শনিবার, ১৯ অক্টোবর, ২০১৩ ০০:০০ টা

তৃতীয় রাজনৈতিক শক্তি গঠনে তৎপর পাঁচ দল

তৃতীয় রাজনৈতিক শক্তি গঠনে তৎপর পাঁচ দল

চলমান রাজনৈতিক পরিস্থিতিতে আওয়ামী লীগ ও বিএনপির নেতৃত্বাধীন দুই জোটের বাইরে নতুন একটি তৃতীয় রাজনৈতিক শক্তি গঠনে তৎপর রয়েছে পাঁচটি প্রগতিশীল রাজনৈতিক দল। গত কয়েক মাসে এসব রাজনৈতিক দল অনেকটাই কাছাকাছি অবস্থানে এসেছে। আসন্ন সংসদ নির্বাচনকে সামনে রেখে জাতীয় রাজনীতিতে নতুন মেরুকরণের চেষ্টা করছে এই দলগুলো। বিভিন্ন রাজনৈতিক কর্মসূচির মধ্য দিয়ে অনেকটা কাছাকাছি অবস্থানে আসা এসব দলগুলো হচ্ছে, সাবেক রাষ্ট্রপতি ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন বিকল্পধারা বাংলাদেশ, ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন গণফোরাম, বঙ্গবীর কাদের সিদ্দিকীর নেতৃত্বাধীন কৃষক শ্রমিক জনতা লীগ, মাহমুদুর রহমান মান্নার নেতৃত্বাধীন নাগরিক ঐক্য এবং আ স ম আবদুর রবের জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি)। জানা গেছে, গত কয়েক মাসে এসব রাজনৈতিক দলের শীর্ষ নেতারা নিজেদের মধ্যে একাধিকবার অনানুষ্ঠানিক বৈঠক করেছেন। নতুন জোট গঠনের ব্যাপারে অন্যতম উদ্যোক্তা সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরী সবচেয়ে সক্রিয়। সম্ভাব্য এই জোটে আরও কয়েকটি ছোট দলকে অন্তর্ভুক্ত করার চেষ্টা চলছে। এই পাঁচ দলের পাঁচ নেতা ইতোমধ্যে জাতীয় ঐক্যের ডাক দিয়ে ঢাকায় ও ঢাকার বাইরে একাধিক যৌথ সভা-সমাবেশও করেছেন। দলগুলোর নেতা-কর্মীরা বলেছেন, জোট গঠনের প্রক্রিয়ায় তাদের নিজেদের মধ্যে মতৈক্য বাড়ছে। তাদের এখন জোটভুক্ত হওয়া সময়ের ব্যাপার মাত্র।

এ ব্যাপারে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান বলেন, জাতীয় স্বার্থে আমরা একটা উদ্যোগ নিয়েছি। কয়েকটি মিটিং করেছি। তবে এই উদ্যোগ জমাট বেঁধেছে-এ কথা এখনই বলা যাবে না।

সংশ্লিষ্ট সূত্র জানায়, নিজেদের মধ্যে কিছু কিছু ব্যাপারে মতের অমিল থাকলেও নির্বাচনকালীন নির্দলীয় সরকারের বিষয়ে পাঁচটি দলই একমত। এসব দলের নেতারা মনে করছেন, নির্দলীয় সরকারের অধীনে আগামী সংসদ নির্বাচন অনুষ্ঠানই বর্তমান রাজনৈতিক সংকট সমাধানের পথ হতে পারে।

দলগুলোর নেতারা জানান, আলাদা জোট হলেও নির্দলীয় সরকার প্রশ্নে আন্দোলনে বিএনপি জোটের সঙ্গী হতে চায় না জেএসডি ও কৃষক শ্রমিক জনতা লীগ। বিএনপির সঙ্গে জামায়াতে ইসলামী থাকায় তারা এই জোটে সরাসরি যুক্ত হতে চায় না। তবে নির্দলীয় সরকারের প্রশ্নে আন্দোলনে বিএনপির নেতৃত্বাধীন জোটের সঙ্গে যুগপৎ আন্দোলনের ব্যাপারে আগ্রহ আছে বিকল্পধারা, কৃষক শ্রমিক জনতা লীগ ও জেএসডির।

এই অবস্থায় ১৮-দলীয় জোটের সঙ্গে শর্তসাপেক্ষে যুগপৎ আন্দোলনে যেতে আগ্রহী বিকল্পধারা। এর মধ্যে খালেদা জিয়ার প্রতিশ্রুত নতুনধারার সরকারের রূপরেখা জনসমক্ষে প্রকাশ, ক্ষমতায় গেলে দুর্নীতি করবেন না- এমন শর্ত দেওয়া হতে পারে। বিকল্পধারার সভাপতি বদরুদ্দোজা চৌধুরী সাংবাদিকদের বলেছেন, বিকল্পধারা, কৃষক শ্রমিক জনতা লীগ ও জেএসডি এরই মধ্যে ঐক্যবদ্ধ হয়েছে। বিরোধী দলের জাতীয় ঐক্যই পারে দেশকে বিপর্যয়ের হাত থেকে রক্ষা করতে।

জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, আমরা তৃতীয় রাজনৈতিক শক্তি গঠনের চেষ্টা করছি। তিনি বলেন, বড় রাজনৈতিক দল দুটি ক্ষমতায় যাওয়ার জন্য যে কোনো ধরনের অনৈতিক কাজ করতে পারে। বিএনপি ক্ষমতার জন্য দা-কুড়াল-বল্লমের কথা বলছে। অন্যদিকে আওয়ামী লীগ তা প্রতিহতের ঘোষণা দিয়েছে। ক্ষমতার জন্য এ দুই দল দেশটাকে জাহান্নামে পরিণত করতে চাচ্ছে। জনগণ অতীতে বিকল্প পায়নি বলে তাদের ভোট দিয়েছে। এটা থেকে বেরিয়ে আসতে আমরা তৃতীয় রাজনৈতিক শক্তি গঠনের চেষ্টা করছি। বৃহস্পতিবার লক্ষ্মীপুরে জেএসডি আয়োজিত গণসমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 

 

সর্বশেষ খবর