শুক্রবার, ৩১ অক্টোবর, ২০১৪ ০০:০০ টা
সংস্কৃতি

মঞ্চায়ন হলো ‘দখিনা সুন্দরী’

মঞ্চায়ন হলো ‘দখিনা সুন্দরী’

বটতলা রঙ্গমেলা নাট্য উৎসবের সপ্তম দিন সন্ধ্যায় গতকাল জাতীয় নাট্যশালায় মঞ্চায়ন হলো থিয়েট্রেক্স বাংলাদেশ-এর নাটক ‘দখিনা সুন্দরী’। শাহমান মৈশান রচিত এই নাটকটির নির্দেশনায় ছিলেন সুদীপ চক্রবর্তী।
ইতিহাস ও লোকপুরাণের আশ্রয়ে সুন্দরবনের পটভূমিতে দখিনা সুন্দরী নাটকের শিকড় ও শাখার বিস্তার। সুন্দরবন কথিত হয় চন্দ্রবন নামেও। ইতিহাস শ্রুত কিন্তু অধুনা বিস্মৃত-লুপ্তপ্রায় প্রাচীন চন্দ্রবন্দে (বা চণ্ডভণ্ড) জাতি সম্পর্কে লোকায়ত স্মৃতির প্রবাহ থেকে কল্পনা করা হয়েছে এই আখ্যানের প্রধান দুই চরিত্রকে। এক নারী নাম তার চন্দ্রে ও এক পুরুষ যার নাম বনা। কিংবদন্তির বাঘ শিকারি পচাব্দী গাজী এই আখ্যানের অনিবার্য অনুষঙ্গ। বিন্যস্ত ঘটনাবলির প্রবাহে আছে বনাঞ্চলের অভিবাসী মানুষ, মধুসংগ্রাহক মৌয়ালদের স্বপ্ন ও দুঃখবৃত্তান্ত লোকোত্তর চরিত্র গাজীর মাহাত্ম্য, বনরক্ষার নামে রাষ্ট্রীয় ব্যবস্থার ধারক আমলাতন্ত্রের প্রতিনিধিত্বশীল কুশীলবেরা, সর্বভুক নতুন বিশ্বব্যবস্থার অধীন বনভক্ষক কর্পোরেট মুনাফার রূপক চরিত্রেরা। তবে এই বন-আখ্যানের প্রগাঢ়-নিবিড় প্রসঙ্গ হলো গাছ, গুল্ম লতা, পাখি, পশু ও পোকার জীবন। প্রবাদে পাওয়া ডাঙার বাঘ আর জলের হাঙ্গর এই নাটকে বনভিত্তিক বাস্তুতন্ত্রের অনিবার্য উপাদান হিসেবে, বনচারী প্রাকৃত মানুষের যাপনের অন্তস্থ সঞ্জীবনী সখারূপে চিত্রিত হয়েছে।
সর্বপ্রাণের পাঁচালিরূপে সৃজিত এই আখ্যান কবিকল্পনায় ছয় ভাগে বিভাজিত। পর্বগুলো হলো বনস্তুতি, অমাবস্যা, পূর্ণিমা, বান, ভাটা ও স্বপ্নবনা। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- মাহজাবীন ইসলাম, সৈয়দা ইফাত আরা, আতিকুর রহমান, এস এম জুম্মান সাদিক প্রমুখ। আজ শেষ হবে আট দিনব্যাপী এই নাট্যোৎসব।

‘পুরনো রাস্তা নতুন পারাপার
অন্যপ্রকাশের ব্যানারে প্রকাশিত হলো লেখক শেলী রহমানের প্রথম উপন্যাস ‘পুরনো রাস্তা নতুন পারাপার’। একান্নবর্তী পরিবারে ঘটে যাওয়া নানা সংগ্রাম ও উত্থান-পতন লেখক তার এই উপন্যাসটিতে তুলে ধরেছেন।

গতকাল বিকালে পাবলিক লাইব্রেরির সেমিনার হলে এই বইটির মোড়ক উন্মোচন করা হয়।
প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক।
জাতীয় অধ্যাপক সালাহউদ্দীন আহমদ
ইতিহাসের মধ্যে বাস করে ইতিহাস বদলানোর চেষ্টা করেছেন জাতীয় অধ্যাপক সালাহউদ্দীন আহমদ। বিনয়-উদারতা ও পরমতসহিষ্ণুতা ছিল সালাহউদ্দীন আহমদের স্বভাবধর্ম কিন্তু এর অভ্যন্তরে সক্রিয় ছিল তার দৃঢ় আদর্শবাদ। বাংলা একাডেমি আয়োজিত জাতীয় অধ্যাপক সালাহউদ্দীন আহমদের নাগরিক স্মরণসভায় কথাগুলো বলেন এমিরেটাস প্রফেসর সিরাজুল ইসলাম চৌধুরী। গতকাল বিকালে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে অনুষ্ঠিত হয় এই আয়োজন।
শুরু হলো হেমন্তের বইমেলা
বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি শাহবাগ শাখার আয়োজনে পাবলিক লাইব্রেরি চত্বরে শুরু হলো ১০ দিনব্যাপী হেমন্তের বইমেলা। গতকাল বিকালে পাবলিক লাইব্রেরির উন্মুুক্ত প্রাঙ্গণে অনুষ্ঠিত এই বইমেলার উদ্বোধনী আয়োজনে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক। আট দিনব্যাপী এই বইমেলায় অংশ নিয়েছে ২৫টি প্রকাশনা সংস্থা।

সর্বশেষ খবর