রবিবার, ২২ জুন, ২০১৪ ০০:০০ টা

দেড় মাস পর নারায়ণগঞ্জে র‌্যাবের টহল

দেড় মাস পর নারায়ণগঞ্জে র‌্যাবের টহল

নারায়ণগঞ্জ-৫ আসনের উপ-নির্বাচনকে ঘিরে দেড় মাস পরে নারায়ণগঞ্জে টহল শুরু করেছে র‌্যাব। এদিকে উপনির্বাচনে আবারও সেনাবাহিনী মোতায়েনসহ সাত দফা দাবিতে গতকাল সংবাদ সম্মেলন করেছে স্বতন্ত্র প্রার্থী ও সাবেক সংসদ সদস্য এস এম আকরামের নির্বাচন পরিচালনায় গঠিত নারায়ণগঞ্জ নাগরিক পরিষদ। গতকাল নারায়ণগঞ্জ প্রেসক্লাবে নাগরিক পরিষদের ব্যানারে জেলার বামপন্থি নেতৃবৃন্দ এ সংবাদ সম্মেলনের আয়োজন করেন। সংবাদ সম্মেলনে নির্বাচন পরিচালনার দায়িত্বে থাকা রিটার্নিং অফিসারের ভূমিকায় ক্ষোভ প্রকাশ করা হয়। অন্যদিকে নির্বাচনে মুক্তিযোদ্ধারা জাপা প্রার্থী সেলিম ওসমানকে সমর্থন দিয়েছেন।

আকরামের পক্ষে সংবাদ সম্মেলন : নাগরিক পরিষদের ব্যানারে অনুষ্ঠিত সংবাদ সম্মেলন লিখিত বক্তব্য পাঠ করেন প্রার্থী এস এ আকরামের প্রধান নির্বাচনী এজেন্ট অ্যাডভোকেট মাহাবুবুর রহমান মাসুম। তিনি বলেন, অপহরণ গুম খুনের ফলে মৃত্যু উপত্যকায় পরিণত হয়েছে বাণিজ্য নগরী নারায়ণগঞ্জ। বিচার চেয়েও বিচার না পেয়ে নারায়ণগঞ্জের সর্বস্তরের জনগণ প্রশাসন যন্ত্রের ওপর বিক্ষুব্ধ। নারায়ণগঞ্জের গডফাদাররা বেপরোয়া সন্ত্রাসী তৎপরতা চালিয়ে যাচ্ছে। অবিলম্বে একটি অবাধ, সুষ্ঠু এবং শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে সেনাবাহিনী মোতায়েন করতে হবে। তিনি বলেন, নির্বাচনের দিন সন্ত্রাসীরা প্রভাব বিস্তার করতে পারে। এ জন্য অবাধ ও সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে কেন্দ্রে কেন্দ্রে বিজিবি মোতায়েন ও পুলিশের সংখ্যা দ্বিগুণ করা এবং প্রতিটি কেন্দ্রে র‌্যাবকে মোতায়েনের দাবি জানানো হয়। তিনি অভিযোগ করেন রিটার্নিং অফিসারের কাছে সুনির্দিষ্ট অভিযোগ করেও কোনো প্রতিকার পাওয়া যায়নি।

ওসমানকে সমর্থন দিলেন মুক্তিযোদ্ধারা : নারায়ণগঞ্জ-৫ নির্বাচনে মুক্তিযোদ্ধারা জাপা প্রার্থী সেলিম ওসমানকে সমর্থন দিয়েছেন। গতকাল জেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের নবনির্বাচিত কমান্ডারের সংবর্ধনা অনুষ্ঠানে এ সমর্থন দেন তারা। সংবর্ধনায় নবনির্বাচিত কমান্ডার মো. আলী বলেন, আমাদের প্রার্থী সেলিম ওসমান একজন মুক্তিযোদ্ধা। আমরা সব মুক্তিযোদ্ধা তাকে ভোট দিয়ে নির্বাচিত করব। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জাতীয় পার্টির প্রার্থী সেলিম ওসমান বলেন, ৭১ সালে যুদ্ধ করে রাজাকার ও পাক বাহিনীকে দেশ থেকে বিতাড়িত করেছিলাম। সেই মুক্তিযোদ্ধারা বিভিন্নভাবে অবহেলিত।

এই অবহেলিত মুক্তিযোদ্ধাদের জন্য আমরা কাজ করে যাব। এ ছাড়া বিকালে সেলিম ওসমান বন্দরের ইস্পাহানী এলাকায় প্রচারণায় গিয়ে বলেন, নারায়ণগঞ্জকে সন্ত্রাসমুক্ত করে শান্তির মডেল হিসেবে গড়ে তুলতে চাই। সন্ধ্যায় তিনি চৌধুরীবাড়ী ও রাতে বন্দরের কুড়িপাড়া এলাকায় প্রচারণা চালান।

অবৈধ অস্ত্র উদ্ধার ও সন্ত্রাসী গ্রেফতারে বিশেষ অভিযান

নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে র‌্যাবের ১ হাজার সদস্যের পাশাপাশি ডগ স্কোয়াডও মোতায়েন থাকবে। নির্বাচনের আগেই অবৈধ অস্ত্র উদ্ধার এবং সন্ত্রাসী গ্রেফতারের জন্য বিশেষ অভিযান পরিচালনা করা হবে। গতকাল শহরের চাষাঢ়া শহীদ মিনারে র‌্যাব-১১'র অধিনায়ক (সিও) লে. কর্নেল আনোয়ার লতিফ খান সাংবাদিকদের এসব তথ্য জানান। তিনি বলেন, নির্বাচনের পরিবেশ সৃষ্টিতে এখন থেকেই নির্বাচনী এলাকায় র‌্যাবের ৩ থেকে ৬টি টিম একজন অফিসারের নেতৃত্বে টহলে থাকবে। তিনি বলেন, নির্বাচন কমিশন থেকে দায়িত্বপ্রাপ্ত হয়ে র‌্যাব শনিবার থেকে নারায়ণগঞ্জ-৫ নির্বাচনী এলাকায় তাদের দায়িত্ব পালন শুরু করেছে। র‌্যাবের কার্যক্রম নারায়ণগঞ্জ-৫ নির্বাচনী এলাকাতেই সীমাবদ্ধ থাকবে। নির্বাচনের পরিবেশ সৃষ্টিতে র‌্যাব বিশেষ অভিযানও পরিচালনা করবে। তিনি বলেন, ভোটাররা যাতে নির্বিঘ্নে ভোটকেন্দ্রে গিয়ে শান্তিপূর্ণভাবে ভোট দিতে পারেন সে পরিবেশ নিশ্চিত করা হবে। প্রসঙ্গত, নারায়ণগঞ্জের বহুল আলোচিত সেভেন মার্ডারের ঘটনার পর নারায়ণগঞ্জে র‌্যাবের টহল বন্ধ ছিল।

নির্বাচনী দায়িত্ব পালনে অবহেলা করলে সাসপেন্ড

নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব মোখলেছুর রহমান বলেছেন, নির্বাচনে কোনো কর্মকর্তা, কর্মচারী দায়িত্ব পালনকালে অবহেলা করলে অন্তত দুই মাসের জন্য তাকে সাসপেন্ড করা হবে। তিনি বলেন, এই নির্বাচনের প্রতি সারা দেশের মানুষের দৃষ্টি রয়েছে। ভোটারদের সঙ্গে ভালো ব্যবহার করতে হবে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ব্যাপক নিরাপত্তা থাকবে। গতকাল নারায়ণগঞ্জ সদর উপজেলা কার্যালয়ে ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ইসির ওয়েবসাইট

নারায়ণগঞ্জ-৫ আসনের উপনির্বাচনে বন্দর ও নারায়ণগঞ্জ সদরের ভোটারদের ক্রমিক নম্বর ও কেন্দ্রের তথ্য ওয়েবসাইটে দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। পাশাপাশি নারায়ণগঞ্জ-৫ আসনের ভোটার এলাকাভিত্তিক তালিকাও দেওয়া হয়েছে। ভোটারদের সুবিধার্থে প্রথমবারের মতো অনলাইনে ভোটার তথ্য পাওয়ার এ ব্যবস্থা করল কমিশন। অনলাইন প্রক্রিয়া : নির্বাচন কমিশনের ওয়েবসাইটে http://ecs.gov.bd হোম পেইজে গিয়ে সর্বডানের কলামে দ্বিতীয় সারির নারায়ণগঞ্জ-৫ আসনের ভোটকেন্দ্রের তথ্য লিংকে ক্লিক করতে হবে। এতে একটি নতুন পেইজ এবং বক্স (উইন্ডো) চলে আসবে। পরিচয়পত্রের নম্বর পূরণ করার পর নিচের বক্সে সিকিউরিটি কোড লিখে অপশনে ক্লিক করলেই পেয়ে যাবেন নিজের ভোটার নম্বর এবং কেন্দ্রের নাম। এ ছাড়া এই বক্সে পাশেই এলাকাভিত্তিক সব ভোটারের ভোটার নম্বরসহ তালিকা পাওয়া যাবে। এতে নির্দিষ্ট উপজেলা, ওয়ার্ড, এলাকা ও লিঙ্গ অপশনগুলো পূরণ করে পুরো এলাকার তালিকা পাওয়া যাবে।

 

 

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর