শুক্রবার, ২২ মে, ২০১৫ ০০:০০ টা
সংস্কৃতি

কাব্যিক উপাখ্যান \\\'লেইমা\\\'

কাব্যিক উপাখ্যান \\\'লেইমা\\\'

শৈল্পিক প্রযোজনার ধারাবাহিকতায় মণিপুরী থিয়েটার মঞ্চায়ন করেছে তাদের নতুন কাব্যিক প্রযোজনা 'লেইমা'। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে নাটকটি মঞ্চায়ন করা হয়। ফেদেরিকো গার্সিয়া লোরকার 'ইয়ের্মা' নাটক অবলম্বনে রচিত এ নাটকটি বিষ্ণুপ্রিয়া মণিপুরিতে ভাষান্তর, সুর সংযোজনা, দৃশ্য ও আলোক পরিকল্পনা এবং নির্দেশনা দিয়েছেন তরুণ নাট্যনির্দেশক শুভাশিস সিনহা। 'লেইমা'র বিভিন্ন চরিত্রে অভিনয় করেন জ্যোতি সিনহা, বিধান সিংহ, শুক্লা সিনহা, উজ্জ্বল সিংহ, সমরজিৎ সিংহ প্রমুখ।

আমরা কুঁড়ি'র দুই যুগ : আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে প্রতিষ্ঠার দুই যুগ পূর্তি উদযাপন করেছে শিশু-কিশোরদের সংগঠন 'আমরা কুঁড়ি'। শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে গতকাল বিকালে কেক কেটে এই আয়োজনের উদ্বোধন করেন এমিরেটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান। সংগঠনের সভাপতি মুশতাক আহাম্মদ লিটনের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ।

২৪ মে থেকে জাতীয় চারুকলা প্রদর্শনী

২৪ মে থেকে শিল্পকলা একাডেমিতে শুরু হচ্ছে ২১তম জাতীয় চারুকলা প্রদর্শনী। প্রধান অতিথি হিসেবে ওই দিন বিকেলে প্রদর্শনীর উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

২০ দিনব্যাপী এ প্রদর্শনীতে থাকছে স্থাপনা ও স্থাপনা ভিডিওসহ ২৬১ জন শিল্পীর ২৭৩টি শিল্পকর্ম। এর মধ্যে থাকবে পেইন্টিং, তেল রং, অ্যাক্রেলিক, জলরং, গোয়াশ, টেপেস্ট্রি, প্যাস্টেল, পেন্সিল ও মিশ্র মাধ্যম ১৮৫টি। ভাস্কর্যের মধ্যে থাকবে কাঠ, সিমেন্ট, পাথর, প্লাস্টার, ধাতু, ফাইভার গ্লাস ও মিশ্রমাধ্যম ৪৯টি। ছাপচিত্রের মধ্যে উডকাঠ, এচিং, ড্রাই পয়েন্ট, লিথোগ্রাফ, এচিং অ্যাকুয়াটিন্ট ও মিশ্র মাধ্যম ৩২টি। স্থাপনা ও ভিডিও স্থাপনা ৩১টি এবং পারফরম্যান্স আর্ট তিনটি।

প্রদর্শনী প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা এবং শুক্রবার বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে। বিজয়ী শিল্পীদের মধ্যে বিভিন্ন মাধ্যম ও ক্যাটাগরিতে মোট ১০টি পুরস্কার প্রদান করা হবে।

 

সর্বশেষ খবর