মঙ্গলবার, ২৩ ডিসেম্বর, ২০১৪ ০০:০০ টা

দিল্লি থেকে কলকাতায় রাষ্ট্রপতি

ভারত সফররত রাষ্ট্রপতি আবদুল হামিদ গতকাল কলকাতা পৌঁছেছেন। তিনি বেলা পৌনে ১টা নাগাদ দিল্লি থেকে এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমানে কলকাতার নেতাজী সুভাষ চন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরে সস্ত্রীক অবতরণ করেন। বিমানবন্দরে রাষ্ট্রপতিকে স্বাগত জানান পশ্চিমবঙ্গে পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম, মুখ্যসচিব সঞ্জয় মিত্র, রাজ্য পুলিশের মহানির্দেশক জে এম পি রেড্ডি। উপস্থিত ছিলেন কলকাতায় নিযুক্ত বাংলাদেশ উপ-হাইকমিশনার জকি আহাদ।
কলকাতা বিমানবন্দর থেকে রাষ্ট্রপতি সোজা চলে যান ধর্মতলায় একটি পাঁচতারা হোটেলে। সন্ধ্যায় তিনি পশ্চিমবঙ্গের রাজ্যপালের বাসভবন রাজভবনে তার সম্মানে আয়োজিত নৈশভোজে অংশগ্রহণ করেন। নৈশভোজের আয়োজক ছিলেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি। এতে আরও উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, রাজ্য বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়, কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি মঞ্জুলা চেল্লুর, পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী অমিত মিত্র, শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম, পর্যটন মন্ত্রী ব্রাত্য বসু, পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়, বিরোধী দলনেতা তথা সিপিআইএম বিধায়ক সূর্যকান্ত মিশ্র, কলকাতার মেয়র শোভন চট্টোপাধ্যায়, কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সূরঞ্জন দাস, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সব্যসাচী বসু রায়চৌধুরী, বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুশান্ত দত্তগুপ্ত, পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের মুখ্যসচিব সঞ্জয় মিত্র, স্বরাষ্ট্রসচিব বাসুদেব বন্দ্যোপাধ্যায়, রাজ্য পুলিশের মহানির্দেশক জে এম পি রেড্ডি, কলকাতা পুলিশের নগরপাল সুরজিৎ কর পুরকায়স্থ, রাজ্য সরকারের আন্ডার সেক্রেটারি জয়শ্রী দাশগুপ্ত। আজ সকালে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরকে শ্রদ্ধা জানাতে রাষ্ট্রপতি যাবেন শান্তিনিকেতনে। সেখান থেকে সোজা চলে যাবেন অতিথিগৃহে। যাবেন কবিগৃহ উত্তরায়ণে। বিশ্বভারতীর উপাচার্য অধ্যাপক সুশান্ত দাশগুপ্ত সেখানেই গীতাঞ্জলিসহ বেশ কিছু বই ও ছবি উপহার তুলে দেবেন রাষ্ট্রপতির হাতে। আলোচনা হবে শান্তিনিকেতনে প্রস্তাবিত বাংলাদেশ ভবনের বিষয়েও। আগামীকাল বিকালে ঢাকার উদ্দেশে কলকাতা ছাড়বেন রাষ্ট্রপতি। ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির আমন্ত্রণে ছয় দিনের সফরে গত ১৮ ডিসেম্বর দিল্লি পৌঁছান রাষ্ট্রপতি আবদুল হামিদ।
আকাশ বাণীর রেডিও রেকর্ড উপহার : এদিকে, মহান মুক্তিযুদ্ধে আকাশ বাণীর ‘রেডিও রেকর্ড’ বাংলাদেশের হাতে তুলে দিয়েছে ভারত। গতকাল রাষ্ট্রপতি আবদুল হামিদের হাতে এ উপহার তুলে দেয় অল ইন্ডিয়া রেডিও (এআইআর)। বাংলাদেশের পক্ষ থেকে বহুদিন ধরে ভারতের কাছে এই রেকর্ড পাওয়ার জন্য আবেদন করা হচ্ছিল। অবশেষে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির অনুরোধে তা উপহার দিল আকাশ বাণী।
গোবিন্দ হালদারের শয্যাপাশে রাষ্ট্রপতি : কলকাতায় চিকিৎসারত গীতিকার গোবিন্দ হালদারের শারীরিক অবস্থার খোঁজ নিতে হাসপাতালে যান বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ। গতকাল ভারতীয় সময় রাত ১০টা ৫ মিনিটে কলকাতার মানিকতলায় অবস্থিত জিতেন্দ্র নারায়ণ রায় হাসপাতালে গোবিন্দ হালদারকে দেখতে যান রাষ্ট্রপতি। সেখানে গোবিন্দ হালদারের দ্রুত আরোগ্য কামনা করে তিনি বলেন, আমরা চাই আপনি তাড়াতাড়ি সুস্থ হয়ে বাড়ি ফিরে যান। এ সময় রাষ্ট্রপতিকে পাশে পেয়ে আপ্লুত হয়ে পড়েন এই কালজয়ী গানের স্রষ্টা। তার গানের কয়েকটি লাইনও গেয়ে শোনান গোবিন্দ হালদার।

সর্বশেষ খবর