শুক্রবার, ৬ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

আরও ডাচ বিনিয়োগের প্রত্যাশা

নেদারল্যান্ডসে ব্যবসায়ীদের সেমিনারে প্রধানমন্ত্রী

সাইদুল করিম, হেগ (নেদারল্যান্ডস)

আরও ডাচ বিনিয়োগের প্রত্যাশা

নেদারল্যান্ডসে ব্যবসায়ী নেতাদের সেমিনারে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা - বাংলাদেশ প্রতিদিন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের বিভিন্ন খাতে আরও ডাচ্ বিনিয়োগ কামনা করেছেন। বাংলাদেশ ও নেদারল্যান্ডসের মধ্যে বাণিজ্য সম্পর্ক জোরদারের লক্ষ্যে প্রতিযোগিতামূলক মূল্যে বাংলাদেশ থেকে আরও বিশ্বমানের পণ্য আমদানির ওপর গুরুত্ব দেন প্রধানমন্ত্রী। এ লক্ষ্যে তিনি নেদারল্যান্ডসের কোম্পানিগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।

নেদারল্যান্ডসের প্রশাসনিক রাজধানী হেগের গ্র্যান্ড হোটেল আমরাত কুরহাউসে শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন নেদারল্যান্ডসের বৈদেশিক বাণিজ্য ও উন্নয়ন সহযোগিতা বিষযক মন্ত্রী লিলিয়ান প্লুমেন। বৈঠককালে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান। বৈঠকের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন। এ সময় তিনি বলেন, তৈরি পোশাক ছাড়াও ডাচ্ আমদানিকারকরা প্রতিযোগিতামূলক মূল্যে ওষুক্ষুধ, বাইসাইকেল, পাট ও পাটজাত পণ্য, হোম টেক্সটাইল, হিমায়িত খাদ্য, জুতা, সিরামিক, ক্যাবল ওয়্যার, পিভিসি ব্যাগ, মোটর পার্টসসহ বিশ্বমানের বাংলাদেশি পণ্য আমদানি করতে পারেন। দেশের তৈরি পোশাক খাতের উন্নয়নে তার সরকারের বিভিন্ন পদক্ষেপের উল্লেখ করে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ শ্রমিকদের অধিকার, পেশাগত নিরাপত্তা, স্বাস্থ্যসেবা নিশ্চিত করা এবং দায়িত্বশীল ফলপ্রসূ উপায়ে কাঠামোগত সমন্বয়ের লক্ষ্যে জোরদার প্রয়াস চালিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রী তৈরি পোশাক খাতে প্রবেশাধিকার, অর্থায়ন ও ন্যায্যমূল্যসংশ্লিষ্ট ইস্যুগুলোর মোকাবিলায় বাংলাদেশে একটি সম্মেলন আহ্বান করার জন্য নেদারল্যান্ডসের প্রশংসা করেন। ডাচ্ বৈদেশিক বাণিজ্যমন্ত্রী নিরাপত্তাব্যবস্থা নিশ্চিত করার লক্ষ্যে তৈরি পোশাক খাতে বাংলাদেশ সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের ভূয়সী প্রশংসা করেন। খাদ্যনিরাপত্তা নিশ্চিত করার জন্য বাংলাদেশ সরকারের বিভিন্ন উদ্যোগের উল্লেখ করে তিনি আশ্বাস দেন যে, নেদারল্যান্ডস খাদ্যের মান নিশ্চিত করার ক্ষেত্রে বাংলাদেশকে সহায়তা দেবে। পরে ডাচ্ অবকাঠামো ও পরিবেশ মন্ত্রী মেলানি শুল্টজ ভান হায়েজন একই হোটেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন। বৈঠককালে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ জ্ঞান ও উদ্ভাবনীমূলক অংশীদারিত্বের কাঠামোর মধ্যে শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে দীর্ঘমেয়াদি সামর্থ্য গড়ে তোলার লক্ষ্যে বাংলাদেশ ডেল্টা প্ল্যান, ২১০০-এর অধীনে ডাচ্ সরকারের সঙ্গে একটি সুদীর্ঘ সম্পর্ক গড়ে তুলতে চায়। পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, পানিসম্পদ প্রতিমন্ত্রী এম নজরুল ইসলাম, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ, বাণিজ্য সচিব হেদায়েত উল্যাহ আল মামুন, নৌপরিবহন সচিব শফিক আলম মেহেদী, পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়াল অ্যাডমিরাল এম নিজামউদ্দিন আহমেদ ও নেদারল্যান্ডসে বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহাম্মদ বেলাল এসব বৈঠককালে উপস্থিত ছিলেন।

রানীর সঙ্গে বৈঠক : নেদারল্যান্ডসের রানী ম্যাক্সিমা অর্থনীতির ক্ষেত্রে বাংলাদেশের বিস্ময়কর সাফল্যের ভূয়সী প্রশংসা করেছেন। বুধবার সন্ধ্যায় সেখানকার রাজকীয় প্রাসাদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেদারল্যান্ডসের রানী ম্যাক্সিমার সঙ্গে সাক্ষাৎ করতে গেলে রানী এ প্রশংসা করেন। সাক্ষাতের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব প্রেস ব্রিফিংয়ে বলেন, ডাচ্ রানী অর্থনীতিতে বাংলাদেশের চমৎকার সাফল্যের ভূয়সী প্রশংসা করেন। তিনি এ ধরনের সাফল্য কীভাবে অর্জিত হয়েছে তা জানার বিষয়ে তার আগ্রহ প্রকাশ করেন। জবাবে শেখ হাসিনা বলেন, সব কৃতিত্ব জনগণের। কারণ তারা সহিষ্ণু ও কঠোর পরিশ্রমী। নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহাম্মদ বেলাল এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর