বুধবার, ২৬ নভেম্বর, ২০১৪ ০০:০০ টা
ভারতের সংসদীয় স্থায়ী কমিটিতে ঐকমত্য

স্থলসীমান্ত চুক্তি শীঘ্রই

ভারত ও বাংলাদেশের মধ্যে স্থলসীমান্ত চুক্তি ভারতীয় সংসদে অনুমোদনের ক্ষেত্রে আরও এক ধাপ এগিয়েছে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটি গতকাল এ বিলটি সর্বসম্মতভাবে অনুমোদন করেছে এবং সরকারকে যত দ্রুত সম্ভব তা সভায় পেশ করার পরামর্শ দিয়েছে। ওই কমিটির একাধিক সদস্য সংবাদমাধ্যমকে জানিয়েছেন, সংসদের চলতি শীতকালীন অধিবেশনেই বিলটি পাস হয়ে যাবে বলে তারা আশা করছেন।
ভারত-বাংলাদেশ স্থলসীমান্ত চুক্তি গত বছর ভারতের রাজ্যসভায় পেশ করার পরই পাঠিয়ে দেওয়া হয়েছিল স্ট্যান্ডিং কমিটির বিবেচনার জন্য। ভারতীয় সংসদে বহুদিন ধরে এ বিলটি পাস করানো যাচ্ছিল না মূলত তিনটি দলের বাধায়। দলটি হলো বিজেপি, তৃণমূল কংগ্রেস ও আসাম গণপরিষদ। ছয় মাস আগে কেন্দ্রের ক্ষমতায় আসার পর থেকেই অবশ্য বিজেপি এই বিল নিয়ে তাদের বিরোধিতা একরকম প্রত্যাহার করে নেয়। এখন তৃণমূলও তাদের সুর নরম করেছে, আর আসাম গণপরিষদের কোনো এমপিই নেই। তৃণমূল নেত্রী মমতা ব্যানার্জি সম্প্রতি বলেছেন, ছিটমহলবাসী চাইলে ও উপযুক্ত আর্থিক ক্ষতিপূরণের ব্যবস্থা হলে এই বিল নিয়ে তারও আপত্তি নেই।
এ পরিস্থিতিতেই গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংসদীয় স্ট্যান্ডিং কমিটির বৈঠক ডেকেছিলেন চেয়ারম্যান শশী থারুর, যিনি সদ্য ঢাকায় একটি সাহিত্য উৎসবে যোগ দিয়ে ফিরেছেন। এই কমিটিতে তৃণমূলেরও দুজন সদস্য আছেন, কিন্তু তার পরও কমিটি সর্বসম্মতক্রমেই বিলটি নিয়ে একমত হয়েছে এবং তাদের রিপোর্টও চূড়ান্ত করে ফেলেছে।
কমিটির সদস্যরা জানিয়েছন, সরকারকে তারা যত দ্রুত সম্ভব বিলটি সভায় পেশ করতে বলেছেন এবং যেহেতু এখন আর তেমন একটা বিরোধিতার আশঙ্কা নেই, তাই এ অধিবেশনেই বিলটি পাস হয়ে যাবে বলে তারা ধারণা করছেন। বাংলাদেশের সংসদ অনেক আগেই এ চুক্তি অনুমোদন করে রেখেছে, ফলে ভারতের দিক থেকে এই শেষ ধাপটি পেরোনোর পরই শুরু হবে চুক্তি বাস্তবায়ন তথা ছিটমহল বিনিময়েরর প্রক্রিয়া!
 

সর্বশেষ খবর