শিরোনাম
শনিবার, ৬ ডিসেম্বর, ২০১৪ ০০:০০ টা
অষ্টম কলাম

ব্রিটেনে বাংলাদেশি পাত্রপাত্রী সংকট

বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ ছেলেমেয়েদের বিয়ে দেওয়া তাদের পরিবারের জন্য কম-বেশি উদ্বেগের। যেসব পরিবার যুক্তরাজ্যে দীর্ঘদিন ধরে বসবাস করছে তাদের অভিভাবকরা বলছেন, পছন্দসই বাংলাদেশি পাত্রপাত্রী না পাওয়ায় সন্তানদের বয়স বেড়ে যাচ্ছে। অন্যদিকে ছেলেমেয়েরাও বাংলাদেশি নয় এরকম কোনো বয়ফ্রেন্ড বা গার্লফ্রেন্ড থাকা সত্ত্বেও পরিবারের কাছে তা প্রকাশ করতে দ্বিধা করছেন। খবর বিবিসি বাংলার।
পূর্ব লন্ডনের বাংলা টাউনে আলতাব আলী পার্কের বেঞ্চে বসে আড্ডা মারছিলেন দুজন যুবক, দুজনই বাংলাদেশি ব্রিটিশ। একজনের জন্ম লন্ডনে, আরেকজন মাত্র তিন বছর বয়সে ব্রিটেনে এসেছেন। এখন তাদের বয়স ত্রিশের কোঠায়। ‘এখনো বিয়ের কথা ভাবছি না, যখন ঠিক করব যে বিয়ে করব তখন পাত্রী খুঁজব, বউ পেয়ে যাব ইনশা আল্লাহ’, বললেন একজন যুবক। তিনি আরও বললেন, ‘মেয়েটি বাংলাদেশি বা ইংরেজ যে কোনো দেশেরই হোক না কেন তার আপত্তি নেই। কিন্তু তাকে মুসলমান হতে হবে।’ আরেকজন বললেন, ‘ঘরে তার বিয়ের কথা হচ্ছে কিন্তু পছন্দমতো পাত্রী খুঁজে পাওয়া যাচ্ছে না। তার অভিভাবকরা চান বাংলাদেশি মেয়ে এবং অবশ্যই মুসলিম।’ এরকম বেশ কয়েকজন অভিভাবক আমাকে তাদের ছেলেমেয়েদের সিভি দিয়েছেন। খোলামেলাভাবেই বলেছেন তাদের দুশ্চিন্তার কথা। লোকলজ্জার ভয়ে তারা নাম বলতে চাননি। এরকম একজন মা, ৪০ বছর ধরে আছেন ব্রিটেনে, তার দুই মেয়ের জন্য বহু বছর ধরে পাত্র খুঁজছেন। তাদের বয়স ৩৪ আর ৩২। জানালেন, দুশ্চিন্তায় প্রায়ই তিনি অসুস্থ হয়ে পড়েন।
‘ভালো পাত্র পাওয়া খুব কঠিন। ১০ বছর ধরে খুঁজছি। কিন্তু কোথাও মেলাতে পারছি না’, বললেন তিনি। তিনি বলেন, ‘যারা নিজেরা পছন্দ করে বিয়ে করেন তাদের অসুবিধা নেই কিন্তু যাদের জন্য ছেলেমেয়ে খুঁজতে হয় তাদের বিয়ে দেওয়া খুব কঠিন। বাবা-মায়েরা আগে ছেলেমেয়েদের বাংলাদেশে নিয়ে গিয়ে বিয়ে দিতেন। তার মধ্যে কিছু আছে জোর করে বিয়ে।’ বিয়ের এই সমস্যাকে কেন্দ্র করে ব্রিটেনে গড়ে উঠেছে বহু প্রতিষ্ঠান, যারা ঘটকালি করে। পূর্ব লন্ডন মসজিদে এরকম একটি সংস্থা আল ইহসান ম্যারেজ ব্যুরো। সেখানে যাওয়ার পর আধঘণ্টার মধ্যেই বেশ কয়েকজন ফোন করে পাত্রপাত্রীদের ব্যাপারে খোঁজ নিলেন। আল ইহসানে রেজিস্ট্রেশন করা আছে ৭০০-এর মতো পাত্রপাত্রী, যাদের দুই-তৃতীয়াংশই নারী। তাদের তালিকায় দেখা যাচ্ছে- ‘আপনি কি ননব্রিটিশ কাউকে বিবেচনা করবেন?’ এই প্রশ্নে ৯৮ শতাংশই বলছেন- না। কিন্তু বাংলাদেশি নন এরকম পাত্রপাত্রীর ব্যাপারে আপত্তি নেই অনেকেরই।
 

সর্বশেষ খবর