শিরোনাম
শুক্রবার, ১৯ ডিসেম্বর, ২০১৪ ০০:০০ টা

নাইজেরিয়ায় ৫৪ সেনাকে মৃত্যুদণ্ড

নাইজেরিয়ার ৫৪ সেনা সদস্যকে মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন দেশটির একটি সামরিক আদালত। দেশটির কট্টর ইসলামপন্থি সংগঠন বোকো হারামের বিরুদ্ধে যুদ্ধে যেতে অস্বীকৃতি জানানোই তাদের ফায়ারিং স্কোয়াডে গুলি করে হত্যার নির্দেশ দেন সামরিক ওই আদালত।

বিবিসির খবরে বলা হয়, বোকো হারামের দখলকৃত দেশটির উত্তর-পূর্বাঞ্চলের তিনটি শহর পুনরুদ্ধারে গত আগস্টে সেনা অভিযানে যেতে অস্বীকৃতি জানান তারা। এ সিদ্ধান্তের প্রতিবাদে বিদ্রোহও শুরু করেন। সেনাবাহিনীর এক আইনজীবী জানান, ৫৪ জনকে ফায়ারিং স্কোয়াডে মৃত্যুদণ্ডাদেশ কার্যকর করা হবে শীঘ্রই। এ ঘটনায় পাঁচজনকে বেকসুর খালাস দেওয়া হয়েছে। সেনাদের অভিযোগ, বোকো হারামের সঙ্গে লড়াই করতে তাদের পর্যাপ্ত অস্ত্র ও গোলাবারুদ দেওয়া হয়নি। তাই তারা বোকো হারামের সঙ্গে লড়তে অস্বীকৃতি জানায়।

নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলের বিশাল এলাকা নিয়ে আলাদা ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্যে ২০০৯ সাল থেকে সশস্ত্র সংগ্রাম চালিয়ে আসছে বোকো হারাম। অক্টোবর থেকে শুরু হওয়া মার্শাল কোর্টে ওই সেনা সদস্যদের বিচার সমাপ্ত হলো গত বুধবার। যদিও এ আদেশের পর সেনাবাহিনীর পক্ষ থেকে কোনো ধরনের বক্তব্য পাওয়া যায়নি। সরকারি প্রতিরক্ষা আইনজীবী ফেমি ফালানা বলেন, নাইজেরিয়ান সেনা কর্তৃপক্ষের বিরুদ্ধে বিদ্রোহ করার ষড়যন্ত্রের দায়ে ওই সেনারা দোষী সাব্যস্ত হয়েছেন। তবে দোষী সেনাদের সবাই এ রায় প্রত্যাখ্যান করেছেন। একই ধরনের ঘটনায় গত সেপ্টেম্বরে দেশটির ১২ সেনাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল। বিবিসি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর