রবিবার, ১২ এপ্রিল, ২০১৫ ০০:০০ টা

হাত মেলালেন ওবামা-রাউল

চিরবৈরী দুই দেশ যুক্তরাষ্ট্র ও কিউবার রাষ্ট্রপ্রধানরা অবশেষে হাত মেলালেন। মধ্য আমেরিকার দেশ পানামায় শুক্রবার উত্তর ও দক্ষিণ আমেরিকার দেশগুলোর শীর্ষ সম্মেলনে (এসওএ-সামিট অব দ্য আমেরিকাস) মুখোমুখি হন এ দুই নেতা। সপ্তম এই শীর্ষ সম্মেলন শুরুর আগে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও কিউবার প্রেসিডেন্ট রাউল কাস্ত্রো করমর্দন করেন।
গণমাধ্যমের এক প্রতিবেদনে জানানো হয়, পানামা সিটির ওই সম্মেলনে ৩০টি দেশের প্রেসিডেন্টরা যোগ দিয়েছেন। এদের মধ্যে আছেন ওবামা ও রাউল। স্নায়ুযুদ্ধকালীন দীর্ঘ বৈরিতার ইতি টেনে যুক্তরাষ্ট্র ও কিউবা গত জানুয়ারি থেকে কূটনৈতিক সম্পর্ক পুনরুদ্ধারের প্রক্রিয়া শুরু করে। এই প্রক্রিয়াকে এগিয়ে নিতে ওবামা ও রাউল যে আন্তরিক, এসওএ সম্মেলনে তাদের করমর্দন সেই ইঙ্গিত বহন করছে। এসওএ সম্মেলনে এবারই প্রথম অংশ নিয়েছে কমিউনিস্ট দেশ কিউবা। সম্মেলন শুরু হওয়ার আগে একটি ছবিতে দেখা যায়, ওবামা ও রাউল দুজনই টাই, সাদা শার্ট এবং কালো রঙের স্যুট পরা। পরস্পরের সঙ্গে তারা হাত মিলিয়েছেন।
হোয়াইট হাউসের পক্ষ থেকে দুই নেতার করমর্দনের তথ্যের সত্যতা নিশ্চিত করে বলা হয়েছে, ওবামা ও রাউলের মধ্যে অনানুষ্ঠানিকভাবে সংক্ষিপ্ত কথাবার্তা হয়েছে। গতকাল দুই নেতার মধ্যে আবারও সাক্ষাতের কথা এবং সম্মেলনের এক ফাঁকে তাদের মধ্যে বৈঠক হতে পারে বলে জানানো হয়েছে। ২০১৩ সালে দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট ও বর্ণবাদবিরোধী নেতা নেলসন ম্যান্ডেলার শেষকৃত্য অনুষ্ঠানে ওবামা ও রাউলের মধ্যে কিছুটা সময়ের জন্য দেখা হয়েছিল। পানামায় তাদের সাক্ষাৎ আরও বেশি স্থায়ী ও তাৎপর্যপূর্ণ হবে বলে আশা করা হচ্ছে। বুধবার সম্মেলনে যোগদানের উদ্দেশে ওয়াশিংটন ছাড়ার আগে রাউলের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন প্রেসিডেন্ট ওবামা।

কিউবা-যুক্তরাষ্ট্র সর্বশেষ উচ্চপর্যায়ের বৈঠক হয়েছিল ১৯৫৯ সালে। কিউবার বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রো এবং তখনকার মার্কিন ভাইস প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন ওই আলোচনায় অংশ নেন। এর দুই বছর পরই দুটি দেশের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন হয়। গত কয়েক দশক পর ফের দুই দেশের মধ্যে ‘নতুন অধ্যায়’ প্রক্রিয়া শুরু হয়। ওবামা এ প্রসঙ্গে বলেন, কিউবার সঙ্গে সম্পর্ক ছিন্ন রাখার নীতি অকার্যকর প্রমাণিত হয়েছে। এদিকে হাভানার সঙ্গে ওয়াশিংটনের সম্পর্ক পুনরুদ্ধারের প্রক্রিয়া গতি পেলেও ভেনিজুয়েলার সঙ্গে যুক্তরাষ্ট্রের তিক্ততা এখনো রয়ে গেছে। এসওএ সম্মেলনেও পড়তে পারে দেশ দুটির মধ্যকার এই উত্তেজনার ছায়া। বিবিসি, এএফপি।

সর্বশেষ খবর