রবিবার, ২২ জুন, ২০১৪ ০০:০০ টা
সংস্কৃতি

\\\'এসো বিশ্বের সংগীত কণ্ঠ মিলাই\\\'

\\\'এসো বিশ্বের সংগীত কণ্ঠ মিলাই\\\'

আলোচনা সভা, বর্ণাঢ্য শোভাযাত্রা ও সংগীতানুষ্ঠানের মধ্য দিয়ে শুরু হলো বিশ্বসংগীত দিবসের দুই দিনব্যাপী অনুষ্ঠানমালা। 'এসো বিশ্বের সংগীতে কণ্ঠ মেলাই'-এ স্লোগান কেন্দ্র করে গতকাল বিকালে শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে শুরু হয় দুই দিনব্যাপী এ আয়োজন। বাংলাদেশ সংগীত সংগঠন সমন্বয় পরিষদ ও শিল্পকলা একাডেমির যৌথ আয়োজনে জাতীয় সংগীতের সঙ্গে বেলুন উড়িয়ে এ আয়োজনের উদ্বোধন করেন সংগীতগুরু সুধীন দাশ।

উদ্বোধনী আলোচনায় আরও উপস্থিত ছিলেন কণ্ঠশিল্পী সৈয়দ আবদুল হাদী, সাইদুর রহমান বয়াতি, আলাউদ্দিন মিয়া, শেখ সাদী খান, মানাম আহমেদ, আমিনা আহমেদ, সুজিত মোস্তফা প্রমুখ।

উদ্বোধনকালে সুধীন দাশ বলেন, 'সংগীত কোনো ভৌগোলিক সীমানা মেনে চলে না। সুর যেমন অবলীলায় অতিক্রম করে যায় মর্ত্যলোকের সীমানা, তেমনি গান সব দেশ, জাতি, ভাষা, ধর্ম, বর্ণকে অতিক্রম করে যায়। এর আগে এক বর্ণাঢ্য শোভাযাত্রা শিল্পকলা একাডেমি থেকে শুরু হয়ে জাতীয় প্রেসক্লাব হয়ে আবার একাডেমিতে এসে শেষ হয়।

এবারের এ আয়োজনটি উৎসর্গ করা হয়েছে প্রয়াত সংগীতশিল্পী, সুরকার, পরিচালক কে এম চাঁদ মিয়া, বশির আহমেদ, শিল্পী আজাদ হাফিজ ও সাংস্কৃতিক সংগঠক, সাংবাদিক কিশোরকুমার দাশকে।

পটুয়া কামরুল হাসান আর্ট স্কুল : পটুয়া কামরুল হাসান আর্ট স্কুল কর্তৃক পঞ্চম বার আয়োজিত জাতীয় শিশু চিত্রকলা প্রতিযোগিতা 'বৈশাখে ছবি আঁকো জ্যৈষ্ঠে প্রদর্শনী'তে বয়সভিত্তিক চারটি গ্রুপে তিন থেকে ১৫ বছর বয়সের প্রায় পাঁচ হাজার প্রতিযোগী অংশ নেয়। এর মধ্যে ৬০ জন শিশু পুরস্কার লাভ করেছে। এদের মধ্যে একজনকে চ্যাম্পিয়ন, চার গ্রুপের চারজনকে প্রথম, চারজনকে দ্বিতীয় ও ৫১ জনকে বিজয়ী নির্বাচন করে জুরি বোর্ড।

গতকাল রাজধানীর কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে এদের পুরস্কৃত করা হয়। চ্যাম্পিয়ন পুরস্কার পেয়েছে সিলেটের অভিনন্দন কুণ্ডু। বর্ষসেরা শিশুশিল্পী-২০১৪ সম্মাননা লাভ করেছে সিলেটের হামিদুর রহমান রাহী। এ ছাড়া চার গ্রুপ থেকে চারজন ঢাকার ইনারা আলম আমিরা, নাবীহা তাহসীন, নীহারিকা অহনা বারসাত ও নারায়ণগঞ্জের মাহির ইহতেয়াজ মঈন প্রথম স্থান লাভ করেছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান এমপি। স্কুলের চেয়ারম্যান বরেণ্য শিক্ষাবিদ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা অধ্যাপক জিল্লুর রহমান সিদ্দিকীর সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বরেণ্য চিত্রশিল্পী অধ্যাপক সমরজিৎ রায় চৌধুরী, মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের সদ্য বিদায়ী চেয়ারম্যান এম আমানউল্যাহ, এবি ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শামীম আহমেদ চৌধুরী ও জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক রকিবুল হাসান।

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর