বৃহস্পতিবার, ৪ জুন, ২০১৫ ০০:০০ টা

‘অমৃত উপাখ্যান’

‘অমৃত উপাখ্যান’

ঢাকা থিয়েটারের প্রযোজনায় মঞ্চায়ন হলো ব্যতিক্রমী গল্পের নাটক ‘অমৃত উপাখ্যান’। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে দলটির ৪১তম প্রযোজনার এই নাটকটি মঞ্চায়ন হয়। সেলিম আল দীন রচিত ‘অমৃত উপাখ্যান’-এর নির্দেশনায় ছিলেন ওয়াসিম আহমেদ ও সাজ্জাদ রাজীব। টেলিভিশন প্রযোজক ও লেখক হাসান তার কৈশোরে লালন মেলায় গিয়ে এক কালো মেয়ের প্রেমে পড়ে এবং মেয়েটির কাছে সে গল্প শোনে- এক সুন্দরীকে একটি পাইথন গিলে ফেলেছিল। মিথের ওই গল্পটিতে সুন্দরী মেয়ে কুট্টুমিতা অভিনয় শিখতে আসে নটমুখ ও সুভ্রদার কাছে। তার গুরু নটমুখের প্রেমে পড়ে সে এবং এ প্রেম কামতাড়িত। সুভ্রদার মৃত্যুর পর সে তার কাম চরিতার্থ করার জন্য গুরু নটমুখের শিল্প সাধনা বিনষ্ট করে এবং কুট্টুমিতা নিজেকে নিঃশেষ করার বাসনায় পাইথনের কাছে যায় আর পাইথন তাকে গিলে ফেলে।  নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শিমুল ইউসুফ, মোহাম্মদ শাহরিয়ার আখতার, আসাদুজ্জামান আমান, তাহমীদা মাহমুদ, সামিউন জাহান দোলা, সাজ্জাদুর সাজু, মিতালী রানী দেব, রজব আলী, তানজিল আহমেদ প্রমুখ।
শিশু একাডেমি পুরস্কারে মনোনীত রফিকুল হক দাদু ভাই : বাংলাদেশ শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কারের জন্য মনোনীত হলেন শিশুসাহিত্যিক রফিকুল হক দাদু ভাই। শিশু একাডেমির এক সংবাদ বিজ্ঞপ্তিতে মঙ্গলবার এ তথ্য জানানো হয়।
রফিকুল হক দেশের প্রবীণ শিশু সংগঠক। তিনি দাদুভাই নামেই অধিক পরিচিত। সমকালীন বাংলা ছড়া সাহিত্যের অন্যতম শিল্পী রফিকুল হক। ছয় দশক ধরে তিনি লিখে চলেছেন ছোট-বড় সবার জন্য। রফিকুল হকের ছড়া গ্রন্থের মধ্যে উল্লেখযোগ্য হলো- পান্তা ভাতে ঘি, বর্গি এলো দেশে, নেবুর পাতা করমচা, ঢামেরিক, আমপাতা জোড়া জোড়া, সমকালীন ছড়া ইত্যাদি।
আনন ফাউন্ডেশন প্রতিষ্ঠাবার্ষিকী  উদযাপন
আনন ফাউন্ডেশনের তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী গত শনিবার বিকালে রাজধানীর শাহবাগের গণগ্রন্থাগারে উদযাপিত হয়। শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে ফাউন্ডেশনের সভাপতি স ম শামসুল আলম এতে সভাপতিত্ব করেন। এতে প্রধান অতিথি ছিলেন শামসুজ্জামান খান। বক্তব্য রাখেন কবি কাজী রোজী, শিশুসাহিত্যক কাইজার চৌধুরী, শিশুসাহিত্যিক আলী ইমাম ও কথাসাহিত্যিক আনিসুল হক। শুভেচ্ছা বক্তব্য রাখেন ছড়াকার মোহাম্মদ মোস্তফা ও শিশুসাহিত্যিক মাহমুদ উল্লাহ। স্বাগত বক্তব্য রাখেন ফাউন্ডেশনের মহাসচিব নজরুল ইসলাম নঈম। শিশু প্রতিনিধির বক্তব্য রাখে শারমিন আক্তার ইমা এবং উপস্থাপনা করেন শামাদান উফা। বিজ্ঞপ্তি

সর্বশেষ খবর