সোমবার, ১৯ জানুয়ারি, ২০১৫ ০০:০০ টা
অষ্টম কলাম

উঠিয়ে নেওয়া হচ্ছে এক ও দুই টাকা

উঠিয়ে নেওয়া হচ্ছে এক ও দুই টাকা

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানিয়েছেন, আগামীতে ১ টাকা ও ২ টাকা মানের কোনো মুদ্রা থাকবে না। সেক্ষেত্রে সর্বনিু মুদ্রা হবে পাঁচ টাকা। গতকাল সচিবালয়ে ‘ভ্যাট আইন সংশোধন’ সংক্রান্ত বৈঠক শেষে সংক্ষিপ্ত ব্রিফিংয়ে তিনি এ তথ্য জানান।
অর্থমন্ত্রী জানান, আগামীতে ৫ টাকার নিচে কোনো মুদ্রা না রাখার চিন্তাভাবনা করছে সরকার। এ জন্য নতুন ৫ টাকার মুদ্রা বাজারে ছাড়া হবে এবং নতুন এ মুদ্রা বাজারে ছাড়ার আগে ৫ টাকার নিচে যেসব মুদ্রা আছে (১ টাকা ও ২ টাকা) সেগুলো বাজার থেকে তুলে নেওয়া হবে। তবে নতুন ৫ টাকার মুদ্রাটি ধাতব না কাগজের হবে-সেটা এখনো ঠিক করা হয়নি। কেন এটা করা হবে- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘এগুলো এখন আর ব্যবহার হয় না, ইউজলেস। শুধু শুধু এগুলো বহনের বোঝা বাড়িয়ে লাভ কী?’ ১ টাকা ও ২ টাকা মানের মুদ্রা তুলে দিয়ে সরকারের কী লাভ হবে-এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ‘সরকারের নয়, দেশের জনগণের লাভ হবে।’ তিনি আরও বলেন, এসব ধাতব ও কাগুজে মুদ্রা ধ্বংস করতে সরকারের প্রায় ৩০০ কোটি টাকা ব্যয় হবে।
ভ্যাট আইন সংশোধন : অর্থমন্ত্রী জানান, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)-এর সঙ্গে আলোচনা করেই নতুন ভ্যাট আইনের সংশোধন চূড়ান্ত করা হবে। এ বিষয়ে আলোচনার জন্য ফেব্রুয়ারি মাসে আইএমএফ-কে ঢাকায় আসার আমন্ত্রণ জানানো হবে।
চাহিদা থাকা পর্যন্ত এক ও দুই টাকার নোট থাকবে : এদিকে বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ জানিয়েছে, চাহিদা থাকা পর্যন্ত কোনো নোট বন্ধ করা হবে না। এক টাকা ও দুই টাকার নোট আগের মতোই বাজারে থাকবে। এ বিষয়ে কাউকে বিভ্রান্ত না হওয়ার অনুরোধ করেছে কেন্দ্রীয় ব্যাংক। গতকাল এক প্রেস বিজ্ঞপ্তিতে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে এ কথা জানানো হয়। গতকাল অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ঘোষণা দেন এক টাকা ও দুই টাকার নোট বন্ধ করে দেওয়া হবে। এর পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক বিষয়টি স্পষ্ট করে আগের মতোই সব টাকার নোট ছাপানো হবে বলে জানায়।

সর্বশেষ খবর