রবিবার, ১৯ জানুয়ারি, ২০১৪ ০০:০০ টা

তোফায়েলের আহবানে দিল্লির সাড়া

তোফায়েলের আহবানে দিল্লির সাড়া

ভারত সফররত বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের দাবির প্রতি ইতিবাচক সাড়া দিয়েছেন সে দেশের শিল্প ও বাণিজ্য মন্ত্রী আনন্দ শর্মা। দিল্লিতে দ্বিপক্ষীয় আলোচনায় তোফায়েল আহমেদ বাংলাদেশের ব্যবসায়ীদের বাণিজ্যসুবিধার জন্য ভারতের কাছে এক বছর মাল্টিপল ভিসা প্রদানের জোর দাবি জানান। জবাবে আনন্দ শর্মা ইতিবাচক সাড়া দেন।

গতকাল বিকাল ৩টায় ভারতের শিল্প ও বাণিজ্য মন্ত্রী আনন্দ শর্মার সঙ্গে দিল্লিতে দ্বিপক্ষীয় আরও বেশ কিছু বিষয়ে আলোচনা করেন তোফায়েল আহমেদ। এর আগে দক্ষিণ এশিয়ার ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (সার্ক সিসিআই), ভারতীয় চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এবং ভারতের শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে নয়াদিল্লিতে সার্ক বাণিজ্যমন্ত্রীদের বৈঠকে অংশ নেন তোফায়েল আহমেদ। পরে সার্ক দেশগুলোর বাণিজ্যমন্ত্রীদের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের বাসভবনে বৈঠক করেন তোফায়েল আহমেদ। ওই বৈঠকে শেখ হাসিনার নেতৃত্বে নতুন সরকারকে ভারত সমর্থন প্রদান ও সহযোগিতার অঙ্গীকার ঘোষণা করায় বাংলাদেশের প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ভারতের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জ্ঞাপন করেন তোফায়েল আহমেদ। তিনি বাংলাদেশ ও ভারতের বিরাজমান দ্বিপক্ষীয় ব্যবসায়িক সমস্যা নিয়ে কথা বলেন।

এ সময় দুই দেশের মধ্যকার আলোচনায় উঠে আসে উভয় দেশের স্থলসীমান্ত সমস্যা সমাধানে 'মুজিব-ইন্দিরা চুক্তি' বাস্তবায়নের বিষয়টি। সার্কভুক্ত দেশগুলোর মধ্যে আন্তঃবাণিজ্য সম্প্রসারণে প্রতিবন্ধকতা দূরীকরণে শুল্ক ও অশুল্ক বাধা অপসারণে উভয় দেশ সম্মত হয়। সার্কভুক্ত দেশগুলোর মধ্যে যোগাযোগব্যবস্থা বৃদ্ধিকল্পে আন্তঃকাঠামোগত উন্নয়নে যৌথ উদ্যোগ গ্রহণের কথা বলা হয়।

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর