সোমবার, ৩ আগস্ট, ২০১৫ ০০:০০ টা

খালেদার গ্যাটকো মামলায় রুলের রায় ৫ আগস্ট

কাল আদালতে যাচ্ছেন খালেদা

দুর্নীতির অভিযোগে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে করা গ্যাটকো দুর্নীতি মামলার রুলের ওপর রায় ঘোষণা করা হবে ৫ আগস্ট। বিচারপতি মো. নূরুজ্জামান এবং বিচারপতি আবদুর রবের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ বিষয়ে রায় দেবেন।
গতকাল খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার রাগিব রউফ চৌধুরী সাংবাদিকদের জানান, কার্যতালিকায় মামলাটি রায় ঘোষণার জন্য ৫ আগস্ট দিন ধার্য করা হয়েছে। এ মামলার কার্যক্রম বিচারিক আদালতে চলবে কিনা সে বিষয়ে ওই দিন আদেশ দেবেন আদালত। এর আগে ১৭ জুন হাইকোর্টের ওই বেঞ্চ শুনানি শেষে মামলাটি রায় ঘোষণার জন্য অপেক্ষমাণ রাখেন। এ মামলায় খালেদা জিয়ার পক্ষে শুনানিতে অংশ নেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী, মাহবুবউদ্দিন খোকন ও বদরুদ্দোজা বাদল। দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান। ঢাকা ও চট্টগ্রামে কনটেইনার হ্যান্ডলিংয়ে গ্লোবাল অ্যাগ্রো ট্রেড  কোম্পানি লিমিটেডকে (গ্যাটকো) ঠিকাদার হিসেবে নিয়োগে দুর্নীতির অভিযোগে ২০০৭ সালের ২ সেপ্টেম্বর সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াসহ ১৩ জনকে আসামি করে রাজধানীর তেজগাঁও থানায় দুদক এ মামলা করে। মামলায় গ্যাটকোকে ঠিকাদার হিসেবে নিয়োগ দিয়ে রাষ্ট্রের ১৪ কোটি ৫৬ লাখ ৩৭ হাজার ৬১৬ টাকার ক্ষতির অভিযোগ আনা হয়। এ মামলায় ২০০৮ সালের ১৩ মে খালেদা জিয়াসহ ২৪ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দেয় দুদক। মামলাটি জরুরি ক্ষমতা আইনের অন্তর্ভুক্ত করার বৈধতা চ্যালেঞ্জ করে এবং বিচারিক আদালতে মামলার কার্যক্রমের ওপর স্থগিতাদেশ চেয়ে ২০০৭ সালের ২৭ সেপ্টেম্বর হাইকোর্টে আলাদা দুটি রিট আবেদন করেন খালেদা জিয়া ও তার ছেলে আরাফাত রহমান কোকো।
আজ আদালতে যাচ্ছেন খালেদা : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া দুর্র্নীতি দমন কমিশনের (দুদক) করা জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট-সংক্রান্ত দুই মামলায় হাজিরা দিতে আজ আদালতে যাচ্ছেন। সকাল ৯টার দিকে গুলশানের বাসভবন থেকে আদালতের উদ্দেশে রওনা হবেন সাবেক এই প্রধানমন্ত্রী। রাজধানীর বকশীবাজারে কারা অধিদফতরের প্যারেড মাঠে স্থাপিত তৃতীয় বিশেষ জজ (অস্থায়ী) আদালতে সকাল ১০টার দিকে হাজির হওয়ার কথা রয়েছে তার।
এর আগে ২৩ জুলাই ঢাকার বিশেষ জজ আদালত-৩-এর বিচারক আবু আহমেদ জমাদারের অস্থায়ী আদালতে হাজির হন বিএনপি চেয়ারপারসন। মামলা দুটির বাদী ও প্রথম সাক্ষী দুদকের উপ-পরিচালক হারুন-অর-রশিদকে আসামিপক্ষের আইনজীবীর আংশিক জেরা অনুষ্ঠিত হয় সেদিন।
অসমাপ্ত জেরার জন্য আজ ৩ আগস্ট পরবর্তী তারিখ ধার্য করেন আদালত। খালেদা জিয়ার পক্ষে জেরা করেন তার আইনজীবী খন্দকার মাহবুব হোসেন।

সর্বশেষ খবর