প্রসিকিউশনের ১৭টি অভিযোগের বিষয়ে যুক্তি তুলে ধরে আসামি পক্ষ। আইনজীবী আহসানুল হক বলেন, 'আলীমের বিরুদ্ধে জব্বল হোসেনকে হত্যার অভিযোগ রয়েছে। কিন্তু এর স্বপক্ষে সঠিক সাক্ষী হাজির করতে পারেনি প্রসিকিউশন। জব্বল হোসেন হত্যার ঘটনায় জয়পুরহাটের পাঁচবিবির ইতিহাস নিয়ে লেখা বইয়ের কোথাও আলীমের সম্পৃক্ততার কথা নেই।'

সোবহানের বিরুদ্ধে অভিযোগের শুনানি ২ অক্টোবর : মানবতাবিরোধী অপরাধে জামায়াতে ইসলামীর নায়েবে আমির আবদুস সোবহানের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি শুরু হবে আগামী ২ অক্টোবর। প্রসিকিউশনের আনুষ্ঠানিক অভিযোগ আমলে নিয়ে ট্রাইব্যুনাল-১ এ দিন নির্ধারণ করেন। ট্রাইব্যুনালের রেজিস্ট্রার কার্যালয়ে গত ১৫ সেপ্টেম্বর সোবহানের বিরুদ্ধে ৮৪ পৃষ্ঠার অভিযোগ দাখিল করে প্রসিকিউশন। তার বিরুদ্ধে অপহরণ, হত্যা, গণহত্যা, আটক, নির্যাতন ও অগি্নসংযোগসহ নয়টি অভিযোগ আনা হয়েছে। মোট ৪৩ জন সাক্ষীর জবানবন্দি গ্রহণ করেছে তদন্ত সংস্থা। আবদুস সোবহানকে গত বছর ২০ সেপ্টেম্বর গ্রেফতার করা হয়।

 

 

সর্বশেষ খবর