সোমবার, ২৭ জুলাই, ২০১৫ ০০:০০ টা

ব্যবসায়ীদের চাহিদা মতো গ্যাস-বিদ্যুৎ দেওয়া হবে : তোফায়েল

ব্যবসায়ীদের চাহিদা মেনে গ্যাস ও বিদ্যুতের সংযোগ প্রদানের আশ্বাস দিয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার ব্যবসা-বাণিজ্যের স্বার্থে সব ধরনের সহযোগিতা দিয়ে যাচ্ছে।
গতকাল রাজধানীর কারওয়ানবাজার রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) অফিসের সম্মেলন কক্ষে রপ্তানি আয়ের নতুন লক্ষ্যমাত্রা ঘোষণা অনুষ্ঠানে এ ধরনের মন্তব্য করেন বাণিজ্যমন্ত্রী। এ সময় ২০১৫-১৬ অর্থবছরের জন্য ৩৩ দশমিক ৫ বিলিয়ন ডলারের রপ্তানি আয়ের টার্গেট ঘোষণা করেন তিনি। এটি গত অর্থবছরের চেয়ে ৭ দশমিক ৩৮ শতাংশ বেশি। এর আগে ইপিবি থেকে বাণিজ্য মন্ত্রণালয়ে রপ্তানি আয়ের যে প্রাথমিক প্রস্তাব করা হয়েছিল, সেখানে গত অর্থবছরের ওপর ৪ দশমিক ১৩ শতাংশ প্রবৃদ্ধি ধরে ৩২ দশমিক ৮ বিলিয়ন ডলার প্রস্তাব করা হয়েছিল। তবে সভায় সরকারের উন্নয়ন প্রেক্ষিত, পঞ্চবার্ষিকী পরিকল্পনার সঙ্গে সঙ্গতি রেখে রপ্তানি আয় বাড়িয়ে নির্ধারণের পক্ষে মত দেন কর্মকর্তা ও ব্যবসায়ী প্রতিনিধিরা।
বৈঠক সূত্র জানায়, ইপিবি যে রপ্তানি লক্ষ্যমাত্রা ঘোষণা করেছিল সেটি সরকারের উন্নয়ন লক্ষ্যমাত্রার সঙ্গে সঙ্গতিপূর্ণ ছিল না। ২০২১ সালের মধ্যে শুধু পোশাক খাতে রপ্তানি আয় ৫০ বিলিয়ন ডলারে উন্নীত করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। সে হিসাবে ৪ শতাংশ প্রবৃদ্ধি দিয়ে ওই পরিকল্পনা বাস্তবায়ন সম্ভব নয়। এ কারণে সবার মতামত নিয়ে রপ্তানি আয়ের টার্গেট বাড়ানো হয়েছে। এদিকে নতুন লক্ষ্যমাত্রা ঘোষণার সময় বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, গত অর্থবছর রপ্তানির পরিমাণ আগের বছরের তুলনার বেশি হলেও ডলারের বিপরীতে ইউরো ও রুবলের দাম কমে যাওয়ার কারণে আমাদের আয়ের পরিমাণ কমেছে। গত বছর ১ কোটি ইউনিট পণ্য রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করে ১ দশমিক ৫৭ কোটি ইউনিট পণ্য রপ্তানি করেছে বাংলাদেশ। মন্ত্রী বলেন, গত বছর দেশে হরতাল ও অবরোধের নামে ধ্বংসাত্মক কার্যকলাপের পরও দেশের ব্যবসায়ীরা রপ্তানির পরিমাণ বৃদ্ধি করতে সক্ষম হয়েছেন। স্বাভাবিক অবস্থা থাকলে এবং ইউরোর দাম স্থিতিশীল থাকলে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি রপ্তানি আয় হতো বলে মন্তব্য করেন বাণিজ্যমন্ত্রী।  
সভায় বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, অতিরিক্ত সচিব এটিএম মুর্তজা রেজা চৌধুরী, অতিরিক্ত সচিব (রপ্তানি) শওকত আলী ওয়ারেছি, রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস-চেয়ারম্যান সুভাশীষ বসুসহ বাংলাদেশ ব্যাংক, কৃষি মন্ত্রণালয়, এনবিআর, অর্থ মন্ত্রণালয়, বস্ত্র ও পাট মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, এফবিসিসিআই, ডিসিসিআই-এর প্রতিনিধি উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর