সোমবার, ২৭ জুলাই, ২০১৫ ০০:০০ টা

অক্টোবরের আগে বাস্তবায়ন হচ্ছে না নতুন পে-স্কেল

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য ঘোষিত নতুন বেতন কাঠামো অক্টোবরের আগে বাস্তবায়ন করা সম্ভব হবে না বলে আভাস দিয়েছে অর্থবিভাগ। সূত্র মতে, অর্থমন্ত্রীর ঘোষণা অনুযায়ী ১ জুলাই থেকে নতুন বেতন কাঠামো কার্যকর হলেও কর্মকর্তা-কর্মচারীদের বেতন পেতে অক্টোবর পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, টাইমস্কেল ও সিলেকশন গ্রেড বিলুপ্তির বিষয়ে সিদ্ধান্ত নিতে প্রধানমন্ত্রীর শরণাপন্ন হয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। প্রধানমন্ত্রী সবার কথা মাথায় রেখে নতুন পে-স্কেল বাস্তবায়নের পরামর্শ দিয়েছেন। ফলে সিলেকশন গ্রেড ও টাইমস্কেল থাকবে কিনা এবং বিশ্ববিদ্যালয় শিক্ষকদের গ্রেড কী হবে- তা নির্ধারণ করতে আরও সময় নিচ্ছেন অর্থমন্ত্রী।
সূত্র জানায়, অর্থমন্ত্রী পে-স্কেলের খুঁটিনাটি বিষয় নিয়ে চুলচেরা বিশ্লেষণ করছেন। টাইমস্কেল ও সিলেকশন গ্রেড নিয়ে সৃষ্ট জটিলতা নিরসনেও কাজ করছেন। এর সর্বশেষ অবস্থা সম্পর্কে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা জানান, সচিব কমিটির হাতে এখন কিছু নেই। যা ছিল তা অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। যা করার এখন অর্থ মন্ত্রণালয়ই করবে। এদিকে খোঁজ নিয়ে জানা গেছে, প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর ঘোষণা সত্ত্বেও পে-স্কেল বাস্তবায়ন পিছিয়ে যাওয়ায় প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে হতাশা ও ক্ষোভ বিরাজ করছে। অন্যদিকে নতুন শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তির ঘোষণা না থাকায় এবং এমপিওভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষকদের নতুন বেতন কাঠামোর অধীনে না রাখায়- তাদের মধ্যেও দেখা দিয়েছে তীব্র অসন্তোষ। আবার বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের গ্রেড নির্ধারণ নিয়েও শুরু হয়েছে জটিলতা। এ অবস্থায় প্রশাসনের কেন্দ্রবিন্দুসহ সচিবালয়সহ দেশের সব স্থানের সরকারি অফিস-আদালত, স্কুল-কলেজ, মন্ত্রণালয়, অধিদফতর, পরিদফতর ও বিভাগের নিু পর্যায়ের কর্মকর্তারা সিলেকশন গ্রেড ও টাইমস্কেল বাতিলের বিরুদ্ধে আন্দোলনের ঘোষণা দিয়েছেন। বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি নেতারাও ফুঁসে উঠছেন। একই সঙ্গে প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা আশঙ্কা করছেন, ঘোষিত নতুন বেতন কাঠামো বাস্তবায়ন হলে কর্মকর্তা-কর্মচারীদের বেতন বাড়বে ঠিকই, কিন্তু কোনো কোনো ক্ষেত্রে মর্যাদা কমবে। এ জন্য টাইমস্কেল ও সিলেকশন গ্রেড বহাল রাখার দাবি জানিয়েছেন তারা।
এ বিষয়ে জানতে চাইলে সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ননপ্রমোটেড পদের জন্য এবং ছোট ছোট অনেক পদ রয়েছে যেগুলোর জন্য টাইমস্কেল এবং সিলেকশন গ্রেড অবশ্যই থাকা উচিত। অন্যথায় তারা ক্ষতিগ্রস্ত ও বঞ্চিত হবেন। এতে প্রশাসনের বিভিন্ন পর্যায়ে বৈষম্যের সৃষ্টি হবে। এ ব্যাপারে অর্থ মন্ত্রণালয়ের আরও ভেবেচিন্তে সিদ্ধান্ত নেওয়া প্রয়োজন।

সর্বশেষ খবর