বৃহস্পতিবার, ৪ জুন, ২০১৫ ০০:০০ টা
পাচারকাণ্ডে আত্মসমর্পণ করলেন থাই সেনা কর্মকর্তা

আরও ৯১ গণকবরের সন্ধানে

মালয়েশিয়ান পুলিশ ও ফরেনসিক টিম থাইল্যান্ডের মাতা আয়ের জঙ্গলে বন্দীশিবিরগুলোতে মানব পাচারের শিকার লোকজনের কবর খুঁড়তে রওয়ানা হয়েছে। জঙ্গলটি মালয়-থাই সীমান্তের এক কিলোমিটারের মধ্যে থাইল্যান্ডের পেরলিস প্রদেশের লুবুক সিরেহ এলাকায় অবস্থিত। এটি থাইল্যান্ডের বান তালোক হয়ে ওয়াং কেলিয়ান থেকে এক ঘণ্টার পথ, যেখানে এর আগে বন্দীশিবির আবিষ্কার করা হয়েছিল। এখানকার বন্দীশিবিরগুলোতে অন্তত ৯১টি গণকবর রয়েছে বলে ধারণা করা হচ্ছে। এদিকে মানব পাচারে জড়িত থাকার অভিযোগে বরখাস্ত হওয়া থাইল্যান্ডের রাজকীয় সেনাবাহিনীর জ্যেষ্ঠ উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল মানাস কংপায়েন আত্মসমর্পণ করেছেন। গতকাল সকাল ৯টার দিকে মালয়েশিয়ার পাদাং বেসার পুলিশ স্টেশন থেকে ছয়টি ল্যান্ড রোভার ও পিকআপ ট্রাক ছেড়ে যেতে দেখা যায়। ধারণা করা হচ্ছে, এসব গাড়িতে কবর খোঁড়ার সরঞ্জামাদি পাঠানো হয়েছে। পুলিশের এক সোর্স জানিয়েছে, আরও একটি দল থাইল্যান্ডে যাওয়ার জন্য প্রস্তুত রয়েছে। পুলিশ এর আগে বলেছিল, থাই কর্তৃপক্ষ মালয়েশিয়ান টিমকে পাঁচ দিনের জন্য কবর খুঁড়ে দেখার অনুমতি দিয়েছে। থাইল্যান্ডের পুলিশ গত মাসের শুরুর দিকে দেশটির সীমান্ত এলাকায় একাধিক বন্দীশিবিরের সন্ধান পায় এবং সেখানে গণকবর থেকে বহু লোকের মরদেহ উদ্ধার করে। মানব পাচারে জড়িত থাকার অভিযোগে বরখাস্ত হওয়া থাইল্যান্ডের রাজকীয় সেনাবাহিনীর জ্যেষ্ঠ উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল মানাস কংপায়েন আত্মসমর্পণ করেছেন। তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ছিল। গতকাল ব্যাংককে ন্যাশনাল পুলিশের সদর দফতরে তিনি আত্মসমর্পণ করেন। থাইল্যান্ডের শংখলায় গণকবর ও পাচারকারীদের আস্তানা আবিষ্কৃত হওয়ার পর দক্ষিণ-পূর্ব এশিয়ার মানব পাচার কেলেঙ্কারি নিয়ে বিশ্বজুড়ে হৈচৈ শুরু হয়। তীব্র সমালোচনার মুখে থাইল্যান্ডে মানব পাচারকারী চক্রের বিরুদ্ধে অভিযান শুরু করে সেখানকার সেনা-সমর্থিত সরকার। প্রায় এক মাসের অভিযানে গ্রেফতার করা হয় সন্দেহভাজন ৫১ পুলিশ ও সরকারি কর্মকর্তা। কিন্তু মানাসের গ্রেফতারের মধ্য দিয়ে এই প্রথম কোনো সামরিক কর্মকর্তাকে গ্রেফতার করা হলো। মানাসের বিরুদ্ধে মানব পাচার, অন্যায়ভাবে মানব আটক ও মুক্তপণ আদায়সহ বিভিন্ন অভিযোগ রয়েছে। থাই পুলিশপ্রধান সোময়ুত পামপানমাং গতকাল বলেন, মানাস তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন। তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির পরই তাকে সেনাবাহিনী থেকে সাময়িক বরখাস্ত করা হয়। চলতি সপ্তাহে মানাসের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আগে দেশটির সেনাপ্রধান পানব পাচারে সামরিক বাহিনীর জড়িত থাকার বিষয়টি অস্বীকার করেন। মিয়ানমারের রাখাইন রাজ্যের সংখ্যালঘু ও নিপীড়িত রোহিঙ্গাদের অপহরণ করে মুক্তিপণ আদায় এবং বিভিন্ন দেশে পাচারের নামে সাগর ও জঙ্গলে ছেড়ে দেওয়ায় অভিযুক্ত জেনারেল মানাসকে জিজ্ঞাসাবাদের প্রস্তুতি নিচ্ছে সংশ্লিষ্ট বিভাগ। অনেক পুলিশ, সীমান্তরক্ষী ও কোস্টগার্ড কর্মকর্তা অভিযুক্ত থাকলেও সেনাবাহিনীর মধ্যে কেবল জেনারেল মানাসই অভিযুক্ত। এখন পর্যন্ত চিহ্নিত ৮৪ মানব পাচারকারীর মধ্যে রয়েছেন থাইল্যান্ডের দক্ষিণাঞ্চলের বেশকিছু পুলিশ কর্মকর্তা ও রাজনীতিবিদ। সম্প্রতি মানব পাচারের কারণে সাগরে সৃষ্ট অভিবাসী সংকট ও গভীর জঙ্গলে অভিবাসীদের গণকবরের সন্ধান পাওয়ার ঘটনায় দক্ষিণ এশিয়াজুড়ে সমালোচনার ঝড় ওঠে। এর পরিপ্রেক্ষিতে এ অঞ্চলের কর্মকর্তারা সংকট নিরসনে পদক্ষেপ নিতে শুরু করেছেন।
বন্দীশিবিরে গণধর্ষিত রোহিঙ্গা নারী : থাইল্যান্ড ও মালয়েশিয়ার বন্দীশিবিরগুলোয় নারী অভিবাসীরা গণধর্ষণের শিকার হয়েছেন। ধর্ষিতা নারীদের সবাই মিয়ানমারের রোহিঙ্গা। মানব পাচার চক্রের সদস্যরা তাদের ধর্ষণ করে বলে সোমবার এক প্রতিবেদনে জানিয়েছে মালয়েশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা বারনামা। ধর্ষিত নারীদের মধ্যে দুজন অন্তঃসত্ত্বা হয়ে পড়েছেন বলে ওই খবরে জানানো হয়।
৭২৭ রোহিঙ্গা বাংলাদেশের দিকে : পাচারের শিকার ৭২৭ অভিবাসীবাহী একটি নৌকাকে জোরপূর্বক বাংলাদেশের জলসীমায় ঠেলে দিচ্ছে মিয়ানমারের নৌবাহিনী। দেশটির তথ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে মঙ্গলবার এ তথ্য জানিয়েছে রয়টার্স। ধারণা করা হচ্ছে, নৌকাটির আরোহীরা মানব পাচারের শিকার মিয়ানমারের নির্যাতিত রোহিঙ্গা মুসলিম সংখ্যালঘু। বাংলাদেশি জলসীমায় ঢোকানোর সময় বঙ্গোপসাগরে বাংলাদেশের নৌবাহিনী যেন বাধা দিতে না পারে সে জন্য অভিবাসীবাহী নৌকাটিকে পাহারা দিচ্ছে মিয়ানমার নৌবাহিনীর যুদ্ধজাহাজ। নৌকাটিকে বাংলাদেশে ঠেলে পাঠানোর অজুহাত হিসেবে মিয়ানমারের তথ্যমন্ত্রী ইয়ে তুত দাবি করেন, শুক্রবার এই অভিবাসীদের উদ্ধার করা হয়।
রোহিঙ্গাদের নাগরিকত্ব দেওয়ার আহ্বান : দক্ষিণ-পূর্ব এশিয়ার অভিবাসী সংটের মূল সমস্যা সমাধানে মিয়ানমার সরকারের সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গাদের নিজেদের নাগরিক হিসেবে বিবেচনা করা দরকার বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী অ্যান রিচার্ড। গতকাল ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। তিনি বলেন, ‘রোহিঙ্গাদের মিয়ানমারের নাগরিক হিসেবে বিবেচনা করা দরকার। এটি দেখানোর জন্য তাদের কাগজপত্রও দরকার।’ তিনি জানান, আজকের (গতকাল) মধ্যেই সাগরে ভাসমান ৭২৭ অভিবাসীকে মিয়ানমার পাড়ে নামিয়ে আনবে বলে প্রত্যাশা করছেন তিনি। শুক্রবার অভিবাসী এই নৌকাটিকে খুঁজে পাওয়ার পর থেকে মিয়ানমারের নৌবাহিনী এটিকে পাড়ে না নিয়ে সাগরেই ভাসিয়ে রেখেছে। সোমবার হোয়াইট হাউসে আমন্ত্রিত এশীয় তরুণদের সঙ্গে কথা বলার সময় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামাও মিয়ানমারে রোহিঙ্গাবৈষম্য বন্ধ করা দরকার বলে মন্তব্য করেন।
 মানব পাচারের শিকার হয়ে সাগরে ভাসমান রোহিঙ্গাদের পুনর্বাসন নিশ্চিত করতে যুক্তরাষ্ট্র কাজ করছে বলে জানিয়েছেন তিনি। সাগরে ভাসমান এসব উদ্বাস্তুর মধ্যে কয়েক হাজারকে ইন্দোনেশিয়া ও মালয়েশিয়ায় আশ্রয় দেওয়ার সুপারিশ করেছেন প্রেসিডেন্ট ওবামা। এদের কিছু অংশকে যুক্তরাষ্ট্রও আশ্রয় দেবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

সর্বশেষ খবর