বুধবার, ২২ এপ্রিল, ২০১৫ ০০:০০ টা

মঞ্চায়ন হলো রথযাত্রা ও শিল্পী

মঞ্চায়ন হলো রথযাত্রা ও শিল্পী

শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে গতকাল সন্ধ্যায় মঞ্চায়ন হয়েছে লোক নাট্যদল (সিদ্ধেশ্বরী) প্রযোজিত নাটক 'রথযাত্রা' ও 'শিল্পী'। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর রচিত 'রথযাত্রা' নাটকটির নির্দেশনায় ছিলেন লিয়াকত আলী লাকী ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম রচিত 'শিল্পী' নাটকটির নিদের্শনায় ছিলেন ফরহাদ জামান পলাশ।

'রথযাত্রা' নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেন শাহারিয়ার কামাল, জিয়াউদ্দিন শিপন, আবুবকর বকশী, সহিদুজ্জামান আকাশ, মাস্উদ সুমন, জুলফিকার আলী, মাহবুব রাব্বি তনয়, আক্তার হোসেন, মুসা রুরেল, ফজলুল হক, খাদিজা মোস্তারী মাহিন, শাহ আলম সরকার রন্জু, তাজুল ইসলাম, প্রিয়াংকা বিশ্বাস মেঘলা, আমিনা রহমান অজন্তা, পলি কুজুর, সাঈফ, হিমেল, তানভীর, শিল্পী, রুমা ও রাজীব কিবরিয়া প্রমুখ। 'শিল্পী' নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেন মাস্উদ সুমন, সুচিতা শবনম ও মেহেজাবীন মুমু এবং খাদিজা মোস্তারী মাহিন। নাটকটির আলোক পরিকল্পনা করেন জিয়াউদ্দিন শিপন এবং সেট ও পোশাক পরিকল্পনায় ছিলেন ফরহাদ জামান পলাশ। আবহ সংগীত পরিবেশনায় ছিলেন সুচিত্রা সুত্রধর, সোহানুর রহমান সোহান ও আনসার আলী।

জুনে বাংলাদেশ-ভারত বইমেলা : আগামী জুনের প্রথম সপ্তাহে শুরু হচ্ছে বাংলাদেশ-ভারত বইমেলা। এ মেলায় বাংলাদেশ ও ভারতের উল্লেখযোগ্য সংখ্যক প্রকাশনা প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মেলাটি অনুষ্ঠিত হবে। গতকাল সকালে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরের সভাপতিত্বে এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এ সময় সভাপতির বক্তব্যে সংস্কৃতিমন্ত্রী বলেন, ভারত বাংলাদেশের অকৃত্রিম ও পরীক্ষিত বন্ধুরাষ্ট্র। ব্যবসা-বাণিজ্য, শিক্ষা, সংস্কৃতিসহ বিভিন্ন বিষয়ে দুদেশ একে অপরের সঙ্গে অত্যন্ত আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। জুনে অনুষ্ঠেয় এ বইমেলা দেশ দুটির মধ্যে সংস্কৃতি বিনিময়ের ক্ষেত্রকে আরও বিস্তৃত করবে এবং এ প্রক্রিয়ায় বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক সুদৃঢ় হবে। বাংলাদেশ-ভারত বইমেলার সফল আয়োজনের লক্ষ্যে বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খানকে আহ্বায়ক ও জাতীয় গ্রন্থকেন্দ্রের সচিব অসীম কুমার দেকে সদস্য সচিব করে ১০ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির উপদেষ্টা করা হয়েছে এমিরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামানকে।

ভাওয়াইয়া গানের আসর আজ : ভাওয়াইয়া গানের দলের সপ্তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ সন্ধ্যা ৬টায় শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে 'কিবা ধরিয়া বৈশাখ আসিলোরে' শীর্ষক ভাওয়াইয়া গানের বৈঠকী আসর বসবে। এতে প্রধান অতিথি থাকবেন আইটিআই বিশ্ব সভাপতি রামেন্দু মজুমদার। বিশেষ অতিথি থাকবেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ।

অনুষ্ঠানে গান পরিবেশন করবেন ভাওয়াইয়া গানের দল-এর সদস্য ও ভাওয়াইয়া স্কুলের ছাত্রছাত্রীরা। এ ছাড়াও থাকবে কবিরুল ইসলাম রতনের পরিচালনায় দৃষ্টিনন্দন ও মনকাড়া নৃত্য। সবশেষে থাকবে সফিউল আলম রাজার কণ্ঠে বেশকটি ভাওয়াইয়া গান।

 

সর্বশেষ খবর