বুধবার, ২৭ মে, ২০১৫ ০০:০০ টা
সংস্কৃতি

শেষ হলো নজরুল জয়ন্তী উৎসব

শেষ হলো নজরুল জয়ন্তী উৎসব

নাচ, গান, আবৃত্তি ও নৃত্যের মধ্য দিয়ে গতকাল শিল্পকলা একাডেমি আয়োজিত দুই দিনব্যাপী নজরুল উৎসব শেষ হয়েছে। সন্ধ্যায় একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত এই আয়োজনের সমাপনীতে দলীয় নৃত্য পরিবেশন করে নটরাজ, রেওয়াজ পারফর্মিং আর্ট। সমবেত সংগীত পরিবেশন করে নজরুল ইনস্টিটিউট ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি রেপার্টরি গানের দল। একক সংগীত পরিবেশন করেন খালিদ হোসেন, রেবেকা সুলতানা, সুমন চৌধুরী, ফাতেমা তুজ জোহরা, ডালিয়া নওশিন, নাসিমা শাহীন ফ্যান্সি, অনিন্দিতা রায়, মফিজ, শামীমা পারভীন শিমু, রওশন আরা সোমা, সঞ্জয় কবিরাজ ও সোনিয়া আলী মিতু (দৃষ্টি প্রতিবন্ধী)। একক আবৃত্তি পরিবেশন করেন শিমুল মুস্তাফা, ঝর্ণা সরকার ও ফয়জুল্লাহ সাঈদ।
এদিকে নাগরিক নাট্যাঙ্গন আয়োজিত আট দিনব্যাপী নাট্যোৎসবের ষষ্ঠ সন্ধ্যায় গতকাল মঞ্চায়ন হয়েছে পদাতিক নাট্য সংসদ প্রযোজিত নাটক ‘ম্যাকবেথ’। শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়িত উইলিয়াম শেকসপিয়র রচিত, সৈয়দ শামসুল হক অনুদিত এ নাটকটির নির্দেশনায় ছিলেন সুদীপ চক্রবর্তী।
‘ম্যাকবেথ’ এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেন শামছি আরা সায়েকা, মশিউর রহমান, হামিদুর রহমান পাপ্পু, জাবেদ পাটওয়ারী, মহিউদ্দিন জুয়েল, শাখাওয়াত হোসেন শিমুল, ইকরাম, শুভ, জনি, রাসেল, জয়, তন্ময়, লিমন প্রমুখ।
শিল্পাঙ্গনে চার শিল্পীর প্রদর্শনী : দৈনিক সকালের খবর-এর আয়োজনে চারজন শিল্পীর চিত্রকর্ম নিয়ে ধানমন্ডির শিল্পাঙ্গন গ্যালারিতে শুরু হয়েছে প্রদর্শনী। প্রদর্শনীর শিল্পীরা হলেন সমরজিৎ রায় চৌধুরী, রেজাউল করিম, বীরেণ সোম ও আবদুল মান্নান। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গতকাল বিকালে এই প্রদর্শনীটির উদ্বোধন করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।
 

সর্বশেষ খবর