শুক্রবার, ২৯ মে, ২০১৫ ০০:০০ টা
কৃষি সংবাদ

পঞ্চগড়ে টমেটোর বাজার

পঞ্চগড়ে টমেটোর বাম্পার ফলন পাওয়া চাষিরা এবার দারুণ খুশি। কারণ তারা প্রত্যাশার চেয়ে ভালো দাম পাচ্ছেন। উৎপাদিত টমেটো এখন রপ্তানিও হচ্ছে সারা দেশে।

খোঁজ নিতে গিয়ে জানা গেছে, দেশের বিভিন্ন প্রান্তের টমেটো ব্যবসায়ীরা এখন পঞ্চগড়ে অবস্থান করছেন। স্থানীয় কৃষক এবং ক্ষুদ্র ব্যবসায়ীদের কাছ থেকে তারা এই টমেটো কিনে দেশের বিভিন্ন প্রান্তে পাঠাচ্ছেন। ব্যবসায়ীরা অনেক কৃষককে টমেটো লাগানোর সময়ই অগ্রীম টাকা দিয়ে রেখেছিলেন। কেউ কেউ প্রথম গাছে ধরার সময় দাদনও দিয়েছিলেন। বংশীঝাড় গ্রামের রুবেল হক বলেন, 'আমরা কয়েকজন বড় কৃষক মিলে ঠেকরপাড়া হাটে একটি ঘর ভাড়া নিয়ে আড়ত করেছি। জমি থেকে টমেটো তুলে এনে আড়তে রাখছি। কয়েকদিন রাখার পর পেকে গেলে ক্যারেটে ভরে ট্রাক ভাড়া করে বাইরে পাঠাচ্ছি। এতে করে আমরা বেশি লাভবান হচ্ছি। প্রতি ক্যারেটে ২২-২৪ কেজি টমেটো ধরে। রাজধানী ঢাকা ও কুমিল্লার নিমসা বাজারে প্রতি ক্যারেট টমেটো বিক্রি হয় ৫শ থেকে সাড়ে ৫শ টাকায়। ট্রাক ভাড়াসহ অন্যান্য খরচ বাদে প্রতি ক্যারেট থেকে ৪শ থেকে সাড়ে ৪শ টাকা পাচ্ছি। এতে করে আমাদের প্রতিমণ টমেটোর দাম পড়ছে ৮শ থেকে ৯শ টাকা। আমরা এই টমেটো স্থানীয় বাজারে বিক্রি করলে প্রতিমণে ৫শ টাকার বেশি পেতাম না।'

পঞ্চগড়ের কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক স ম আশরাফ আলী জানান, হাইব্রিড জাতের টমেটো পঞ্চগড়ের একটি অর্থকরী ফসল। এ সময় অন্যান্য আবাদের চেয়ে টমেটো আবাদ করে কৃষকরা বেশি লাভবান হন। এই টমেটোকে কেন্দ্র করে পঞ্চগড়ে এখন কয়েক কোটি টাকার বেচাকেনা হচ্ছে।

সর্বশেষ খবর