শুক্রবার, ২৯ নভেম্বর, ২০১৩ ০০:০০ টা
মানবতাবিরোধী অপরাধের বিচার

১৬ জনকে লাইনে দাঁড় করে গুলি করে খোকন রাজাকার

১৬ জনকে লাইনে দাঁড় করে গুলি করে খোকন রাজাকার

মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত ফরিদপুরের নগরকান্দা পৌর মেয়র জাহিদ হোসেন খোকনের বিরুদ্ধে প্রসিকিউশনের দুই সাক্ষীর জবানবন্দি গ্রহণ করা হয়েছে। গতকাল বিচারপতি এ টি এম ফজলে কবীরের নেতৃত্বাধীন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১-এ জবানবন্দি দেন সাক্ষী হাফিজুর রহমান ও আলাউদ্দিন শেখ। পরে এ দুই সাক্ষীকে জেরা করেন আসামি পক্ষে রাষ্ট্রনিযুক্ত আইনজীবী আবদুস শুকুর খান। আগামী মঙ্গলবার পরবর্তী সাক্ষীর সাক্ষ্য গ্রহণ করা হবে। হাফিজুর রহমান জবানবন্দিতে বলেন, '৭১ সালের ৩০ মে আমাদের গ্রামে রাজাকার কমান্ডার খোকনের নেতৃত্বে পাকিস্তানি সেনা ও রাজাকাররা হামলা চালায়। হামলার খবর পেয়ে আমার বড় বোন, আমি ও ছোট বোন একটি ঝোপের আড়ালে লুকাই। আমার ছোট বোন চিৎকার দিলে রাজাকাররা আমাদের ধরে ফেলে। ওইদিন আটক হওয়া মানুষদের তিনটি সারি করে তাদের মধ্য থেকে ১৬ জনকে লাইনে দাঁড় করিয়ে গুলি করে হত্যা করেন খোকন রাজাকার। আলাউদ্দিন শেখ জবানবন্দিতে বলেন, ৩০ মে রাজাকার খোকনের নেতৃত্বে পাকিস্তানি সেনা ও রাজাকাররা আমাদের গ্রামে অভিযান চালায়। এ সময় খোকন রাজাকার আমার বাবাকে গুলি করে হত্যা করেন।

মাহফুজ উল্লাহকে ট্রাইব্যুনালে হাজিরের নির্দেশ : আদালত অবমাননার অভিযোগে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা সভাপতি ডা. জাফরুল্লাহ চৌধুরী, সাংবাদিক মাহফুজ উল্লাহ ও চ্যানেল টোয়েন্টিফোরসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে ট্রাইব্যুনালের জারি করা নোটিসের বিষয়ে ২৪ সেপ্টেম্বর শুনানির দিন ধার্য করা হয়েছে। তবে মাহফুজ উল্লাহকে আগামী রবিবার সশরীরে ট্রাইব্যুনালে হাজির হতে বলা হয়েছে। মাহফুজ উল্লাহর পক্ষে করা সময় আবেদন খারিজ করে ট্রাইব্যুনাল-১ এ আদেশ দেন।

২৬ সেপ্টেম্বর ট্রাইব্যুনাল জাফরুল্লাহ চৌধুরী ও মাহফুজ উল্লাহকে ১০ অক্টোবর ট্রাইব্যুনালে সশরীরে হাজির হওয়ার নির্দেশ দেন। নির্ধারিত দিনে জাফরুল্লাহ ট্রাইব্যুনালে হাজির হলেও মাহফুজ উল্লাহর পক্ষে সময়ের আবেদন করা হয়। ১৮ সেপ্টেম্বর চ্যানেল টোয়েন্টিফোরের টকশো 'মুক্তবাক'-এ অংশ নিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরীর মামলার বিচার প্রক্রিয়া নিয়ে নানা মন্তব্য করেন আলোচক জাফরুল্লাহ চৌধুরী ও মাহফুজ উল্লাহ। এতে আদালত অবমাননার অভিযোগ তুলে ২৪ সেপ্টেম্বর আবেদন করে প্রসিকিউশন। পরে ২৬ সেপ্টেম্বর ট্রাইব্যুনাল সংশ্লিষ্টদের বিরুদ্ধে নোটিস জারি করেন।

 

 

সর্বশেষ খবর