বৃহস্পতিবার, ৪ জুন, ২০১৫ ০০:০০ টা

পবিত্র শবেবরাত পালিত

পবিত্র শবেবরাত পালিত

পবিত্র শবেবরাত উপলক্ষে মঙ্গলবার রাতে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে মহান আল্লাহর দরবারে মুসলি্লরা প্রার্থনা করেন -বাংলাদেশ প্রতিদিন

যথাযথ ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যে গত মঙ্গলবার দিবাগত রাতে দেশব্যাপী পবিত্র শবেবরাত পালিত হয়েছে। ১৪ শাবান দিবাগত রাতে অর্থাৎ সৌভাগ্যের এ রজনীতে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের সব মসজিদে ছিল ধর্মপ্রাণ মানুষের উপচে পড়া ভিড়। সারা দেশেই মসজিদে ইবাদতের পাশাপাশি এ রাতের ফজিলত ও বিশেষত্ব বর্ণনা করে আলোচনা, মিলাদ ও বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়। রাত জেগে ইবাদত-বন্দেগি, পবিত্র কোরআন তেলাওয়াত, জিকির-আজকার ও নফল নামাজ আদায়ের মধ্য দিয়ে ধর্মপ্রাণ মুসলমান পালন করেন পবিত্র শবেবরাত। আল্লাহর কাছে সবিনয়ে ক্ষমা প্রার্থনার পাশাপাশি পার্থিব জীবনে আল্লাহর আনুকূল্য কামনা ও বাংলাদেশে শান্তি প্রতিষ্ঠার জন্য বিশেষভাবে দোয়া করেন। অনেকেই কবরস্থানে গিয়ে স্বজনদের রুহের মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করেন। আজিমপুর ও জুরাইন কবরস্থান, মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থান, মিরপুর ১০ নম্বর কবরস্থান, বনানী কবরস্থানসহ দেশের বিভিন্ন কবরস্থানে ধর্মপ্রাণ মুসল্লিদের দল বেঁধে প্রার্থনা করেন। দিবসটি উপলক্ষে সামর্থ্য অনুযায়ী সবাই কম-বেশি ভালো খাবার, নানা পদের হালুয়া, চালের রুটি, পায়েস তৈরি ও আত্মীয়স্বজন ও গরিব-দুঃখীদের মধ্যে বিলি করেন। এ উপলক্ষে গতকাল সরকারি ছুটি পালিত হয়। ইসলামিক ফাউন্ডেশন জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে বাদ মাগরিব থেকে ফজর পর্যন্ত বিভিন্ন কর্মসূচি পালন করে। এর মধ্যে ছিল কোরআন তেলাওয়াত, হামদ-নাত পাঠ ও ওয়াজ মাহফিল। ঢাকা মহানগর পুলিশের পক্ষ থেকে পটকা ফোটানো নিষিদ্ধ ঘোষণা করা হলেও পুরান ঢাকা ও মিরপুরের অনেক এলাকায় গভীর রাত পর্যন্ত পটকা ফোটানো হয়।
শবেবরাত মুসলিম মিল্লাতের ভাগ্যরজনী : কাগতিয়া আলিয়া গাউছুল আজম দরবারের গদিনশিন অধ্যক্ষ সৈয়্যদ মুহাম্মদ মুনির উল্লাহ্ আহমদী বলেছেন, আল্লাহ মানব-দানবকে তারই এবাদতের জন্য সৃষ্টি করেছেন। আল্লাহ ও রসুল (সা.)-এর নির্দেশনামূলক পদ্ধতিতে মুমিন নর-নারীর প্রত্যেক কাজ এবাদত। শবেবরাত মুসলিম মিল্লাতের ভাগ্যরজনী।
মঙ্গলবার চট্টগ্রামের রাউজান কাগতিয়া আলিয়া গাউছুল আজম দরবারে শবেবরাতের মাহফিল ও আলোচনা সভায় তিনি বক্তব্য দিচ্ছিলেন। অধ্যাপক মুহাম্মদ ফোরকান মিয়ার সভাপতিত্বে মাহফিলে আরও বক্তব্য দেন মুফতি মুহাম্মদ ইব্রাহিম হানফি, উপাধ্যক্ষ বদিউল আলম আহমদী, মুহাদ্দিস কাজী আনোয়ারুল আলম সিদ্দিকি, মুহাম্মদ আশেকুর রহমান প্রমুখ।

সর্বশেষ খবর