বুধবার, ২৭ মে, ২০১৫ ০০:০০ টা
একনেকে ৯ প্রকল্প অনুমোদন

গ্রামের দরিদ্র মহিলাদের নিরাপত্তায় নতুন কর্মসূচি

গ্রামের অতি দরিদ্র মহিলাদের সামাজিক নিরাপত্তায় সরকার ‘স্বপ্ন’ নামে নতুন একটি প্রকল্প বাস্তবায়ন করতে যাচ্ছে। গতকাল জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ প্রকল্পসহ মোট নয়টি প্রকল্প অনুমোদন করা হয়েছে। স্বপ্ন প্রকল্পে অতি দরিদ্র মহিলারা অভাবী সময়ে কাজের সুযোগসহ ব্যাংকে আমানত সংগ্রহের সুযোগ পাবেন। একনেকের বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। বৈঠক সূত্র জানায়, স্বপ্ন প্রকল্পে দেশের ২২ জেলায় ১০৬ উপজেলার ১০৩০টি ইউনিয়নে অতি দরিদ্র মহিলাদের কর্মসংস্থান করা হবে। সভা শেষে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ সম্পর্কে জানান, অতি দরিদ্র মহিলাদের কর্মসংস্থান প্রকল্পটি মূলত সামাজিক নিরাপত্তামূলক প্রকল্প। গ্রামে যেসব ঋতুতে কাজ থাকে না, সেসব ঋতুতে খণ্ডকালীন কাজের সুযোগ সৃষ্টি করে দরিদ্র মহিলাদের দারিদ্র্যের ফাঁদ থেকে সামাজিক সুরক্ষা দিতেই এ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। এর আওতায় গ্রামীণ সড়ক মেরামত ও সংরক্ষণসহ  বিভিন্ন কাজে দরিদ্র মহিলাদের দৈনিক ২০০ টাকা করে মজুরি দেওয়া হবে। এ মজুরি থেকে দৈনিক ৫০ টাকা ব্যাংকে জমা রাখা হবে। ফলে দেড় বছরে তার ২৫ হাজার টাকা জমা হবে। পরবর্তীতে এ পুঁজি খাটিয়ে তিনি তার আয় আরও বাড়াতে পারবেন। এ প্রকল্পের জন্য বরাদ্দ করা হয়েছে ৮৫৩ কোটি টাকা। অনুমোদিত প্রকল্পটির নাম ‘সম্ভাবনাময় উৎপাদনশীল কাজে নারীদের সক্ষমতার উন্নয়ন’, সংক্ষেপে  ‘স্বপ্ন’। প্রকল্পটিতে সরকার ২১৩ কোটি টাকা দেবে। বাকি ৬৪০ কোটি টাকা উন্নয়ন সহযোগী সংস্থা ইউএনডিপি অনুদান হিসেবে দেবে। বৈঠক সূত্র জানায়, অনুমোদন করা নয় প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৫ হাজার ৮৬৮ কোটি টাকা। পরিকল্পনামন্ত্রী জানান, ভারতীয় ঋণ সহায়তায় খুলনা থেকে মংলা পর্যন্ত একটি নতুন রেললাইন নির্মাণ করবে সরকার। একই সঙ্গে মৌলভীবাজারের কুলাউড়া থেকে শাহবাজপুর পর্যন্ত রেললাইনের সংস্কারের কাজ করা হবে। এ সংক্রান্ত দুটি সংশোধিত প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। তিনি আরও জানান, সিরাজগঞ্জের শাহজাদপুরে অবস্থিত মিল্কভিটায় নতুন করে আরও একটি গুঁড়ো দুধ তৈরির প্ল্যান্ট স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ জন্য ‘সিরাজগঞ্জের বাঘাবাড়ী ঘাটে গুঁড়ো দুগ্ধ কারখানা স্থাপন’ নামে ৭৫ কোটি টাকার একটি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। মিল্কভিটা ২০১৭ সালের জুন নাগাদ প্রকল্পটি বাস্তবায়ন করবে। নতুন এ প্ল্যান্টটি স্থাপিত হলে গুঁড়ো দুধের উৎপাদন দৈনিক ২৫ মেট্রিক টন বেড়ে যাবে, যা প্রয়োজনীয় চাহিদার কিছুটা হলেও মেটাবে।
ভারতের সঙ্গে সম্পর্ক ভালো আছে, থাকবে : আইসিসির চেয়ারম্যান নারায়ণ স্বামী শ্রীনিবাসন প্রসঙ্গে আইসিসির সাবেক প্রেসিডেন্ট ও পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, দু-একজন মানুষ বিচ্যুতি নিয়ে জন্মায়, তবে তারা ক্ষণস্থায়ী। আমার রাগ ভারতের ওপর নয়। এক ব্যক্তির ওপর। অনেক আগে থেকেই বাংলাদেশ-ভারতের সম্পর্ক ভালো। ভালো থাকবে। গতকাল পরিকল্পনা কমিশনে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
টেস্ট মর্যাদা পাওয়ার ক্ষেত্রে ডালমিয়ার অনেক অবদান রয়েছে। ডালমিয়া আমাকে বলেছেন আমাদের সম্পর্ক আরও মজবুত হবে।’
মুস্তফা কামাল বলেন, বাংলাদেশের ক্রিকেট আর আগের পর্যায়ে  নেই। আমাদের ব্যাটিং কোচ, বোলিং কোচও ভালো। এমনকি ক্রিকেটে মেয়েরাও এখন অনেক এগিয়ে গেছে। বাংলাদেশ-ভারত ম্যাচ প্রসঙ্গে মুস্তফা কামাল বলেন, ভারত আমাদের চেয়ে ভালো  খেলে। আশা করি ভারতকে দু-একটি ম্যাচে হারাতে পারব। তবে আমাদের চেষ্টা থাকবে ভারতকে প্রতিদিনই হারানোর। কারণ আমরা নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করেছি। খেলায় জয়ী হওয়া আমাদের অভ্যাসে পরিণত হয়েছে। আমরা অবশ্যই ভালো করব।

সর্বশেষ খবর