বুধবার, ২৬ নভেম্বর, ২০১৪ ০০:০০ টা

শিল্পের টানে ভিড় শিল্পানুরাগীর

শিল্পের টানে ভিড় শিল্পানুরাগীর

গ্যালারিতে সাজানো ছবি যেন তাকিয়ে উৎসুক শিল্পমনাদের অবয়বে। আর শিল্পানুরাগীরাও গভীর আগ্রহ ও মনোযোগে অবলোকন করছেন সেই শিল্পকর্ম। এ শুধু দেখা নয়, রীতিমতো পর্যবেক্ষণ। ধানমন্ডির গ্যালারি টোয়েন্টি ওয়ানে ১৬ দিনব্যাপী চলমান প্রদর্শনীর পঞ্চম দিন গতকাল বিকালে এমন দৃশ্যই চোখে পড়েছে।
রাজধানীর দূর-দূরান্ত থেকে শিল্পের টানে এ দিনও শিল্পমনারা ছুটে এসেছিলেন শিল্পকে কাছ থেকে দেখতে। অনেকে এসেছিলেন সপরিবারে। চিত্রকর্ম অবলোকনে তাদের মুখচ্ছবিতেই ফুটে উঠছিল পরিতৃপ্তি। গত ২১ নভেম্বর শুরু হয় যুক্তরাষ্ট্র প্রবাসী শিল্পী কায়সার কামালের ‘অনুভূতির অন্তরজগৎ’ শীর্ষক এই একক চিত্র প্রদর্শনী। এর উদ্বোধন করেন মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মোজেনা ও চিত্রশিল্পী রফিকুন নবী। ৪০টি চিত্রকর্ম দিয়ে সাজানো হয়েছে প্রদর্শনী। আগামী ৬ ডিসেম্বর শেষ হবে এ প্রদর্শনী। অন্যদিকে একই চিত্র লক্ষ্য করা গেছে আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার গ্যালারি জুমে। দুটি গ্যালারিই ধানমণ্ডি এলাকাতে হওয়ায় দর্শনার্থীর অনেকেই একটি গ্যালারির চিত্রকর্ম প্রদর্শন করে অন্য গ্যালারিতে ছুটে আসছিলেন। এ গ্যালারিতে চলছে শিল্পী আল-আমিন হাসানের ‘ভালোবাসার গল্প’ শীর্ষক একক চিত্র প্রদর্শনী। ১৩টি চিত্রকর্ম দিয়ে সাজানো হয়েছে প্রদর্শনী। এ গ্যালারিটির প্রদর্শনীর প্রতিটি চিত্রকর্মই খুঁটিয়ে খুঁটিয়ে দেখছিলেন দর্শনার্থীরা। গত ২১ নভেম্বর এ প্রদর্শনীর যৌথভাবে উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অধ্যাপক ও শিল্পী সৈয়দ আবুল বারাক আলভী ও চারুকলা অনুষদের ভাস্কর্য বিভাগের চেয়ারম্যান অধ্যাপক লালা রুখ সেলিম।
বাংলা একাডেমিতে জিল্লুর রহমান স্মরণ : কবিতা পাঠ ও স্মৃতিচারণের মধ্যদিয়ে সদ্যপ্রয়াত শিক্ষাবিদ, সাহিত্যিক, বাংলা একাডেমির ফেলো অধ্যাপক জিল্লুর রহমান সিদ্দিকীকে স্মরণ করেছে বাংলা একাডেমি। গতকাল বিকেলে একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে অনুষ্ঠিত এই আয়োজনে প্রয়াত জিল্লুর রহমান সিদ্দিকীর জীবন ও কর্মের ওপর স্মৃতিচারণ করেন তার অনুজ এ কিউ সিদ্দিকী। নিবেদন করে কবিতা পাঠ করেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। এমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে জিল্লুর রহমান সিদ্দিকীর মূল্যায়নমূলক আলোচনায় অংশ নেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। এতে অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন বাংলা একাডেমির সভাপতি এমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান, লেখক-গবেষক মালেকা বেগম, কথাশিল্পী আনোয়ারা সৈয়দ হক প্রমুখ।

সর্বশেষ খবর