শিরোনাম
বৃহস্পতিবার, ১৬ অক্টোবর, ২০১৪ ০০:০০ টা

লালন আখড়ায় বাউলের হাট

লালন আখড়ায় বাউলের হাট

কুষ্টিয়ার ছেঁউড়িয়ার লালন আখড়াবাড়ি। অগণিত লালন ভক্ত, সাধু বাউল আর দর্শনার্থীদের পদভারে মুখরিত। লালনের মৃত্যুবার্ষিকী উপলক্ষ করে সারা দেশ থেকে ছুটে আসছেন লালন ভক্তরা। আজ বাউল সম্রাট লালন শাহের ১২৪তম মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে লালন আখড়াবাড়িতে প্রতিবারের মতো ৫ দিনের অনুষ্ঠান ও মেলা আয়োজন করা হয়েছে।
ইতিমধ্যে বিশাল এ আয়োজনের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে অনুষ্ঠানের আয়োজক লালন একাডেমি। দূর-দূরান্ত থেকে লালন ভক্তরা এসে একাডেমি ভবনের নিচ তলার পুরো মেঝে জুড়ে আসন পেতে নিয়েছেন। থাকার জায়গার সমস্যা হবে ভেবে অনেকে তিন চার দিন আগেই চলে এসেছেন আখড়াবাড়িতে। এ আয়োজনে যোগ দেওয়ার জন্য বাউলদের কোনো চিঠি দেওয়া হয় না, জানানো হয় না নিমন্ত্রণ। তারপরও তারা এক উদাসী টানে দলে দলে ছুটে আসেন এ বাউল তীর্থে। লালন অনুসারী নহিরউদ্দিন শাহ বলেন, লালন ছিলেন সব ধর্মের মানুষের জন্য। লালনের গান শুনলে হৃদয় জেগে ওঠে।
একাডেমি ভবন ছাড়াও মেলা মাঠের দক্ষিণ দিকের স্থায়ী মঞ্চের আশপাশে ফকির-সাধুরা অবস্থান নিয়েছেন। ৪-৫ জনের ছোট ছোট দলে তারা ভাগ হয়ে একতারা দোতারা বাজিয়ে লালনের গানের সুর তুলছেন। মেলাকে ঘিরে গড়ে উঠেছে প্রায় অর্ধ শতাধিক স্টল। মেলা মাঠের দক্ষিণের স্থায়ী মঞ্চে বসবে অনুষ্ঠানের মূল আয়োজন। আলোচনা সভা ছাড়াও প্রতিদিন গভীর রাত পর্যন্ত চলবে লালনের গান। সন্ধ্যায় এ উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা ড. গহর রিজভী। বাংলা ১২৯৭ সালের পহেলা কার্তিক সাধক পুরুষ লালন সাঁই মৃত্যুবরণ করেন। এরপর থেকে লালনের অনুসারীরা প্রতি বছর ছেঁউড়িয়ার আখড়াবাড়িতে নানা আয়োজনের মধ্য দিয়ে এ দিনটি পালন করে আসছেন। তবে লালন একাডেমি প্রতিষ্ঠার পর এ আয়োজনে নতুন মাত্রা যোগ হয়েছে। এরই ধারাবাহিকতায় সংস্কৃতি মন্ত্রণালয়ের সহযোগিতায় আয়োজন করা হয়েছে ৫ দিনের অনুষ্ঠান। ‘বাড়ির পাশে আরশী নগর/সেথা এক ঘর পড়শী বসত করে, মানুষ ছাড়া ক্ষেপারে তুই কুল হারাবি/মানুষ ভজলে সোনার মানুষ হবি, এলাহী আলামিন গো আল্লাহ বাদশা আলমপনা তুমি’-এ রকম অসংখ্য লালন সংগীতের সুরের মূর্ছনায় পুরো ছেঁউড়িয়া উত্তাল হয়ে উঠবে অনুষ্ঠানের ৫টি দিন। তবে লালনের জীবন দর্শন আর মানবতার বাণী বিশ্বময় ছড়িয়ে দিতে পারলেই কেবল সার্থক হবে সব আয়োজন।

সর্বশেষ খবর