শুক্রবার, ২৯ নভেম্বর, ২০১৩ ০০:০০ টা
নেতা-কর্মী হত্যার প্রতিবাদ

সংঘর্ষ ককটেল বিস্ফোরণে ৪ জেলায় হরতাল পালিত

দুই দিনের অবরোধ চলাকালে বিএনপি ও জমায়াতের কয়েকজন কর্মীর নিহতের প্রতিবাদে সিরাজগঞ্জ সদর, বেলকুচি, সাতক্ষীরা, যশোর, ঝিকরগাছা ও লাকসামে বিক্ষিপ্ত সংঘর্ষ, ককটেল বিস্ফোরণ ও বিএনপি অফিসে আগুন দেওয়ার মধ্য দিয়ে গতকাল হরতাল পালিত হয়েছে। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-

সিরাজগঞ্জ : দুই দিনের অবরোধে সিরাজগঞ্জ সদর ও বেলকুচিতে জামায়াত ও বিএনপির তিন নেতার নিহত হওয়ার প্রতিবাদে সিরাজগঞ্জ জেলা বিএনপি ও জামায়াতের ডাকা সকাল-সন্ধ্যা হরতাল ককটেল বিস্ফোরণ, ঝটিকা মিছিল ও সংঘর্ষের মধ্য দিয়ে পালিত হয়েছে। সকালে শহরের রহমতগঞ্জে জামায়াত ও ছাত্রশিবিরের কর্মীরা কাজিপুর-সিরাজগঞ্জ আঞ্চলিক সড়ক অবরোধ করে ককটেল বিস্ফোরণ ঘটান। সংবাদ পেয়ে পুলিশ পেঁৗছে টিয়ার শেল-রাবার বুলেট নিক্ষেপ করলে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এতে জামায়াত ও শিবিরের প্রায় ১০ জন আহত হন। দুপুরে হোসেনপুরে পুলিশের সঙ্গে ছাত্রদল-যুবদলের দফায় দফায় সংঘর্ষ হয়। এ সময় পুলিশ চারজনকে আটক করে। এদিকে, হরতালে পিকেটিং করায় সলঙ্গায় আরিফুল ইসলাম নামে এক শিবির কর্মীকে তিন মাসের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। অন্যদিকে পিকেটারদের ছোড়া ককটেলের আঘাতে হেলেনা খাতুন নামে এক মহিলাসহ তিনজন আহত হয়েছেন।

সাতক্ষীরা : সাতক্ষীরার আগরদাঁড়িতে পুলিশের গুলিতে জামায়াত কর্মী সামছুর রহমানের নিহত হওয়ার প্রতিবাদে সাতক্ষীরা জেলায় জামায়াতের ডাকে আধাবেলা হরতাল পালিত হয়েছে। শহরের অধিকাংশ দোকানপাট বন্ধ ছিল। এদিকে, সকালে শহরের অদূরে কদমতলা, বাঁকাল, রামচন্দ্রপুর মোড়সহ শহরের বিভিন্ন প্রবেশদ্বারে গাছের গুঁড়ি ফেলে, বাঁশ দিয়ে রাস্তায় ব্যারিকেড তৈরি করে, টায়ার জ্বালিয়ে সড়ক-মহাসড়ক অবরোধ করে মিছিল করেছেন জামায়াত ও ছাত্রশিবিরের পিকেটাররা। যশোর : গতকাল সকালে যশোরে নিহত জামায়াত নেতা আবদুল হাই সিদ্দিকী বুলবুলের লাশ নিয়ে শহরে বিক্ষোভ মিছিল করেন জামায়াত ও শিবিরের নেতা-কর্মীরা। গতকাল জেলায় সকাল-সন্ধ্যা হরতাল পালিত হয়েছে। ভোর থেকেই হরতালের সমর্থনে নেতা-কর্মীরা শহরে খণ্ড খণ্ড মিছিল ও সমাবেশ করেন। এ ছাড়া গতকাল ঝিকরগাছায় আওয়ামী লীগ ও বিএনপি নেতা-কর্মীদের মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে গুরুতর আহত হয়েছেন ঝিকরগাছা উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মোর্তুজা এলাহি টিপুসহ অন্তত ১০ জন। এক পর্যায়ে আওয়ামী লীগ সমর্থকরা উপজেলা বিএনপি অফিসে হামলা চালিয়ে ব্যাপক ভাঙচুর ও অগি্নসংযোগ করেন। লাকসাম (কুমিল্লা) : লাকসাম উপজেলা বিএনপির সভাপতি সাইফুল ইসলাম হিরু ও পৌরসভা বিএনপির সভাপতি হুমায়ুন কবির পারভেজসহ ১২ নেতা-কর্মীকে আটকের প্রতিবাদে গতকাল মনোহরগঞ্জ উপজেলায় সকাল-সন্ধ্যা হরতাল পালিত হয়েছে। বিকালে আটকদের মধ্যে ১০ জনকে হত্যা মামলায় গ্রেফতার দেখিয়ে আদালতে পাঠানো হয়েছে।

সর্বশেষ খবর