রবিবার, ২২ জুন, ২০১৪ ০০:০০ টা

ইরাকজুড়ে এবার শিয়াদের মহড়া, উত্তেজনা বাড়ছেই

ইরাকজুড়ে এবার শিয়াদের মহড়া, উত্তেজনা বাড়ছেই

ইরাকে শিয়া গোষ্ঠীর শক্তি প্রদর্শনে গতকাল দেশব্যাপী র‌্যালি হয়েছে। বেশকিছু অঞ্চল সুন্নিপন্থি বিচ্ছিন্নতাবাদীদের দখলে চলে যাওয়ায় এবার শিয়াদের আধ্যাত্মিক নেতা মুক্তাদা আল সদরের ডাকে রাজধানীসহ ইরাকজুড়ে মহড়া দিয়েছে হাজারো শিয়া। এ অবস্থায় দেশটিতে সুন্নি ও শিয়াদের মধ্যে উত্তেজনা আরও বেড়েছে।

গতকাল রাজধানী বাগদাদে শিয়া সম্প্রদায়ের যোদ্ধাদের এ সামরিক মহড়ায় দেশটিতে জাতিগত সহিংসতা আরও মারাত্মক আকার ধারণের আশঙ্কা করা হচ্ছে। এর আগে, যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে লড়াইয়ের জন্য খ্যাত মুক্তাদা আল সদর চলতি সপ্তাহের শুরুতে তার সামরিক বাহিনী 'মেহেদী আর্মি'র সৈন্যদেও দেশজুড়ে সামরিক মহড়ায় অংশ নেওয়ার আহ্বান জানান। গণমাধ্যমগুলো জানিয়েছে, শিয়াপন্থিদের এ সশস্ত্র শক্তি প্রদর্শন বাগদাদ সরকারের উদ্বেগে নতুন মাত্রা যোগ করেছে। ইতিমধ্যে মসুল, তিকরিত ও আনবারসহ উত্তর-পশ্চিমাঞ্চলের অনেক এলাকা দখল করে নিয়েছে সুন্নিপন্থি বিদ্রোহীরা। এসব অঞ্চল দখল শেষে তারা রাজধানী বাগদাদের দিকে এগোচ্ছে বলে জানিয়েছে সংবাদমাধ্যমগুলো।

এদিকে 'ইসলামিক স্টেট ইন ইরাক অ্যান্ড দ্য লেভ্যান্ট'র (আইএসআইএল) সদস্যরা গতকাল কায়িম প্রদেশের কাছে সিরিয়া সীমান্তের একটি গুরুত্বপূর্ণ কৌশলগত এলাকা দখল করে নিয়েছে বলে দাবি করেছে। বিবিসি, আল জাজিরা।

 

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর