বুধবার, ৬ মে, ২০১৫ ০০:০০ টা

সুন্দরবনে এবার বিপুল পরিমাণ সার নিয়ে জাহাজ ডুবি

সুন্দরবনে ভোলা নদীতে এবার ৫০০ মেট্রিক টন এমওপি সার নিয়ে জাবালে নূর নামের একটি লাইটারেজ জাহাজ ডুবির ঘটনা ঘটেছে। গতকাল বিকাল ৫টায় পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের ভোলা নদীর বিমলের চর এলাকায় এ দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনার পরই জাহাজের মাস্টার ও নাবিকরা পালিয়ে গেছে। পূর্ব সুন্দরবন বিভাগ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, মেসার্স আল এহসান শিপিং লাইন্সের জাহাজটি ৩ মে মংলার হারবাড়িয়া থেকে সার বোঝাই করে সিরাজগঞ্জের বাঘাবাড়ী ঘাটের উদ্দেশে রওয়ানা হয়। ওই দিন বিমলের চর এলাকায় একটি জাহাজকে সাইড দিতে গিয়ে চরে আটকে পড়ে। পরে ঢেউয়ের আঘাতে তলা ফেটে গতকাল ডুবে যায়। জাহাজটি উদ্ধারে এমবি নূসরাত-ই-হক ও এমবি তছির উদ্দিন নামের দুটি জাহাজ ঘটনাস্থলে পৌঁছেছে। এদিকে মালিক পক্ষ সার পানিতে ফেলে জাহাজ উদ্ধারের চেষ্টা চালাচ্ছে। তবে জাহাজ ডুবির এলাকা ডলফিন ও শুশুকের বিচরণ ক্ষেত্র হওয়ায় সুন্দরবন আবারও বির্যয়ের মুখে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
গতকাল সন্ধ্যায় গিয়ে দেখা যায়, সার গলে নদী ও খালের পানিতে ছড়িয়ে পড়ছে। সার মিশে পানি বিবর্ণ হতে শুরু করেছে। নুসরাত-ই-হক জাহাজের মাস্টার আবদুল মালেক জানান, জাহাজটি আটকে পড়ার খবর শুনে মালিক মো. নূরুল হক উদ্ধারের জন্য তাদের পাঠান। ঢেউয়ের কারণে জাহাজের তলা ফেটে পানিতে ডুবে যায়। পূর্ব সুন্দরবন বিভাগের শরণখোলা স্টেশনের সহকারী স্টেশন কর্মকর্তা মাসুদুর রহমান জানান, জাহাজটিতে ৫০০ মেট্রিক টন লাল রঙের এমওপি সার রয়েছে। জাহাজের পিছনের কিছু অংশ ছাড়া সম্পূর্ণ পানিতে নিমজ্জিত রয়েছে। সেভ দ্য সুন্দরবন ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. ফরিদুল ইসলাম বলেন, সারের রাসায়নিক বিষক্রিয়ায় ডলফিন, শুশুক ও বিভিন্ন প্রজাতির মাছসহ অন্যান্য জলজ প্রাণী মারাত্মক ক্ষতির মুখে পড়েছে। খুলনা বিশ্ববিদ্যালয়ের অ্যাগ্রো টেকনোলজি বিভাগের প্রফেসর সরদার সরিফুল ইসলাম জানান, সার গলে পানির গুণগত মান ও জলজ প্রাণীর ক্ষতির আশঙ্কা রয়েছে। সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা আমীর হোসাইন চৌধুরী বলেন, ডুবে যাওয়া সারের বিষক্রিয়ায় গাছপালার চেয়ে জলজ প্রাণীর ক্ষতির আশঙ্কা বেশি। তবে গলিত সার পানিতে ফেলা হলে ব্যবস্থা নেওয়া হবে।
পূর্ব সুন্দরবন বিভাগের শরণখোলা রেঞ্জ কর্মকর্তা কামাল উদ্দিন আহমেদ রাত সাড়ে ১১টায় শরণখোলা থানায় জাবালে নূর জাহাজ কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা করেছেন।

 

সর্বশেষ খবর