সোমবার, ২ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

প্রকাশক হত্যায় বিক্ষোভ, অর্ধদিবস হরতাল কাল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশক ফয়সল আরেফিন দীপন হত্যাকাণ্ড এবং আরও তিনজন প্রকাশক-লেখকের ওপর হামলার প্রতিবাদে গতকাল জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ-এর বিক্ষোভ-সমাবেশ হয়েছে।  খুনিদের দ্রুত গ্রেফতার করে বিচারের আওতায় আনতে বিক্ষোভ সমাবেশ করেছে গণতান্ত্রিক বাম মোর্চা। এ ছাড়া গণজাগরণ মঞ্চ গতকাল শাহবাগে বিক্ষোভ সমাবেশ করে আজ শোক দিবস পালন ও আগামীকাল সারা দেশে আধাবেলা হরতালের কর্মসূচি ঘোষণা করেছে। কমিউনিস্ট পার্টি (সিপিবি)-বাসদের সমাবেশে সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, একের পর এক হত্যাকাণ্ড সংগঠিত হচ্ছে। বিদেশি হত্যা, তাজিয়া মিছিলে হামলার পর শনিবারের হামলা ও হত্যাকাণ্ড সরকারের ব্যর্থতাকে আরও স্পষ্ট করেছে। সরকার ও প্রশাসনের ওপর নির্ভর না করে সারা দেশে প্রতিবাদের ঝড় তুলতে হবে। সমাবেশে আরও বক্তব্য রাখেন বাসদ নেতা বজলুর রশীদ ফিরোজ। এ সময় বাসদ-এর সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামানসহ সিপিবি-বাসদ-এর কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন। সমাবেশে বলা হয়, একের পর এক হত্যাকাণ্ড ঘটলেও সরকার কোনো হত্যাকাণ্ডেরই কূলকিনারা করতে পারছে না। জনগণের নিরাপত্তা দিতে ব্যর্থতা এবং খুনিদের ধরতে না পারার জন্য গোটা সরকারই দায়ী। সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল নিয়ে ঢাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সিপিবি-বাসদ-এর নেতা-কর্মীরা শাহবাগে গণজাগরণ মঞ্চের বিক্ষোভ-সমাবেশে যোগ দেন।

লোক দেখানো তদন্ত নয় : লোক দেখানো তদন্ত না করে দ্রুত খুনি চক্রকে গ্রেফতারের দাবি জানিয়েছে গণতান্ত্রিক বাম মোর্চার নেতারা। তারা বলেন, লোক দেখানো তদন্ত না করে খুনিদের ধরুন। ঘাতকদের গ্রেফতার ও বিচার না হওয়ায় খুনিচক্র বেপরোয়া হয়ে উঠেছে। প্রকাশক দীপন হত্যাকাণ্ডসহ ব্লগারদের ওপর হামলার প্রতিবাদে গতকাল জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক বিক্ষোভ সমাবেশে নেতারা এসব কথা বলেন। মোর্চার সমন্বয়ক ও বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হকের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন মোশারফ হোসেন নান্নু, মোশরেফা মিশু, অ্যাড. আবদুস সালাম, মানস নন্দী, হামিদুল হক, বহ্নিশিখা জামালী প্রমুখ।

কাল অর্ধবেলা হরতাল : বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জানান, জাগৃতি প্রকাশনীর কর্ণধার ফয়সাল আরেফিন দীপনকে কুপিয়ে হত্যা ও শুদ্ধস্বরের কর্ণধার আহমেদুর রশীদ চৌধুরী টুটুলসহ তিন প্রকাশক-লেখকের ওপর হামলার প্রতিবাদে কাল মঙ্গলবার সারা দেশে অর্ধবেলা হরতালের ডাক দিয়েছে গণজাগরণ মঞ্চ। একই সঙ্গে আজ সারা দেশে শোক দিবস পালনের আহ্বান জানানো হয়। গতকাল বিকালে শাহবাগে হত্যাকাণ্ডের প্রতিবাদে আয়োজিত এক বিক্ষোভ সমাবেশ থেকে এ কমসূচি ঘোষণা দেন গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার। সরকারের উদ্দেশে তিনি বলেন, সীমালঙ্ঘনের প্রশ্ন নয়, আপনারা নিজেদের সীমা ঠিক করুন। আপনারা জনগণকে নিরাপত্তা দেবেন কিনা, মানুষের পাশে দাঁড়াবেন কিনা তা ঠিক করুন। আপনাদের রাজনৈতিক দলগুলো আজ কোথায়? একের পর এক মানুষ হত্যা চলছে কিন্তু তারা রাজপথে নেই কেন? তাহলে কি ধরে নিব আপনারা হত্যাকাণ্ডকে সমর্থন করছেন। নিন্দা ও প্রতিবাদ : ‘জাগৃতি’ প্রকাশনীর স্বত্বাধিকারী ফয়সাল আরেফিন দীপন হত্যাকাণ্ডের ঘটনায় নিন্দা জানিয়েছে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আনিসুর রহমান মল্লিক। বিবৃতিতে ‘শুদ্ধস্বর’ প্রকাশনীর প্রকাশক আহমেদুর রশীদ টুটুল, লেখক রণদীপন বসু ও তারেক রহিমকে হত্যাচেষ্টার ঘটনার তীব্র নিন্দা ও ক্ষোভ জানানো হয়। এ ছাড়া নিন্দা জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, সম্মিলিত সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন সংগঠন। এ ঘটনার প্রতিবাদে ছাত্র ইউনিয়ন রাজধানীতে মিছিল ও সমাবেশ করেছে।

প্রগতিশীল ছাত্রসংগঠনের বিক্ষোভ মিছিল: প্রকাশক দীপন হত্যার প্রতিবাদে কয়েক দফা বিক্ষোভ মিছিল করেছে প্রগতিশীল ছাত্র সংগঠনগুলো। গতকাল সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ১১টার মধুর ক্যান্টিন থেকে মিছিল শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। মিছিলে ছাত্র ইউনিয়নের কেন্দ ক্ষীয় সভাপতি লাকী আক্তার, সহ সভাপতি লিটন নন্দী, ছাত্রফ্রন্টের ঢাবি শাখার সাধারণ সম্পদক ইমরান হাবীব রুম্মন সহ দেড় শতাধিক নেতৃবৃন্দ অংশ নেয়।

সারা দেশে বেলা ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত বইয়ের দোকান বন্ধ : দীপন হত্যার প্রতিবাদে এবং বিচারের দাবিতে আজ সোমবার বেলা ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত দেশের সকল বইয়ের দোকান বন্ধ রাখার ঘোষণা দিয়েছে ব্যবসায়ীরা। গতকাল বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সচিব এম এ খালেকের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, দীপনের হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে সমিতির কেন্দ ক্ষীয় কার্যালয়ে তিনদিনব্যাপী কালো পতাকা উত্তোলন এবং আজ সারাদেশে মৌন মিছিল ও জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি পেশ করা হবে।

সর্বশেষ খবর